বুধবার, ১৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
মুজিববর্ষে বিশেষ ঘড়ি ভারতের

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশে আসবেন মোদি : কাদের

কূটনৈতিক প্রতিবেদক

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসবেন বলে আশা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

গতকাল সচিবালয়ে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে তৈরি বিশেষ সংস্করণের হাতঘড়ি উদ্বোধন করে মন্ত্রী এ আশা প্রকাশ করেন। মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে এসব হাতঘড়ি তৈরি করেছে ভারতীয় হাইকমিশন। ঘড়ির ডায়ালে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং স্বাক্ষর। ভারতের বিখ্যাত ঘড়ি কোম্পানি টাইটান ভারতীয় হাইকমিশনের জন্য এসব ঘড়ি তৈরি করেছে।

পরে এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক সময়ের পরীক্ষায়     উত্তীর্ণ। দুই দেশের সম্পর্কের আলোক শিখা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ইন্দিরা গান্ধীর ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদিতে এসেও দীপ্যমান। সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিকসহ আঞ্চলিক ইস্যু এবং এগিয়ে যাওয়ার ক্ষেত্রে অভিন্ন প্রতিবন্ধতার বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে দুই সরকারপ্রধান কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, ’৭৫ পরবর্তী সময়ে গড়ে ওঠা সন্দেহ ও অবিশ্বাসের কৃত্রিম দেয়াল ভেঙে এখন রচিত হয়েছে আস্থা ও সৌহার্দ্যরে সেতু। তিস্তার পানি বণ্টনের বিষয়ে ইতিবাচক অগ্রগতি হয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, আলোচনার মাধ্যমে ইতিমধ্যে অনেক অমীমাংসিত সমস্যার সমাধান হয়েছে। ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের জাতির পিতা হলেও তিনি ভারতীয় জনগণের কাছে বীর। স্বাধীনতার পর ১৯৭২ সালের জানুয়ারিতে বাংলাদেশে আসার পথে ভারতীয় জনগণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যে উষ্ণতা ও ভালোবাসা দেখিয়েছিলেন তা তিনি স্মরণ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর