বুধবার, ২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ভোট ২৮ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক

দেশের তিন শতাধিক পৌরসভার মধ্যে পঞ্চম ধাপে ৩১টি পৌরসভায় ভোট হবে ২৮ ফেব্রুয়ারি। গতকাল নির্বাচন কমিশন এ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ইসির সিনিয়র সচিব মো. আলমগীর এ ধাপের ভোটের তফসিল ঘোষণা করেন। এর আগে নির্বাচন কমিশন সভায় এ সময়সূচি চূড়ান্ত হয়। ঘোষিত তফসিল অনুযায়ী- রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ২ ফেব্রুয়ারি; যাচাই-বাছাই হবে ৪ ফেব্রুয়ারি। এরপর ১১ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।  ভোট হবে ২৮ ফেব্রুয়ারি। এ ধাপের নির্বাচন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে। ৩১ পৌরসভায় ভোট হবে ইভিএমে। ভোটের দিন সাধারণ ছুটি থাকবে না।

প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় গত ২৮ ডিসেম্বর ইভিএমে ভোট হয়েছে;  এরপর ১৬ জানুয়ারি ভোট হয়েছে দ্বিতীয় ধাপের ৬১ পৌরসভায়। তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ৩০ জানুয়ারি এবং চতুর্থ ধাপে ৫৭ পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি ভোট হবে। আইন অনুযায়ী, মেয়াদ শেষের পূর্ববর্তী ৯০ দিনের মধ্যেই পৌরসভার ভোট করতে হয়। নির্বাচনের তফসিল শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, মানুষের আস্থা বেড়েছে ভোটের প্রতি। ইভিএমে ভোট দিলে ভোট আরও সুন্দর হয়, এ জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন, ৪টার পরেও ভোট নেওয়া হয়েছে। ইসি সচিব বলেন, সহিংসতা বন্ধে ব্যবস্থা নেওয়া আছে। সহিংসতা বন্ধে যথেষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়। তবে সব জায়গায় কিছু লোক থাকে যারা ভালো জিনিসকে ভালো দেখতে চান না। যেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা থাকে না, এমন জায়গায় উচ্ছৃঙ্খল আচরণ করে। যেগুলো খ-চিত্র পাওয়া যায়। এটা সার্বিক পরিস্থিতি না। সার্বিক পরিস্থিতি অত্যন্ত ভালো, অত্যন্ত সুন্দর। উদাহরণ হলো প্রচুর মানুষ লাইনে দাঁড়িয়ে ভোট দেয়। আরেক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আচরণবিধি না মানলে আইনগত ব্যবস্থা নিতে হবে। এমনও হতে পারে প্রার্থী বিজয়ের পর মিছিল বের করলে বিজয়ী হওয়ার পরও কমিশন প্রার্থিতা বাতিল করতে পারে।

মো. আলমগীর বলেন, ‘কঠিন বার্তা, কেউ আইন ভঙ্গ করার চেষ্টা করবেন না। নির্বাচনী আইন ভঙ্গ করলে পরিবেশ যেমন নষ্ট হয়, সুষ্ঠু নির্বাচন নিয়েও বিতর্ক সৃষ্টির চেষ্টা হয়, এটা অনাকাক্সিক্ষত। এতে দেশের রাষ্ট্রের যেমন ক্ষতি তেমনি নিজেরও ক্ষতি, এটা যেন তারা বোঝার চেষ্টা করেন।’

যে ৩১টি পৌরসভায় পঞ্চম ধাপে ভোট নেওয়া হবে, সেগুলো হলো- চট্টগ্রামের মীরসরাই, বারইয়ারহাট, রাঙ্গুনিয়া ও রাউজান; জামালপুরের জামালপুর সদর, মাদারগঞ্জ, দেওয়ানগঞ্জ ও ইসলামপুর; রাজশাহীর চারঘাট ও দুর্গাপুর; ভোলা সদর ও চরফ্যাশন; চাঁদপুরের মতলব ও শাহরাস্তি; ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর; লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ সদর, বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, কিশোরগঞ্জের ভৈরব, যশোরের কেশবপুর ও যশোর সদর। মাদারীপুর সদর, রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, জয়পুরহাট সদর, মাদারীপুরের শিবচর, ময়মনসিংহের নান্দাইল ও গাজীপুরের কালীগঞ্জ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর