শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

মেজর (অব.) হাফিজ মুখ খুলবেন আজ, জবাব দিয়েছেন শওকত

নিজস্ব প্রতিবেদক

কারণ দর্শানোর নোটিস (শোকজ) পাওয়া বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাংবাদিক নেতা শওকত মাহমুদ শোকজের জবাব দিয়েছেন। দলের অপর ভাইস চেয়ারম্যান, সাবেক মন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ শোকজের জবাব দেননি। তিনি আজ বেলা ১১টায় বনানীতে নিজ বাসভবনে সংবাদ সম্মেলন ডেকেছেন। এ সময় ভোলার নিজ সংসদীয় এলাকার বিএনপির নেতা-কর্মীরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এরপর শোকজের জবাব সংক্রান্ত একটি চিঠি নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে পাঠিয়ে দেবেন।

বিএনপির এই দুই জ্যেষ্ঠ নেতার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। শোকজের জবাব দিতে মেজর হাফিজকে পাঁচ দিন ও শওকত মাহমুদকে ৭২ ঘণ্টার সময় বেঁধে দেওয়া হয়। বেঁধে দেওয়া সময়ের মধ্যে শোকজের জবাব দিয়েছেন সাংবাদিক নেতা শওকত মাহমুদ। গত বুধবার রাতে তার একান্ত সহকারী আবদুল মমিন নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে শোকজের জবাব পৌঁছে দেন। তিন লাইনে জবাব দিয়েছেন শওকত মাহমুদ। তাতে তিনি লিখেছেন, ‘জাতীয়তাবাদী দলের আদর্শের বাইরে, দলের সিদ্ধান্তের বাইরে শৃঙ্খলাবিরোধী কোনো কাজে তিনি জ্ঞাতসারে সম্পৃক্ত ছিলেন না। এরপরও তার অজান্তে কোনো কাজে জড়িত থাকলে তার জন্য তিনি দুঃখিত’।

জানা যায়, মেজর হাফিজকে পাঠানো নোটিসে বলা হয়েছে, ‘ওয়ান-ইলেভেনের সময়ে দলকে বিভক্ত করে মহাসচিব হওয়া, বিভিন্ন সময়ে দলের সর্বোচ্চ পর্যায় থেকে দায়িত্ব দেওয়া হলে সেটা করতে অপারগতা প্রকাশ করা, বিশেষ করে কৃষক দলের মনিটরিংয়ের দায়িত্ব দেওয়া হলেও তা করতে অপারগতা প্রকাশ করেন। এ ছাড়া বিভিন্ন সময়ে দলের জ্যেষ্ঠ নেতাদের অসম্মান করে বক্তব্য দিয়েছেন’। মেজর হাফিজের ঘনিষ্ঠ সূত্র জানায়, শোকজের ভাষায় ক্ষুব্ধ মেজর হাফিজ। তাকে দেওয়া নোটিসে অন্তত ১১টি পয়েন্টে অপমান করা হয়েছে। একজন বীর মুক্তিযোদ্ধা ও দলের ভাইস চেয়ারম্যানকে সিনিয়র যুগ্ম মহাসচিব শোকজ নোটিস দিতে পারেন কি না তা নিয়েও প্রশ্ন তুলেছেন হাফিজ। সংবাদ সম্মেলনে এ বিষয়টি নিয়ে তিনি বিস্তারিত তুলে ধরবেন। তবে আপাতত নিজে থেকে দল ছাড়বেন না বা রাজনীতি থেকে অবসরে যাবেন না বিএনপির এই সিনিয়র নেতা। তার সংবাদ সম্মেলনের পর বিএনপির প্রতিক্রিয়া কী হয়, তা দেখেই নতুন সিদ্ধান্ত নেবেন তিনি। এদিকে বিএনপির একটি সূত্র জানায়, মেজর হাফিজকে সংবাদ সম্মেলন না করতে হাইকমান্ডের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিভিন্ন মাধ্যমে এই অনুরোধ জানিয়েছেন। হাফিজ ঘনিষ্ঠরা জানান, যেহেতু গণমাধ্যমে ঘোষণা দিয়ে তাকে অপমান করা হয়েছে, তাই তিনি গণমাধ্যমেই এ নিয়ে কথা বলে শোকজের জবাব দেবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর