রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
ভ্যাকসিন যুগে গোটা বিশ্ব

প্রয়োগ শুরু রাশিয়ায় বাহরাইনে অনুমতি ফাইজারের

প্রতিদিন ডেস্ক

রাশিয়ায় গত শুক্রবার থেকে করোনা প্রতিরোধক ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’-এর আনুষ্ঠানিক প্রয়োগ শুরু হয়েছে। চলতি সপ্তাহে যুক্তরাজ্যে আমেরিকার ভ্যাকসিন প্রয়োগ শুরুর আগেই রাশিয়া এ প্রয়োগ শুরু করল।

বিবিসি জানিয়েছে, মস্কোর কয়েকটি ক্লিনিকে কভিড-১৯-এর ভ্যাকসিন প্রদান শুরু হয়েছে। নিজেদের আবিষ্কার ‘স্পুটনিক-ভি’ দিয়েই দেশটি তাদের কার্যক্রম শুরু করেছে। যারা জীবনের ঝুঁকি নিয়ে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছেন প্রথমেই তাদের এ ভ্যাকসিন দেওয়া হচ্ছে। রাশিয়ার হাজারো মানুষ এরই মধ্যে ভ্যাকসিন নেওয়ার জন্য নাম নিবন্ধন করেছেন। মস্কোর ৭০টি জায়গায় বিনামূল্যে কভিড-১৯-এর ভ্যাকসিন দেওয়া হচ্ছে। বলা হয়েছে, ওপরের (বড় পদে) পেশায় যারা আছেন এবং বয়স ১৮-৬০ বছরের মধ্যে তারা অ্যাপয়েন্টমেন্টের জন্য অনলাইনে বিনা খরচে নাম নিবন্ধন করতে পারবেন। স্থানীয় সময় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এ সেবা চালু আছে। প্রসঙ্গত, গত আগস্টে বিশ্বের প্রথম দেশ হিসেবে রাশিয়া তাদের কভিড-১৯ ভ্যাকসিন সর্বসাধারণের জন্য ব্যবহারের অনুমতি দেয়। স্পুটনিক-ভি ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে মানবদেহে অ্যান্টিবডি তৈরিতে ৯৫ শতাংশ কার্যকর এবং এর গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। রাশিয়ায় এ পর্যন্ত ২৩ লাখ ৮২ হাজারের বেশি মানুষের কভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। মারা গেছেন ৪১ হাজারের বেশি মানুষ। রাশিয়ার মধ্যে রাজধানী মস্কোতেই সংক্রমণ ও মৃত্যু সব থেকে বেশি।

এবার ফাইজারের ভ্যাকসিন অনুমোদন পেল বাহরাইনে : আমেরিকার ফাইজার-বায়োএনটেক সংস্থার তৈরি করোনা প্রতিরোধক ভ্যাকসিন বিটেনের পর অনুমোদন পেল বাইরাইনে। দেশটির ন্যাশনাল হেলথ রেগুলেটরির সিইও মারিয়াম এল জাহলামা জানিয়েছেন, ফাইজার-বায়োএনটেক সংস্থার প্রতিষেধককে অনুমোদন কভিডের বিরুদ্ধে লড়াইয়ে বড় স্তরের পদক্ষেপ। তিনি অবশ্য জানাননি যে, কবে থেকে শুরু হচ্ছে ভ্যাকসিন বিতরণ। প্রসঙ্গত, ছোট্ট উপসাগরীয় এই দেশটিতে এ পর্যন্ত ৮৭ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩৪১ জনের।

মডার্নার রোগ প্রতিরোধক ক্ষমতা তিন মাস : মার্কিন সংস্থা মডার্নার করোনা প্রতিষেধক তিন মাস ধরে কভিড প্রতিরোধ করতে সক্ষম বলে জানিয়েছে দেশের চিকিৎসা বিভাগের গবেষণা। করোনা রোধে এই প্রতিষেধকের কার্যক্ষমতা ৯৪.১ শতাংশ। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর অ্যালার্জিস অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (এনআইএআইডি) যুবক এবং বৃদ্ধ মিলিয়ে মোট ৩৪ জনের ওপর পরীক্ষা করে এই ফলাফল জানিয়েছে। মডার্নার প্রতিষেধক দুই দফায় প্রয়োগ করলে মানবদেহে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় তা অন্তত তিন মাসের জন্য কভিড-১৯ সংক্রমণ ঠেকিয়ে রাখতে পারে বলে দাবি করেছে ওই মার্কিন চিকিৎসা বিজ্ঞান সংস্থা। এমআরএনএ-১২৭৩ নামক এই প্রতিষেধক প্রথম দফায় দেওয়ার ২৮ দিন পর দ্বিতীয় দফায় দিয়ে দেখা গেছে, প্রথম দফার ১১৯ দিন পর এবং দ্বিতীয় দফার ৯০ দিন পরেও শরীরে অ্যান্টিবডি সক্রিয় থাকছে। জানা গেছে,  জওয়ানদের তুলনায় বৃদ্ধদের শরীরে প্রতিষেধকের গুণ হ্রাস পেলেও ৭০ বছর বয়সীদের জন্যও কভিড রোখার জন্য তা যথেষ্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর