সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

দশকসেরা ওয়ানডে একাদশে সাকিব

ক্রীড়া ডেস্ক

দশকসেরা ওয়ানডে একাদশে সাকিব

২০১৯ সালে বিশ্বকাপের সেমিফাইনাল খেলতে পারেনি বাংলাদেশ। কিন্তু ব্যাটিং ও বোলিংয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন সাকিব আল হাসান। ওই পারফরম্যান্স নতুন করে জাত চিনিয়েছিল ক্রিকেট বিশ্বকে। সাকিব বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’। টেস্ট, ওয়ানডে ও টি-২০ ক্রিকেটের শীর্ষ     অলরাউন্ডার। বাংলাদেশের ক্যাপ পরে অভিষেকের পর থেকেই ব্যাট ও বল হাতে আলো ছড়িয়ে যাচ্ছেন। ধারাবাহিক পারফরম্যান্সের ফলও পেয়েছেন এবার। অবশ্য বিষয়টা ক্রিকেটার থেকে শুরু করে ক্রিকেট বিশ্লেষক ও ক্রিকেটপ্রেমী সবাই জানতেন। এখন আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে ক্রিকেটের শাসক সংস্থা আইসিসি। ক্রিকেটের শাসক সংস্থা ২০১১ সালের জানুয়ারি থেকে ৭ অক্টোবর ২০২০ সালের পারফরম্যান্সের বিচারে দশকের সেরা টেস্ট, ওয়ানডে ও টি-২০ একাদশ নির্বাচিত করেছে। একাদশ নির্বাচন করেন আইসিসির ভোটিং একাডেমির সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটে। তিন ক্যাটাগরির একাদশ নির্বাচন করা হলেও সাকিবের জায়গা হয়নি টেস্ট ও টি-২০ একাদশে। ছেলে ও মেয়েদের ৫৫ জনের মধ্যে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডারের জায়গা হয়েছে ওয়ানডে একাদশে।

ভোটাররা ওয়ানডে একাদশ নির্বাচিত করেছেন তাতে সবচেয়ে বেশি ক্রিকেটার ভারতের তিনজন-ওপেনার রোহিত শর্মা, বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনী। ২০১১ সালে ভারতকে বিশ্বচ্যাম্পিয়ন করেছিলেন ধোনী অধিনায়ক হিসেবে। আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশের অধিনায়কও ধোনী। সাকিব ছাড়া একাদশে রয়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার ডেভিড ওয়ার্নার ও মিচেল স্টার্ক, বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের একমাত্র ক্রিকেটার বেন স্টোকস, দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স ও ইমরান তাহির, নিউজিল্যান্ডের বাঁ হাতি পেসার ট্রেন্ট বুল্ট এবং শ্রীলঙ্কার ল্যাসিথ মালিঙ্গা। ওয়ানডের মতো টি-২০ একাদশের অধিনায়ক ধোনী। তবে টেস্ট একাদশের অধিনায়ক ভারতের বিরাট কোহলি। তিন ক্যাটাগরিতে একমাত্র ক্রিকেটার হিসেবে রয়েছেন ভারতের বিরাট কোহলি।           

দশকসেরা ওয়ানডে একাদশ : রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি-অধিনায়ক-(উইকেটরক্ষক, ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া),  ট্রেন্ট বুল্ট (নিউজিল্যান্ড), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) ও ল্যাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।

দশকসেরা টেস্ট একাদশ : অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি-(অধিনায়ক, ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা-(উইকেটরক্ষক, শ্রীলঙ্কা), বেন স্টোকস (ইংল্যান্ড), রবিচন্দন অশ্বিন (ভারত), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড) ও জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

দশকসেরা টি-২০ একাদশ: রোহিত শর্মা (ভারত), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), মহেন্দ্র সিং ধোনি-(অধিনায়ক, উইকেটরক্ষক, ভারত), কিয়েরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ), রশিদ খান (আফগানিস্তান) জশপ্রীত বুমরা (ভারত) ও ল্যাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।

সর্বশেষ খবর