শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

মামলাজট কমানোর আহ্বান প্রধান বিচারপতির

নিজস্ব প্রতিবেদক

মামলাজট কমানোর আহ্বান প্রধান বিচারপতির

মামলাজট কমাতে সংশ্লিষ্টদের গুরুত্বের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতকাল সুপ্রিম কোর্ট দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইনমন্ত্রী আনিসুল হক। প্রধান বিচারপতি তার বক্তব্যে বলেন, বিচারের সমতা নীতির মাধ্যমে জনগণের আস্থা অর্জনে কাজ করছি। কারণ জনগণের আস্থাই বিচারকদের বড় সম্পদ। করোনার ক্রান্তিকালে ভার্চুয়ালি বিচার বিভাগ কাজ করে যাচ্ছে। এ পদ্ধতিতে আপিল বিভাগ ও হাই কোর্ট বিভাগে উল্লেখযোগ্য হারে মামলা নিষ্পত্তি হয়েছে জানিয়ে তিনি বলেন, বিচারপ্রার্থীদের কষ্ট লাঘবে বিচারকদের ছুটিও বাতিল করা হয়েছে। এ সময় ন্যায়বিচার প্রতিষ্ঠায় বিচারকদের সচেষ্ট থাকার আহ্বান জানান প্রধান বিচারপতি।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, করোনার দুঃসময়েও দেশে বিচারকাজ চালু রেখে বিচার বিভাগ অভাবনীয় সাফল্য  দেখিয়েছে। তিনি বলেন, সুপ্রিম কোর্টের বিগত ৪৮ বছরের পথচলায় আইনের শাসন প্রতিষ্ঠায় বহু উল্লেখযোগ্য অবদান রয়েছে। দেরিতে হলেও ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল, বঙ্গবন্ধু হত্যা মামলা ও জেলহত্যা মামলার বিচার এবং ১৯৭১-এর মানবতাবিরোধী অপরাধের বিচারের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের অবদান ভুলবার নয়।

তিনি আরও বলেন, দেশে বিচারহীনতার যে সংস্কৃতি তৈরি হয়েছিল তা থেকে বাঙালি জাতিকে কলঙ্কমুক্ত করতে এসব হত্যাকান্ডের বিচারের কথা জাতি আজীবন স্মরণ রাখবে। আইনমন্ত্রী বলেন, আমরা গর্বের সঙ্গে বলতে পারি, আজকের বাংলাদেশ সুপ্রিম কোর্ট সম্পূর্ণ স্বাধীন। কিন্তু এ অবস্থানে পৌঁছানোর জন্য যে কঠিন সংগ্রাম করতে হয়েছিল তা স্মরণ না করলে ভবিষ্যৎ পথচলায় ভ্রান্তি হতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর