শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

প্রতিটি উপজেলায় হবে ফায়ার স্টেশন

নিজস্ব প্রতিবেদক

প্রতিটি উপজেলায় হবে ফায়ার স্টেশন

দেশজুড়ে ৪৩৬টি ফায়ার স্টেশন রয়েছে। ১১টি আধুনিক মডেল ফায়ার স্টেশন স্থাপনসহ ২০২১ সালের মধ্যে আরও ১২৯টি নতুন ফায়ার স্টেশন স্থাপন করা হবে। তখন ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৫৬৫টি। এর ফলে প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন স্থাপিত হবে। গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে  ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০’ উদ্বোধনকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এসব কথা বলেন। তিনি বলেন, ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে প্রতি উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের নির্দেশনা দিয়েছেন। যা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে। ফায়ার সার্ভিসের ১৬৫টি অ্যাম্বুলেন্স রয়েছে। পর্যায়ক্রমে এটি সব ফায়ার স্টেশনে দেওয়া হবে।

ফায়ার সার্ভিসের ১ হাজার ১৬৯ কর্মীকে বিদেশে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এখন দেশেই উন্নত প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু ফায়ার একাডেমি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি চালু হলে উন্নত দেশের মতো আমাদের কর্মীদের প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে। শুধু তাই নয়, বিদেশ থেকেও লোকজন এসে এখানে প্রশিক্ষণ নিতে পারবেন, এখানে সেই ক্ষমতা থাকবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে ফায়ার সার্ভিসের জনবল ছিল ৬ হাজার ১৭৫ জন। বর্তমানে জনবলের সংখ্যা ১৩ হাজার ১০০ জন। এই জনবল ২৫ হাজারের অধিক করার জন্য কাজ চলছে। এক সময় ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপণের সক্ষমতা ছিল ৯ তলা পর্যন্ত। এখন সেই সক্ষমতা ২০ তলা পর্যন্ত। আগামী বছর ২২ তলা পর্যন্ত সক্ষমতা অর্জন হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান বলেন, ফায়ার সার্ভিসের কার্মকান্ডকে উন্নত দেশের ন্যায় আধুনিক ও সময়ের চাহিদার সঙ্গে সংগতিপূর্ণ এবং নতুন নতুন দুর্যোগ ও চ্যালেঞ্জ মোকাবিলার উপযোগী করে গড়ে তুলতে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেন, প্রধানমন্ত্রীর নিরাপদ বাংলাদেশ গড়ার রূপকল্পের সঙ্গে সমানতালে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে ফায়ার সার্ভিস। সেবার মাধ্যমে এই প্রতিষ্ঠান দেশের অগণিত মানুষের অকুণ্ঠ সমর্থন ও আস্থা অর্জন করেছে। এদিকে, ‘প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি; দুর্যোগ মোকাবিলায় আনবে গতি’ প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গতকাল থেকে দেশব্যাপী শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০। ফায়ার সার্ভিস নানা কর্মসূচির মধ্য দিয়ে ২১ নভেম্বর পর্যন্ত এই সপ্তাহ উদযাপন করবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর বলছে, এবারের সপ্তাহ পালনের মূল লক্ষ্য জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা এবং ফায়ার সার্ভিসের কার্যক্রমে তাদের সম্পৃক্ত করা। এ উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে তিন দিনব্যাপী সারা দেশে নানা ধরনের কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

সর্বশেষ খবর