শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

হেফাজত-খেলাফত মোকাবিলা রাজনৈতিকভাবে

-নিজস্ব প্রতিবেদক

হেফাজত-খেলাফত মোকাবিলা রাজনৈতিকভাবে

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি, সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, হেফাজত-খেলাফতের মোকাবিলা রাজনৈতিকভাবে হবে। তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে যে অবস্থান নিয়েছে তা ‘রাষ্ট্রদ্রোহের শামিল’।

ভাস্কর্য বিতর্কসহ সাম্প্রতিক উদ্ভূত পরিস্থিতিতে গতকাল ওয়ার্কার্স পার্টির ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। মেনন বলেন, সাম্প্রদায়িক ও অগণতান্ত্রিক শক্তি ধর্মকে আবার ঢাল হিসেবে ব্যবহার করছে। ইসলাম ধর্মকে তারা আবার বিতর্কিত করতে চায়। এখন ভাস্কর্য ও মূর্তি বনাম যে বিতর্ক তারা তুলেছে তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তাদের অবস্থান সম্পূর্ণ মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধান বিরোধী। তিনি বলেন, আজকে তারা যে অবস্থান নিয়েছে তা স্পষ্টভাবেই রাষ্ট্রদ্রোহ ও দেশদ্রোহের শামিল। বাবুনগরী বলছেন তাদের শর্তমত দেশ পরিচালনা করতে হবে। তারা স্পষ্টভাবেই সরকারের মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছেন। এখানে ধৈর্য বা নীরবতার কৌশল নেওয়ার কোনো অবকাশ নেই। তাদের রাজনৈতিকভাবে মোকাবিলা ছাড়া কোনো পথ নেই।

রাশেদ খান মেনন আরও বলেন, একটি বিশেষ উদ্দেশ্য সামনে রেখে ধর্মবাদীরা ভাস্কর্যের বিরোধিতা করছে। অগণতান্ত্রিক অপশক্তি সব সময়ই ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে। পাকিস্তান আমলে এবং বাংলাদেশ-পরবর্তী সময়েও তা করা হয়েছে। এবারও ধর্ম বিতর্ক সামনে আনা হয়েছে। বঙ্গবন্ধুসহ সব ভাস্কর্যের বিরোধিতা মুক্তিযুদ্ধের চেতনা, ’৭২-এর সংবিধান, এমনকি বর্তমান সংবিধান বিরোধী। তাই ধর্মবাদী অপশক্তিকে রুখে অসাম্প্রদায়িক বাংলাদেশের অগ্রযাত্রায় সবাইকে সোচ্চার কণ্ঠেই প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তুলতে হবে।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্যে দলের সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, ভাস্কর্যবিরোধিতার বিষয় ক্ষমতার রাজনীতির অতিপরিচিত দ্বন্দ্ব বিতর্কের মধ্যে সীমাবদ্ধ রাখার অবকাশ নেই। এর সঙ্গে বাংলাদেশের গণতান্ত্রিক মূল ভিত্তির প্রশ্ন জড়িত। এ ধর্মবাদী গোষ্ঠীরা বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনকে অজুহাত করে সেই মূল ভিত্তিতেই আঘাত করেছে। বাংলাদেশকে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক যাত্রাপথ থেকে বিচ্যুত করে আবার পাকিস্তানি ধারায় ফিরিয়ে নেওয়াই তাদের লক্ষ্য। তাই ধর্মবাদীদের শর্ত মেনে ও আস্ফালনে নয়, বাংলাদেশ পরিচালিত হবে স্বাধীনতা, মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধানের ভিত্তিতে।

যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের বিরুদ্ধে ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরে হেফাজতের অবস্থানের পেছনে বিএনপি নেত্রী খালেদা জিয়া ও জাতীয় পার্টি মদদ দিয়েছিল বলে মন্তব্য করেন ফজলে হোসেন বাদশা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর