শুক্রবার, ১ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ঢাকার খাল-নালার দায়িত্ব পেল দুই সিটি করপোরেশন

নিজস্ব প্রতিবেদক

ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব (খাল ও নালা) আনুষ্ঠানিকভাবে ঢাকা ওয়াসা থেকে দুই সিটি করপোরেশনে হস্তান্তর করা হয়েছে। গতকাল ঢাকা ওয়াসা ও দুই সিটি করপোরেশনের মধ্যে এ-সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এখন থেকে ঢাকার জলাবদ্ধতা নিরসনের পুরো দায়িত্ব দুই সিটি করপোরেশনের। আগে এ দায়িত্বের সিংহভাগ পালন করত ঢাকা ওয়াসা।

সমঝোতা স্মারক স্বাক্ষরের অনুষ্ঠানটি হয় রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে। অনুষ্ঠানে সিটি জরিপ অনুসারে অনতিবিলম্বে ঢাকা শহরের খালের সীমানা চিহ্নিত করার প্রতি জোর দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এ ছাড়া খালের দুই পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ, পুনর্খনন করে পানিধারণের ক্ষমতা বৃদ্ধি, পাড় বাঁধাই করে সবুজায়ন, ওয়াকওয়ে (হাঁটার পথ) ও সাইকেল লেন তৈরির পক্ষে মত দেন তিনি। আতিকুল ইসলাম বলেন, ‘বিভিন্ন জায়গায় আমরা দেখেছি খালের সঙ্গে পয়োনালার সংযোগ দেওয়া হয়েছে। সেইফটি ট্যাংক করে এমন সংযোগ বন্ধ করতে হবে। ওয়াটার ট্রান্সপোর্টের ব্যবস্থা করতে হবে। খাল সিটি করপোরেশনের হয়ে যাচ্ছে। এসব খাল পরিষ্কার করে আগের মতো পানির গতি ফিরিয়ে আনা হবে।’ ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব হস্তান্তরকে ঐতিহাসিক হিসেবে ঘোষণার পাশাপাশি এ-সংক্রান্ত বিশাল কর্মযজ্ঞের ঘোষণা দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)-এর মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, আগামীকাল থেকে ঢাকার জিরানি, মান্ডাসহ তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট (পান্থপথ ও সেগুনবাগিচা) পরিষ্কার করার কাজ শুরুহবে। আগামী তিন মাসে এ কাজ করা হবে। তিনি আরও বলেন, কালুনগর খাল আংশিক পরিষ্কার করা হয়েছে। এরপর ধোলাই খাল ও বুড়িগঙ্গা আদি চ্যানেল নিয়ে কাজ করা হবে। ডিএসসিসি নিজস্ব অর্থায়নে কাজগুলো করবে। এ ছাড়া খাল-নালা উন্নয়নে প্রায় ৯০০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদনের জন্য একনেকে পাঠানো হবে বলেও জানান ডিএসসিসি মেয়র।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘ঢাকাকে আমরা দৃষ্টিনন্দন, বাসযোগ্য, স্বাস্থ্যকর মহানগরীতে রূপান্তর করতে চাই। ঢাকা শহরকে ঠিক করতে হলে যার যে দায়িত্ব তা সঠিকভাবে পালন করতে হবে। ঢাকার ড্রেনেজ ব্যবস্থাপনা ১৯৬৩ সালে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের হাতে ছিল। এরপর পৌরসভা এ দায়িত্ব পালন করত। ১৯৮৮ সালে এটি ঢাকা ওয়াসাকে হস্তান্তর করা হয়। যদিও কাজটি জনপ্রতিনিধিত্বশীল প্রতিষ্ঠানের।’ হস্তান্তর সম্পর্কে তিনি বলেন, এ-সংক্রান্ত বহু আলোচনা-পর্যালোচনা হয়েছে। এরপর একটি কারিগরি কমিটি গঠন করে সেগুলো মূল্যায়ন করা হয়েছে। সে অনুযায়ী ড্রেনেজ-সংক্রান্ত ঢাকা ওয়াসার জনবল ও সম্পদ দুই সিটি করপোরেশনের কাছে চলে যাবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। ড্রেনেজ-ব্যবস্থা হস্তান্তরসংক্রান্ত সমঝোতা স্মারকে ঢাকা ওয়াসার পক্ষে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান আর ডিএসসিসির পক্ষে এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী ও ডিএনসিসির পক্ষে এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা স্বাক্ষর করেন। এ সময় তিন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর