বুধবার, ২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

মানুষ ভয়াবহ দুঃসময় অতিক্রম করছে

নিজস্ব প্রতিবেদক

মানুষ ভয়াবহ দুঃসময় অতিক্রম করছে

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শুধু বিএনপি নয়, বাংলাদেশের মানুষ ভয়াবহ একটা অবস্থার মধ্যে, দুঃসময়ের মধ্যে দিন কাটাচ্ছে। অনেক পরিবার অত্যন্ত অসহায় অবস্থায় জীবন-যাপন করছে। মানুষ ভয়াবহ দুঃসময় অতিক্রম করছে। এখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। গত সোমবার রাতে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)-এর উদ্যোগে ভার্চুয়াল বিজ্ঞান মেলায় দেওয়া বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, ?আমাদের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যিনি এখন অন্যায়ভাবে কারাগারে রয়েছেন, বন্দী হয়ে রয়েছেন। আমাদের দলের ৩৫ লাখ নেতা-কর্মী মিথ্যা মামলায় আসামি হয়ে আছে। আমাদের শত শত কর্মী, সহযোগী তাদের হত্যা করা হয়েছে, তাদের গুম করা হয়েছে। এমন একটা ভয়ংকর পরিস্থিতির মধ্য দিয়ে দেশটা যাচ্ছে। ভার্চুয়াল মেলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার সহধর্মিণী ডা. জোবায়দা রহমান উপস্থিত ছিলেন।

কৃষিবিদ শামীমুর রহমান শামীমের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠান এবং মোস্তফা আজিজ সুমন ও কানিতার সঞ্চালনায় অন্যান্য পর্বের অনুষ্ঠানে জেডআরএফের  নির্বাহী পরিচালক অধ্যাপক ফরহাদ হালিম ডোনার ফাউন্ডেশনের বিভিন্ন সময়ের কার্যক্রম তুলে ধরেন। ভার্চুয়াল বিজ্ঞান মেলার ‘গ’ বিভাগের গ্র্যান্ড ফাইনালে মাসরুর চৌধুরী, রকীন হাসান প্রত্যয়, নাহিদ চৌধুরী, সাবাব তাসরিফ জামান, আবদুল মান্নান, সোহাগ সরকার ও সুরাইয়া আখতার মৌসুমী, জান্নাতুল নওরীন উর্মি প্রমুখ প্রতিযোগী তাদের প্রণীত মডেল প্রকল্পের প্রস্তাবনা তুলে ধরেন। বিচারক প্যানেলের ড. মোয়াজ্জেম হোসেন মিয়া, ড. হাসানুজ্জামান, ড. ফজলুল হক, ড. এস এম আবদুর রাজ্জাক, ড. রেজাউল করীম প্রতিযোগীদের কাছে তাদের প্রস্তাবিত প্রকল্পের বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন।

মির্জা ফখরুল বলেন, একদিকে যেমন বিজ্ঞানচর্চার মধ্য দিয়ে এগোতে হবে, অন্যদিকে ঠিক একইভাবে রাজনৈতিক ও গণতান্ত্রিকচর্চার মধ্য দিয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। আমাদের সৃষ্টি করতে হবে শহীদ জিয়াউর রহমানের স্বপ্নের সেই দেশ, ১৯৭১ সালে স্বাধীনতার যে চেতনা সেই চেতনাকে বাস্তবায়ন করতে হবে, এই রাষ্ট্রকে নির্মাণ করতে হবে। এক্ষেত্রে আমি অত্যন্ত আশাবাদী। আমরা পারব। আমি বিশ্বাস করি, উই শেল ওভারকাম। যুব সমাজকে রাজনৈতিক সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশে গণতান্ত্রিক ব্যবস্থা যদি না থাকে- তাহলে আমরা ?যতই বলি না কেন টেকসই উন্নয়ন বা লাগসই প্রযুক্তির মাধ্যমে টেকসই উন্নয়ন সেটা কখনই সম্ভব হবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর