মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

অবশেষে প্রণোদনা বিলে স্বাক্ষর

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

অবশেষে প্রণোদনা বিলে স্বাক্ষর

নানা নাটকের পর ৯০৮ বিলিয়ন ডলারের করোনা স্টিমুলাস বিলে (অর্থনৈতিক প্রণোদনা) স্বাক্ষর দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে প্রায় ১৪ মিলিয়ন (১ কোটি ৪০ লাখ) আমেরিকানের বেকার ভাতা অব্যাহত থাকার পথ সুগম হলো। মধ্য মার্চ পর্যন্ত ভাতা অব্যাহত থাকবে। বকেয়া ভাড়ার জন্য উচ্ছেদ অভিযান কিংবা          মর্টগেজের কিস্তি পরিশোধে ব্যর্থতার জন্য বাড়ি নিলামে উঠানোর প্রক্রিয়াও স্থগিত থাকবে। গরিবের চেয়েও গরিব আমেরিকানদের ‘ফুট স্ট্যাম্প’ কার্যক্রমও ত্বরান্বিত হবে।

বিলে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের অর্থনৈতিক প্রণোদনার সঙ্গে ১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারের কেন্দ্রীয় বাজেটও জুড়ে দেওয়া হয়েছে। ট্রাম্প স্বাক্ষর না করলে মঙ্গলবার  থেকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের একাংশ অচল হওয়ার ঝুঁকিতে ছিল। সে শঙ্কাও দূর হলো। এর ফলে প্রত্যেক আমেরিকান (যার বার্ষিক আয় ৭৫ হাজার ডলারের কম) এককালীন ৬০০ ডলারের চেক পাবেন এবং স্টেটের বেকার ভাতার সঙ্গে যোগ হবে সপ্তাহে ৩০০ ডলার করে। এ বিলের পরিপ্রেক্ষিতে প্রায় এক মিলিয়ন প্রবাসী বাংলাদেশিও উপকৃত হবেন। তাই তারা এটিকে ‘নাই মামার চেয়ে কানা মামা’ হিসেবেই স্বাগত জানাচ্ছেন।

আশা করা হচ্ছে নতুন বছরের প্রথম সপ্তাহ থেকেই প্রত্যেকে স্টিমুলাস চেক পেয়ে যাবেন। এরপর রিপাবলিকানরা যদি ট্রাম্পের অনুরোধে সাড়া দিয়ে মাথাপিছু আরও ১৪০০ ডলারের চেক সম্পর্কে সিনেটে বিল পাস করেন, তাহলে সেটিও মধ্য জানুয়ারি অর্থাৎ ট্রাম্পের বিদায়ের আগেই প্রত্যেকের অ্যাকাউন্টে চলে আসবে। উল্লেখ্য, পাঁচ দিন আগে এই বিল কংগ্রেসে পাস হলেও তাতে স্বাক্ষরে অনীহা প্রকাশ করেছিলেন ট্রাম্প। সে সময় তিনি বলেছিলেন যে, এত স্বল্প পরিমাণের অর্থ বরাদ্দের ব্যাপারটি অত্যন্ত লজ্জাজনক/অপমানকর। এ ছাড়া ওই বিলে বিদেশিদের সহায়তার প্রসঙ্গ থাকায় ট্রাম্প তার নিন্দা জানিয়ে বলেছিলেন যে, করোনা স্টিমুলাস বিলে শুধু আমেরিকানদের সহায়তার প্রসঙ্গ থাকতে হবে, বিদেশিদের অর্থ দেব কেন? তিনি চাচ্ছেন প্রত্যেকের স্টিমুলাস চেকের পরিমাণ যেন দুই হাজার ডলার হয়। এ দাবি এখনো রয়েছে। এ ব্যাপারে ডেমোক্র্যাটরা সম্মত থাকলেও ট্রাম্পের রিপাবলিকান পার্টি রাজি হচ্ছে না বলে সর্বশেষ সংবাদে জানা গেছে।

আরও উল্লেখ্য, করোনা প্রকোপ শুরুর মাসেই ২.৩ ট্রিলিয়ন ডলারের প্রথম স্টিমুলাস বিল পাস হওয়ায় মাথাপিছু ১২০০ ডলার (অপ্রাপ্তরা ৫০০ ডলার) এর চেক এবং বেকার ভাতার সঙ্গে ফেডারেল থেকে সপ্তাহে ৬০০ ডলার করে প্রদান করা হয়েছে ৩১ জুলাই পর্যন্ত। এরপর করোনা মহামারী অব্যাহত থাকায় আরেকটি স্টিমুলাস বিল পাসের দেন-দরবার চলছিল গত ৭ মাস থেকেই। সিনেটে রিপাবলিকারদের টালবাহানার পরিপ্রেক্ষিতে সেটি সম্ভব হয়নি। অবশেষে ২১ ডিসেম্বর সেই বিল প্রতিনিধি পরিষদে পাস হয়। এ বিলে ক্ষুদ্র ব্যবসায়ীদের ঘুরে দাঁড়াতে সহায়তা ছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানে অর্থ প্রদানের পাশাপাশি করোনার টিকা বিতরণ ব্যবস্থার অর্থও রয়েছে। বড়দিন ও ইংরেজি নতুন বছরের ছুটি কাটাতে ট্রাম্প এখন ফ্লোরিডায় অবস্থান করছেন। সেখানেই গত রবিবার বার্ষিক বরাদ্দ বিলসহ এই বিলে স্বাক্ষর দেন বলে হোয়াইট হাউস থেকে জানানো হয়।

সর্বশেষ খবর