রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

অ্যান্টিজেন পরীক্ষা শুরু হলো দেশে

নিজস্ব প্রতিবেদক

দ্রুততম সময়ে কভিড-১৯ শনাক্তে বাংলাদেশের ১০ জেলায় শুরু হয়েছে অ্যান্টিজেন পরীক্ষা। গতকাল ভার্চুয়াল এক অনুষ্ঠানের মাধ্যমে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। প্রাথমিকভাবে গাইবান্ধা, মুন্সীগঞ্জ, পঞ্চগড়, মাদারীপুর, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, মেহেরপুর, সিলেট, জয়পুরহাট ও পটুয়াখালী জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দ্রুত সময়ে করোনাভাইরাস রোগী শনাক্তের জন্য অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা করা হয়েছে। এর মাধ্যমে স্বাস্থ্যসেবাকে আরও এক ধাপ এগিয়ে নেওয়া সম্ভব হবে। অ্যান্টিজেন পরীক্ষা অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী করা হবে। অ্যান্টিজেন পরীক্ষায় কোনো ব্যক্তির যদি নেগেটিভ ফলাফল আসে, তাহলে তাকে আবার আরটি-পিসিআর পরীক্ষা করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক  মীরজাদি সেব্রিনা ফ্লোরা অনুষ্ঠানে বলেন, ‘২০-৩০ মিনিটের মধ্যে এ পরীক্ষার ফল পাওয়া যাবে। প্রাথমিকভাবে বিনামূল্যে এই পরীক্ষার ব্যবস্থা সরকার করেছে। অ্যান্টিজেন পরীক্ষার ফল নেগেটিভ এসেছে কিন্তু শরীরে করোনার উপসর্গ রয়েছে এমন সন্দেহজনক রোগীদের আরটি-পিসিআর টেস্ট করা হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর