সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

দুই দল এখন দুই ব্যক্তির ইচ্ছায় চলে

নিজস্ব প্রতিবেদক

দুই দল এখন দুই ব্যক্তির ইচ্ছায় চলে

মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বলেছেন, বাংলাদেশে এখন কোনো রাজনীতি নেই। এর অন্যতম কারণ হলো, বাংলাদেশে এখন প্রধান দুই দল তথা বিএনপি ও আওয়ামী লীগে আদর্শ বলতে কিছু নেই। এই দুই দল এখন দুই ব্যক্তির ইচ্ছায় চলে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনালাপে সাবেক এই মন্ত্রী এসব কথা বলেন।

মেজর হাফিজ উদ্দিন বলেন, আওয়ামী লীগ ও বিএনপির আদর্শ হচ্ছে ক্ষমতায় থাকা বা যাওয়া। এই দুই দলের লক্ষ্য পূরণ করতে গিয়ে দলের অন্যান্য কর্মকান্ড বিশেষ করে সাধারণ মানুষের যে সেবা দেওয়ার কথা, মানবিক মূল্যবোধ, সাম্য, মর্যাদা কিংবা গণতন্ত্র ইত্যাদি যথাযথ মর্যাদা পায় না। আলাপচারিতায় সাবেক এই সেনা কর্মকর্তা বলেন, দেশে এখন গণতন্ত্র ও আইনের শাসন নেই। সবকিছুই এখন দলীয়করণ করা হয়েছে। আজকে বিজয়ের এই মাসে মনে হচ্ছে, যে লক্ষ্য-উদ্দেশ্যকে সামনে রেখে আমরা যুদ্ধ করেছিলাম, মুক্তিযোদ্ধাদের সেই স্বপ্ন আজ হাওয়ায় মিলিয়ে গেছে। মুক্তিযুদ্ধে কোটি কোটি মানুষ আমাদের সাহায্য-সহযোগিতা করেছেন। লাখ লাখ মানুষের রক্তের বিনিময়ে এ দেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। তিনি বলেন, আমরা সরকারে ছিলাম। আমরাও মুক্তিযোদ্ধাদের স্বপ্ন বাস্তবায়নে আন্তরিকভাবে চেষ্টা করিনি।

হাফিজ উদ্দিন আহমদ বলেন, বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে গণতন্ত্র বলতে কিছু নেই। সেটা আওয়ামী লীগ-বিএনপি দুই দলেই একই অবস্থা। তারপরও আমি দেশে গণতন্ত্র আশা করি। কারণ, জনগণ ভোটাধিকার পেলে আর দলগুলো নিজেদের কমিটিগুলো নির্বাচনের মাধ্যমে করলে দেশে গণতন্ত্র আসতে পারে। এখন গণতন্ত্র নেই বলে যে ভবিষ্যতে পাব না, তা তো বলা যাবে না। তাহলে আশা করতে তো কোনো দোষ নেই। তিনি বলেন, আমি মনে করি, বিএনপি যদি সামনে ক্ষমতায় আসে তাহলে দেশের পাশাপাশি দলেও গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। দলে গণতন্ত্র প্রতিষ্ঠা না করে কোনো উপায় থাকবে না। দলে যে বেগম জিয়ার কর্তৃত্ব তা তিনি অর্জন করেছেন। তিনি দলে থাকলে নেতা-কর্মীরা অনেক কিছুই মেনে নেন। তার অনুপস্থিতিতে নেতা-কর্মীরা মানবে না। 

বিএনপিতে নেতৃত্বশূন্যতা আছে কি না জানতে চাইলে মেজর (অব.) হাফিজ বলেন, বিএনপিতে নেতৃত্বশূন্যতা নেই। কারণ, এখনো বেগম খালেদা জিয়া জীবিত আছেন। তিনি যখন দৃশ্যপটে থাকবেন না, তখন দলে ক্রাইসিস হতে পারে। বেগম জিয়া যতদিন আছেন, এই দল ততদিন ঐক্যবদ্ধ থাকবে। তবে আগামীতে অনেক কঠিন সময় আসছে। জনগণ কারও জন্য বসে থাকে না। জনগণের যে চাওয়া-পাওয়া তা যদি অন্য কোনো দল ধারণ করে এগিয়ে যায়, তাহলে বিএনপিও তো একটি চ্যালেঞ্জের মধ্যে পড়বে। এখনো সরকারের বাইরে যে বিরাট শক্তি আছে, যারা গণতন্ত্র ও ভোটের মাধ্যমে রাষ্ট্র ক্ষমতা পরিবর্তনে বিশ্বাসী বিএনপি সেই দলে আছে। এখনো ভোটারদের আস্থা বিএনপির ওপরই। এটা কতদিন থাকবে তা বলা যায় না। সাবেক এই মন্ত্রী বলেন, এ জন্য বিএনপিকে কিছু দৃশ্যমান কার্যক্রম চালাতে হবে। প্রকৃত বিরোধী দল হিসেবে যেন আমরা মাঠে নামতে পারি। এ জন্য বিএনপি নেতা-কর্মীদের আরও আত্মত্যাগ করতে হবে। বিরোধী দল হিসেবে দেশের জনগণ বিএনপির কাছে আরও অনেক বেশি প্রত্যাশা করে। বিএনপিকে সেই প্রত্যাশা পূরণ করতে হবে। বিএনপির তরুণ যে সংগঠনগুলো আছে বিশেষ করে ছাত্রদল, যুবদল স্বেচ্ছাসেবক দলকে আরও কার্যকর ভূমিকা পালন করতে হবে।

রণাঙ্গনের এই বীর মুক্তিযোদ্ধা বলেন, ’৭১-এ মুক্তিযোদ্ধাদের স্বপ্ন ছিল, দেশে গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠিত হবে। কিন্তু গণতন্ত্র, ভোটাধিকার, বাক-স্বাধীনতা সবই এখন অধরা। এখন আমরা একটি দুঃসহ জীবনযাপন করছি। সময়ের প্রয়োজনে কিছু উন্নয়ন তো হবেই। কিন্তু আমাদের দেশের উন্নয়নের পেছনে সবচেয়ে বেশি অবদান হচ্ছে প্রাইভেট সেক্টরের। গার্মেন্ট শিল্প বা বিদেশে জনশক্তি রপ্তানি-এসবের রেমিট্যান্সই এখন বাংলাদেশের চালিকাশক্তি। সরকার এদের অর্জিত টাকার রেভিনিউ খরচ করে। নিজেদের ক্যাডার পোষে। কিন্তু জনগণকে ক্রমাগত এই সরকার মিথ্যাচার করেই যাচ্ছে। সুশাসন এখন অধরাই রয়ে গেছে। মেজর (অব.) হাফিজ বলেন, একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমার দুঃখ লাগে, যে গণতন্ত্রের জন্য আমরা যুদ্ধ করেছিলাম, তা আজ দেশে অনুপস্থিত। আমাদের পার ক্যাপিটাল যেটা বাড়ে তাতে বড় লোকদের সুবিধা হয়। তারা শেয়ারবাজার বা ব্যাংক লুট করে। দেশের অর্থ বাইরে পাচার করে। তাদের অর্থ বৃদ্ধি পায়। কিন্তু দেশে ধনী-দরিদ্রের বৈষম্য বাড়ছেই, কমছে না। এসব কারণে মনে হয়, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়িত হয়নি। তবে আশা করা ছাড়া আর কিছু করারও নেই। আমাদের পরবর্তী যে প্রজন্ম তারা দেশকে সঠিক পথে নিয়ে যাবেন, সেটাই এখন আশা আমাদের। তাদের নেতৃত্বে দেশে সুশাসন ও গণতন্ত্র আমরা ফিরে পাব। প্রতিটি রাজনৈতিক দল শুধু নিজের দলকে বড় না ভেবে দেশের জনগণকে যেন উপযুক্ত পর্যাদা দেয়, এটাই কামনা করি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর