বৃহস্পতিবার, ৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভ্যাকসিন নিয়ে দেশে দেশে কেন বিতর্ক

প্রতিদিন ডেস্ক

ভ্যাকসিন নিয়ে দেশে দেশে কেন বিতর্ক

এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে করোনা প্রতিরোধক ভ্যাকসিনের গণপ্রয়োগ শুরু হয়েছে। তবে এর কার্যকারিতা এবং আরও কিছু বিষয় নিয়ে কিছু দেশে বিতর্ক শুরু হয়েছে। যেমন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইসরায়েলসহ কয়েকটি দেশে ভ্যাকসিন নেওয়ার পরও মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও দেশগুলোতে ভীতি কাজ করছে। আবার মুসলিম দেশগুলোতে ‘হালাল-হারাম’ নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ ইসলামী কর্তৃপক্ষ ঘোষণা (ফতোয়া) দিয়েছে, করোনার ভ্যাকসিনে শূকরের জেলটিন থাকলেও তা মুসলমানরা গ্রহণ করতে পারবে। সূত্র : বিবিসি, রয়টার্স, আল-জাজিরা, ভয়েস অব ভ্যানিস, নিউইয়র্ক টাইমস।

সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইসরায়েলসহ বেশ কয়েকটি দেশের পর এবার ইতালিতে ভ্যাকসিন নেওয়ার পরও করোনায় আক্রান্ত হয়েছেন ডা. আন্তোনেলা ফ্রাঙ্কো নামে এক চিকিৎসক। গত রবিবার করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন তিনি। এর মাত্র ছয় দিন আগেই করোনা প্রতিরোধী ভ্যাকসিন গ্রহণ করেছিলেন ফ্রাঙ্কো। ইতালির সিরাকুসা এলাকার আম্বার্তো আই হাসপাতালের সংক্রামক রোগ বিভাগের পরিচালক ডা ফ্রাঙ্কো গত সপ্তাহে  ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা ভ্যাকসিন গ্রহণ করেন। দেশটিতে ভ্যাকসিন প্রদান কার্যক্রমে অংশগ্রহণকারীদের মধ্যে প্রথম সারিতে রয়েছেন তিনি। ঘটনার ব্যাপারে ইতালির সুপ্রিম স্বাস্থ্য কাউন্সিলের চেয়ারম্যান ফ্রাঙ্কা লোকাতেল্লি জানিয়েছেন, ডা. ফ্রাঙ্কো ভ্যাকসিন নেওয়ার পরও করোনায় আক্রান্ত হওয়া মানেই সেটি ব্যর্থ নয়। ভ্যাকসিনটি পুরোপুরি কার্যকর হতে অন্তত দুটি ডোজ নিতে হয়। গবেষণায় এটি পরিষ্কার বলা হয়েছে যে, প্রথম ডোজ পুরোপুরি সুরক্ষা দিতে পারে না। একটি ডোজ নেওয়ার পরও মানুষ করোনায় আক্রান্ত হতে দেখা গেছে। কেবল দ্বিতীয় ডোজ নেওয়ার পরই পূর্ণ সুরক্ষার কথা বলা যেতে পারে। অবশ্য ভ্যাকসিন নেওয়ার পরও মানুষদের দায়িত্বশীল আচরণ করা উচিত।

এ বিষয়ে সান দিয়েগোর পারিবারিক স্বাস্থ্যকেন্দ্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান রেমার্স বলেন, ক্লিনিক্যাল ট্রায়াল থেকে আমরা জানি, ভ্যাকসিনের সুরক্ষা তৈরি হতে সেটি গ্রহণের পর অন্তত ১০ থেকে ১৪ দিন সময় লাগে। তাছাড়া প্রথম ডোজ ৫০ শতাংশের মতো সুরক্ষা দেয় বলে ধারণা করা হয়। সেক্ষেত্রে ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা পেতে অবশ্যই দুটি ডোজ নিতে হবে।

দক্ষিণ আফ্রিকায় ভ্যাকসিন ব্যর্থ হওয়ার আশঙ্কা : শুধু ব্রিটেন নয়, দক্ষিণ আফ্রিকায়ও মিলেছে করোনার নতুন স্ট্রেইন। সেই নিয়ে নতুন করে উদ্বেগে গোটা দুনিয়া। ব্রিটিশ বিজ্ঞানীদের সংশয়, এই নতুন প্রজাতির ওপর করোনার টিকা কাজ না-ও করতে পারে। গত সোমবার ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক জানান, দক্ষিণ আফ্রিকায় করোনার যে স্ট্রেইন মিলেছে, তা চিন্তা বাড়িয়েছে। ফাইজার সহযোগী বায়োএনটেক সংস্থার সিইও উঘুর শাহিন এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অধ্যাপক জ বেল বললেন, করোনার নতুন প্রজাতির ওপর টিকার কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে। টিকার কোনো অদলবদল প্রয়োজন হলে আরও ছয় সপ্তাহ সময় লাগবে। তার ওপর বিজ্ঞানীরা নতুন স্ট্রেইনের ওপর টিকার কার্যকারিতা নিয়ে সন্দিগ্ধ। তবে টিকা যে একেবারেই কাজ করবে না, সেই প্রমাণও কিন্তু মেলেনি। বায়োএনটেকের সিইও শাহিনের আশা, তাদের টিকা ব্রিটেনে মেলা নতুন স্ট্রেইনের ওপর কাজ করতে পারবে। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অধ্যাপক বেলের মতে, দক্ষিণ আফ্রিকার প্রজাতির ওপর টিকা কতটা কাজ করবে, প্রশ্ন রয়েছে। এছাড়া ভ্যাকসিন নেওয়ার পর নরওয়েতে দুই স্বাস্থ্যকর্মীর মৃত্যু ঘটেছে। তারা ফাইজারের ভ্যাকসিন নেওয়ার কয়েক দিনের মধ্যে মারা গেছেন। এর কয়েক দিন আগে পর্তুগালেও একই রকম ঘটনা ঘটেছে। সেখানকার এক শিশু চিকিৎসকের মৃত্যু হয়েছে ভ্যাকসিন নেওয়ার দুই দিন পরই। এ ধরনের মৃত্যুর ঘটনা ভাবাচ্ছে ডাক্তারদের।

ইন্দোনেশিয়ায় হারাম-হালাল প্রশ্ন : চীনা কোম্পানি সিনোভ্যাক গত জুলাই মাসে ইন্দোনেশিয়া সরকারকে চিঠি দিয়ে জানিয়েছিল, করোনাভাইরাসের যে টিকা তারা বানিয়েছে, তাতে ‘শূকরের শরীরের কোনো উপাদান ব্যবহার করা হয়নি’। তবে ওই এক বাক্যের বিবৃতি ইন্দোনেশিয়ার ধর্মীয় নেতাদের সন্তুষ্ট করতে পারেনি। সিনোভ্যাকের সেই চিঠি সবচেয়ে বেশি মুসলমান জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় অনেকের মধ্যে ভরসা জাগালেও আলেমরা বিস্তারিত তথ্য চাইলেন। কারণ শূকরের শরীরের সামান্যতম উপাদানও যদি থাকে, সেই টিকা আর ‘হালাল’ থাকবে না, তাতে অনেক মুসলমান টিকা নিতে আগ্রহী হবেন না। শেষ পর্যন্ত সিনোভ্যাক বিস্তারিত তথ্য দিয়েছে, কিন্তু তাতে সময় নিয়ে ফেলেছে অনেক বেশি। তাদের চিঠি ইন্দোনেশিয়ায় পৌঁছেছে এ সপ্তাহে। চীনা কোম্পানির এই বিলম্ব মহামারীর মধ্যে বেকায়দায় থাকা ইন্দোনেশিয়ায় টিকাদান শুরুর কাজটিকে আরও কঠিন করে তুলেছে। সিনোভ্যাকের টিকা নিরাপদ কি না- সেই প্রশ্নের সঙ্গে এখন উত্তর খুঁজতে হচ্ছে এ টিকা ‘হালাল’ কি না, বা ইসলাম অনুমোদন করে কি না। ফলে সরকারের কাজ ক্রমশ জটিল হয়ে উঠছে। তবে প্রেসিডেন্ট জোকো উইদোদো সরাসরিই বলেছেন, ‘এই টিকা হালাল না হারাম- সেটা নিয়ে কোনো প্রশ্নই ওঠা উচিত নয়। করোনাভাইরাসের মহামারীর কারণে আমরা তো এখন জরুরি পরিস্থিতির মধ্যে আছি।’ উল্লেখ্য, গত মাসে ভ্যাটিকানও এক বিবৃতিতে জানিয়ে দিয়েছে, ক্যাথলিক খ্রিস্টানদের ক্ষেত্রেও করোনাভাইরাসের টিকা নেওয়ার ‘নৈতিক’ অনুমোদন আছে। কিন্তু ইন্দোনেশিয়া এখনো অপেক্ষায় আছে ধর্মীয় নেতাদের সিদ্ধান্তের জন্য। এদিকে ইন্দোনেশীয় সরকার ঠিক করেছে, শুরুতে স্বাস্থ্যকর্মী, সেনাবাহিনী ও পুলিশ বাহিনীর সদস্যদের করোনাভাইরাসের টিকা দেওয়া হবে। আর প্রেসিডেন্ট জোকো উইদোদো ঘোষণা দিয়েছেন, তিনি নিজেই প্রথমে টিকা নিয়ে দেখাবেন, এখানে ভয়ের কিছু নেই।

বিতর্কে টিকা : করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হয়েছে বিভিন্ন দেশে। এর মধ্যেই বিতর্ক শুরু হয়েছে করোনার এই টিকা হালাল নাকি হারাম? মুসলিম সংখ্যাগরিষ্ঠ বিভিন্ন দেশ তো বটেই ইউরোপের বিভিন্ন দেশের মুসলিমরাও এ নিয়ে জড়িয়েছেন বিতর্কে। ব্রিটেনের কয়েকজন মুফতি একটি ফতোয়ায় ‘সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী’ বায়োএনটেকের টিকাকে ‘হালাল’ বলে ঘোষণাও দেন। কিন্তু তাতেও থামেনি বিতর্ক। বায়োএনটেক-ফাইজারের টিকা অনুমোদন দেওয়ার মাধ্যমে বিশ্বে প্রথম করোনা টিকা দেওয়া শুরু করে যুক্তরাজ্য। তখনই শুরু হয় এ বিতর্ক। ইসলামের দৃষ্টিতে শূকরের মতো কিছু পশুকে হারাম বা খাওয়ার জন্য নিষিদ্ধ বলে মনে করা হয়। কিন্তু টিকা তৈরিতে যে কলেস্টেরল ব্যবহার হয়েছে তার উৎস নিয়েই বাধে বিপত্তি। মুসলিমদের আশঙ্কার জায়গা ছিল এই কলেস্টেরল শূকরের চর্বি থেকে ব্যবহার না হলেও সঠিকভাবে জবাই না করা অন্য কোনো পশু, যেমন গরুর চর্বি থেকেও তৈরি হতে পারে। এদিকে এই বিতর্ক সত্ত্বেও সৌদি আরবসহ বেশ কিছু মুসলিম রাষ্ট্রে এরই মধ্যে বায়োএনটেকের টিকা দেওয়া শুরু হয়েছে। গত মাসের শেষ দিকে ‘করোনার টিকায় শূকরের জেলটিন থাকলেও মুসলমানরা তা গ্রহণ করতে পারবে’ বলে অনুমতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ ইসলামী কর্তৃপক্ষ। কাউন্সিলের চেয়ারম্যান শেখ আবদুল্লাহ বিন বাইয়াজ বলেন, ‘যদি বিকল্প না থাকে তাহলে শূকরের কারণে করোনার টিকা গ্রহণ হারাম হবে না। কারণ এ ক্ষেত্রে মানুষের জীবন রক্ষা সর্বাধিক গুরুত্বপূর্ণ।’

সর্বশেষ খবর