বুধবার, ৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে কাতার ফেরতদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে কাতার ফেরতদের বিক্ষোভ

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে গতকাল বিক্ষোভ করেন কাতার প্রবাসীরা -বাংলাদেশ প্রতিদিন

করোনাভাইরাস মহামারীতে কাতার থেকে ছুটিতে দেশে আসা কর্মীরা দ্রুত কর্মস্থলে ফিরতে ‘রি-এন্ট্রি পারমিট’-এর দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেছেন। গতকাল সকাল ১০টা থেকে সহস্রাধিক কাতার প্রবাসী মন্ত্রণালয়ের ফটকের সামনে অবস্থা নেন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কাতার আমিরের ছবি নিয়ে ‘আমাদের দাবি, কাতার আমরা যেতে চাই’ স্লোগান দেন।

প্রবাসীরা বলছেন, মহামারীর কারণে দেশে এসে আটকে পড়া ১২ হাজার কর্মী চার মাস ধরে মানবেতর  জীবন যাপন করছেন। এর মধ্যে ৯৫ শতাংশ কর্মীর আকামার (কাজের অনুমতি) মেয়াদও শেষ হয়ে গেছে। কর্মস্থলে ফিরতে রি-এন্ট্রি পারমিটের আবেদন করা হলেও তা গ্রহণ করা হচ্ছে না বলে জানিয়েছেন কয়েকজন।

কাতার থেকে ফেরা আবদুল করিম সাংবাদিকদের বলেন, ‘প্রায় ১০ মাস হয়ে গেল দেশে এসেছি। এখন যেতে পারছি না। ফেব্রুয়ারিতে না যেতে পারলে চাকরি থাকবে না। মিনিস্ট্রিতে দুবার কাগজ দিয়েছি। রি-এন্ট্রি পারমিট দিচ্ছে না।’ প্রবাসী হাফিজুর রহমানের অভিযোগ, কাতারে বাংলাদেশ দূতাবাসের বিলম্বের কারণে তাদেরও যেতে দেরি হচ্ছে। বিক্ষোভের একপর্যায়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন মন্ত্রণালয়ের ফটকে আসেন। তিনি প্রবাসীদের উদ্দেশে হ্যান্ডমাইকে বলেন, ‘আপনাদের তালিকা কাতারে আমাদের দূতাবাসে পাঠিয়েছি। তারা ওখানে প্রতিটি কোম্পানিতে খোঁজ করে জানবে কাদের কাদের কাজ এখনই হবে। সে তালিকা পেলে জানাতে পারব অথবা মালিকরা আমাদের দূতাবাসের মাধ্যমে জানাবেন। তখন আপনারা কাতার যাওয়া শুরু করতে পারবেন।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর