রবিবার, ১০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভারতে প্রয়োগ ১৬ জানুয়ারি

নয়াদিল্লি প্রতিনিধি

১৬ জানুয়ারি ভারতে শুরু হচ্ছে দুই ধরনের কভিড ভ্যাকসিনের প্রয়োগ। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অনুষ্ঠিত উচ্চপর্যায়ের বৈঠকের পরেই ভারত সরকার এ সিদ্ধান্ত ঘোষণা করে। প্রথমে ৩ কোটি স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা মোকাবিলার কর্মীদের    অগ্রাধিকার দেওয়া হবে। এরপর ৫০ বছরের ঊর্ধ্বের এবং যাদের কো-মরবিডিটি রয়েছে এমন ৫০ বছরের নিচের ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়া হবে। এদের সংখ্যা ২৭ কোটি। অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা পুনের সিরাম ইনস্টিটিউট দ্বারা প্রস্তুত কোভিশিল্ড এবং ভারত বায়োটেক দ্বারা তৈরি কোভ্যাকসিন প্রয়োগ করা হবে।

ভ্যাকসিন প্রয়োগের জন্য কোউইন নামে একটি ডিজিটাল প্ল্যাটফরম তৈরি করা হয়। আগে থেকে এখানে যারা নামভুক্ত তাদেরই প্রথমে দেওয়া হবে। এদের সংখ্যা ৭৯ লাখ। এই ডিজিটাল প্ল্যাটফরম ভ্যাকসিন দেওয়া, স্টক এবং ভ্যাকসিনের রেকর্ড করবে। পরে দুটি ডোজ দেওয়ার পরে ডিজিটাল সার্টিফিকেট দেওয়া হবে।

ভারতের ৬৩৭ জেলায় ভ্যাকসিনের তিন দিনের মহড়া করা হয়। তার আগে ৬ হাজার ৩০০ স্বাস্থ্যকর্মী ম্যানেজার ও ৩.৭ কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়। দুই লক্ষাধিক ভ্যাকসিন দেওয়ার সিরিঞ্জ ব্যবস্থা করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর