বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ভারতীয় কংগ্রেস মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উদযাপন করবে

প্রিয়াংকা আসবেন ঢাকায়

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

ভারতীয় কংগ্রেস মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উদযাপন করবে

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর উদ্যাপন করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের জাতীয় কংগ্রেস। এ জন্য দলের সভানেত্রী সোনিয়া গান্ধী মঙ্গলবার  সন্ধ্যায় একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করেছেন। কমিটির নেতৃত্ব দেবেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি।

অন্য সদস্যদের মধ্যে রয়েছেন সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি। তিনি কংগ্রেস দলের মুখপাত্র। অন্য সদস্যরা হলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দার সিং, লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার, মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চৌহান ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় প্রধানমন্ত্রী ছিলেন ইন্দিরা গান্ধী। সে ইতিহাস ও স্মৃতি প্রচারের উদ্দেশ্যেই কমিটি বিভিন্ন কর্মসূচি তৈরি করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, সংসদ সদস্য রাহুল গান্ধী ও প্রিয়াংকা গান্ধীকে মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগদানের আমন্ত্রণ জানিয়েছিলেন। করোনা মহামারীর জন্য কেউই ঢাকায় যেতে পারেননি। কংগ্রেসসূত্র জানিয়েছেন, ২০২১ সালে প্রিয়াংকা গান্ধী নিশ্চিত ঢাকা সফর করবেন। সোনিয়া গান্ধীর শারীরিক অবস্থার ওপর নির্ভর করছে তিনি ঢাকা যাবেন কি না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যে ঘোষণা করেছেন ভারত সরকার মুক্তিযুদ্ধের ৫০ বছর উদ্যাপন করবে। যুদ্ধে অংশগ্রহণ করা ভারতীয় ফৌজিদের পরিবারদের সম্মাননা দেওয়া হবে এবং শহীদদের পরিবারের প্রতি শ্রদ্ধা জানানোর বিশেষ কর্মসূচি নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর