শনিবার, ২৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

কভিডের টিকা নেবেন না ব্রাজিলের প্রেসিডেন্ট

প্রতিদিন ডেস্ক

কভিডের টিকা নেবেন না ব্রাজিলের প্রেসিডেন্ট

মহামারীর কবলে পৃথিবী। কেটে গেছে কয়েক মাস। গোটা বিশ্ব তাকিয়ে রয়েছে কভিড ভ্যাকসিনের দিকে। শোনা যাচ্ছে, আর খুব বেশি অপেক্ষা নয়। শিগগিরই দেখা মিলতে পারে ভ্যাকসিনের। এই পরিস্থিতিতে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর বললেন উল্টো কথা। তিনি সোজা জানিয়ে দিলেন, তিনি ভ্যাকসিন নেবেন না!

এটা তাঁর অধিকার। আসলে করোনা ভ্যাকসিনের বিষয়ে সংশয়াচ্ছন্ন বলসোনারো। তিনি আগেও একাধিকবার ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন। এবার এক লাইভে ভ্যাকসিন নিতে অস্বীকার করলেন তিনি। তাঁর কথায়, ‘আমি আপনাদের জানিয়ে দিচ্ছি, আমি ভ্যাকসিন নেব না। এটা আমার অধিকার।’ সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা যাচ্ছে, বৃহস্পতিবার ওই লাইভ অনুষ্ঠানটি সম্প্রচার করা হয়েছে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়।

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো নিজে কভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। তার দেশ এ রোগে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু দেখেছে। কভিড-১৯ মহামারীর ভয়াবহতা নিয়ে শুরু থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো সন্দেহ প্রকাশ করে এ রোগ নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য করেছেন বোলসোনারো। এখন তিনি টিকা প্রকল্প নিয়ে সংশয় প্রকাশ করছেন। এ সময় মাস্ক পরার কার্যকারিতা নিয়েও সংশয় প্রকাশ করেন এই নেতা। বলেন, মাস্ক পরলে এই ভাইরাস কম ছড়ানোর পক্ষে খুব সামান্যই প্রমাণ আছে। অথচ স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে মাস্ককে অন্যতম হাতিয়ার বলছেন। এ রোগের বিস্তার নিয়ন্ত্রণে অনেক দেশের সরকার মাস্ক পরা বাধ্যতামূলক করেছে।

সর্বশেষ খবর