মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

করোনায় চলে গেলেন সাংবাদিক মিজানুর রহমান খান

নিজস্ব প্রতিবেদক

করোনায় চলে গেলেন সাংবাদিক মিজানুর রহমান খান

বিশিষ্ট সাংবাদিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান (৫৩) আর নেই। গতকাল সন্ধ্যায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। মিজানুর রহমান খান মা, স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে, চার ভাই, তিন বোন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বাংলাদেশের সংবিধান ও আইন-আদালত বিষয়ক সাংবাদিকতায় বিশেষ দক্ষতা অর্জন করেছিলেন তিনি।

পারিবারিক সূত্রে জানা গেছে, মিজানুর রহমান খানের করোনার নমুনা পরীক্ষায় ২ ডিসেম্বর পজিটিভ রিপোর্ট আসে। ৫ ডিসেম্বর তিনি গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি হন। তাঁর শারীরিক সমস্যা বাড়লে সেখান থেকে ১০ ডিসেম্বর তাঁকে মহাখালীর  ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রেখে চিকিৎসা দেওয়া হয়। শারীরিক অবস্থার অবনতি হলে গত শনিবার বিকালে তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। গতকাল সন্ধ্যা ছয়টা পাঁচ মিনিটে তাঁকে মৃত ঘোষণা করেন দায়িত্বরত চিকিৎসক।

আজ সকাল সাড়ে ১০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মিজানুর রহমান খানের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবে দ্বিতীয় জানাজা শেষে মরদেহ প্রথম আলো কার্যালয়ে নেওয়া হবে। সেখানে তৃতীয় জানাজা শেষে তাঁর লাশ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

মিজানুর রহমান খানের সাংবাদিকতায় হাতেখড়ি বরিশালের স্থানীয় পত্রিকায়। দীর্ঘ কর্মজীবনে তিনি দৈনিক খবর, নিউনেশন, বাংলাবাজার পত্রিকা, মানবজমিন, যুগান্তর, সমকাল, মুক্তকণ্ঠ পত্রিকায় বিভিন্ন পদে কাজ করেন। এছাড়া ভারতের প্রবাসী আনন্দবাজার পত্রিকার ঢাকাস্থ নিয়মিত প্রদায়ক এবং লন্ডনের ইস্টার্ন আই পত্রিকার প্রদায়ক ছিলেন। মিজানুর রহমান খানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। আরও শোক প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর