শনিবার, ৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

পি কে হালদারের বিরুদ্ধে রেড নোটিস ইন্টারপোলের

৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

পি কে হালদারের বিরুদ্ধে রেড নোটিস ইন্টারপোলের

প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগে এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পি কে) হালদারের বিরুদ্ধে রেড নোটিস জারি করেছে ইন্টারপোল। বাংলাদেশ পুলিশের অনুরোধে ইন্টারপোল গতকাল বর্তমানে বিদেশে থাকা পি কে হালদারের বিরুদ্ধে এই নোটিস জারি করে বলে জানিয়েছেন পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা।

সূত্র জানায়, পি কে হালদারকে গ্রেফতারের জন্য তার বিরুদ্ধে রেড নোটিস জারি করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে পুলিশ সদর দফতর থেকে পাঠানো চিঠি ইন্টারপোলের সদর দফতরে পৌঁছানো হয়। গত বছর দুদক অবৈধ ক্যাসিনো মালিকদের সম্পদের তদন্ত শুরু করলে পি কে হালদারের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ উঠে আসে। প্রায় ২৭৪ কোটি ৯১ লাখ টাকার সম্পত্তি অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়। ইন্টারন্যাশনাল লিজিং থেকেই ১ হাজার ৫০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে পি কে হালদারের বিরুদ্ধে। এ ছাড়া তার বিরুদ্ধে সব মিলিয়ে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা আত্মসাৎ করার প্রাথমিক প্রমাণ পায় দুদক। গত বছরের ১০ ফেব্রুয়ারি অর্থপাচার মামলায় পি কে হালদার ও তার পরিবারের ৮ সদস্যসহ পিপলস লিজিংয়ের ১২ জনের স্থাবর-অস্থাবর সম্পদ, ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দ রাখার আদেশ বহাল রাখে আপিল বিভাগ। 

ইন্টারপোলের অফিসিয়াল ওয়েবসাইটে রেড নোটিশ সম্পর্কে বলা হয়েছে, এটি কোনো আন্তর্জাতিক গ্রেফতারী পরোয়ানা নয়। বিশ্বব্যাপী আইন প্রয়োগকারীদের কাছে হস্তান্তর, আত্মসমর্পণ বা অনুরূপ আইনি পদক্ষেপের অপেক্ষায় থাকা ব্যক্তিকে শনাক্ত করার ও গ্রেফতারের অনুরোধ। এ নোটিশ মূলত দুই ধরনের তথ্য বহন করে। এক, ব্যক্তিকে শনাক্ত করার জন্য তাঁর নাম, জন্মতারিখ, জাতীয়তা, চুল ও চোখের রং, ফটোগ্রাফ ও আঙুলের ছাপ। দুই, ব্যক্তি যে অপরাধের জন্য পলাতক, সে সম্পর্কিত তথ্য, যা সাধারণত হত্যা, ধর্ষণ, শিশু নির্যাতন বা সশস্ত্র ডাকাতি হতে পারে। রেড নোটিশ সদস্য দেশের অনুরোধে ইন্টারপোল দ্বারা প্রকাশিত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর