শনিবার, ২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সবার জন্য করোনার টিকার ব্যবস্থা করা জরুরি

-অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী

সবার জন্য করোনার টিকার ব্যবস্থা করা জরুরি

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, প্রাণঘাতী করোনাভাইরাস থেকে মানুষকে বাঁচাতে নতুন বছরের শুরুতেই সবার জন্য টিকার ব্যবস্থা করতে হবে। বিশ্বের বিভিন্ন দেশে টিকা দেওয়া শুরু হয়ে গেছে। এখন এর ব্যবস্থা করাই আমাদের মূল চ্যালেঞ্জ। এ জন্য সরকারের যা কিছু করা দরকার, তাই করা উচিত। আমাদের  জন্য অক্সফোর্ডের টিকাই ভালো হবে। এর মধ্যে ভারত টিকা আনা শুরু করেছে। তাদের সঙ্গে কথা বলে দ্রুত টিকার ব্যবস্থা করা জরুরি। বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন। আলাপকালে রোগ বিজ্ঞানের এ অধ্যাপক বলেন, অন্যসব প্রত্যাশার চেয়ে এখন টিকাই সবচেয়ে বড় বেশি গুরুত্ব পাওয়া উচিত। আমেরিকার টিকা বাংলাদেশের জন্য সমস্যা আছে। ওই তাপমাত্রা বাংলাদেশের জন্য অনুকূলে নয়। টিকা ছাড়া এখন আমাদের আর কোনো কিছু নিয়েই ভাবা উচিত নয়। সরকারেরও উচিত, দ্রুত সম্ভব টিকার ব্যবস্থা করা। অন্য খাত থেকে টাকা নিয়ে হলেও টিকার ব্যবস্থা করতে হবে। এ প্রত্যাশা শুধু আমার নয়, দেশের সব নাগরিকের।

সাবেক এ রাষ্ট্রপতি বলেন, এখন রাজনীতি আর অর্থনীতির কথা ভেবে লাভ নেই। এগুলো সময়ের ব্যবধানে ঠিক হয়ে যাবে। দু-চার বা ছয় মাস। কিন্তু একজন মানুষ চিকিৎসার অভাবে মারা গেলে তা খুবই কষ্টকর। হাজার কোটি টাকা দিয়েও তার প্রাণ পাওয়া যাবে না। এ জন্য মানুষকে বাঁচাতে হলে এটিই সরকারের এখন একমাত্র চ্যালেঞ্জ হওয়া উচিত।

বি. চৌধুরী বলেন, সব উন্নয়ন কর্মকান্ড দুই বা চার মাস স্থগিত থাকতে পারে। এটি পরে করলে শুধু কিছু অর্থেরই ক্ষতি হবে। কিন্তু মানুষের জীবন বাঁচাতেই হবে। মনে রাখতে হবে, মানুষের জন্যই উন্নয়ন। মানুষই যদি না থাকে তাহলে উন্নয়ন দিয়েই বা কী হবে। সরকার চাইলে নতুন বছরের প্রথম দুই মাসেই টিকার ব্যবস্থা করতে পারে। আমাদের লোকবলের কোনো সমস্যা নেই। এখন টিকা পাওয়ার পর তার সুষম বণ্টনও জরুরি।

সর্বশেষ খবর