শুক্রবার, ৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
কী হচ্ছে যুক্তরাষ্ট্রে

প্রায়শ্চিত্তের পালা শুরু মাত্র

------ অধ্যাপক মুহাম্মদ রুহুল আমীন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রায়শ্চিত্তের পালা শুরু মাত্র

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ রুহুল আমীন মনে করেন, যুক্তরাষ্ট্রের সব কাঠামো ভেঙে গেছে। গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের দ্বিচারিতার কারণে ধ্বংসের পরিণতির দিকে যাচ্ছে দেশটি। ক্যাপিটল ভবনে হামলার মাধ্যমে যুক্তরাষ্ট্রের এই প্রায়শ্চিত্তের পালা মাত্র শুরু হলো। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় আন্তর্জাতিক সম্পর্কের বিষয়ের এই শিক্ষক এসব কথা বলেন।

অধ্যাপক মুহাম্মদ রুহুল আমীন বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আন্তর্জাতিক বাস্তবতায় সারা পৃথিবীতে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব প্রতিষ্ঠিত হয়েছিল। তখন থেকে আমরা তাদের গণতন্ত্র ও মানবাধিকারের ধ্বজাধারী হিসেবেই জানি। কিন্তু বুঝতে সময় লাগলেও আমরা জানি যে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ও মানবাধিকার আসলে ভদ্রতার আড়ালে ঢাকা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিনিরা গণতন্ত্র ও মানবাধিকারের নামে সারা পৃথিবীর অর্থনীতিকে তছনছ করেছে। আদর্শ ধ্বংস করে ব্যক্তিচরিত্রকে কলুষিত করেছে। যুক্তরাষ্ট্র যখন পৃথিবীর নেতৃত্ব নিল, মনে হচ্ছিল তারা গণতন্ত্র ও মানবাধিকার রক্ষা করবে। কিন্তু বাস্তবে তা হয়নি। প্রকৃতপক্ষে এগুলো তাদের রাষ্ট্রের প্রকৃতি, কাঠামো, রাজনৈতিক ব্যক্তিবর্গের চরিত্র, বিশেষ করে তাদের রাজনৈতিক ইতিহাসের সঙ্গে মানায় না। তাদেরই উত্তরসূরি কিন্তু এই ট্রাম্প। তিনি কিন্তু যুক্তরাষ্ট্রের শিক্ষিত জনগণের অবিসংবাদিত নেতা। এখন ট্রাম্প যে আচরণ করছেন, তা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রনৈতিক ও নেতৃত্বের ব্যর্থতার প্রমাণ।’ তিনি বলেন, ‘গণতন্ত্র-মানবাধিকার যখন একটি রাষ্ট্রের ব্যাপারে এক এবং আরেকটি রাষ্ট্রের জন্য আরেক, তখন সেটা ধ্বংস হতে বাধ্য।

তা-ই হচ্ছে। আজকে যুক্তরাষ্ট্রের সব কাঠামো ভেঙে গেছে। তাদের সিনেটররা গোলাগুলির ভয়ে গোপন সুড়ঙ্গ দিয়ে পালিয়েছেন। সেখানে মানুষ নিহত হয়েছে। এগুলো কিসের আলামত। সারা পৃথিবীতে তারা যে পাপ করেছে, তারই প্রায়শ্চিত্ত তাদের পার্লামেন্টে শুরু হয়ে গেছে। ক্যাপিটল ভবনে হামলা তার শুরু মাত্র। আমি জানি না জো বাইডেন বা তার বন্ধুরা কীভাবে এটাকে সামাল দেবেন। কিন্তু এখনই সময় এসেছে যুক্তরাষ্ট্রের রাজনীতিকে নাড়া দেওয়ার। একই সঙ্গে জাতিসংঘকেন্দ্রিক যে বিশ্বব্যবস্থা, সেটিরও আমূল পরিবর্তন করার।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর