বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

আগ্রাসী সাকিব, জয়ে শুরু টাইগারদের

মেজবাহ্-উল-হক

আগ্রাসী সাকিব, জয়ে শুরু টাইগারদের

দীর্ঘ ১০ মাস পর খেলতে নামে বাংলাদেশ দল। সাকিব আল হাসান ৪৮৭ দিন পর খেললেন আন্তর্জাতিক ক্রিকেট। করোনার আঘাত এবং নিষেধাজ্ঞার কারণে পৃথিবীর চিরচেনা ‘বাস্তবতা’ বদলে গেলেও ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ দল এবং সাকিবের পারফরম্যান্সের কোনো পরিবর্তন হয়নি।

বরাবরের মতো ওয়েস্ট ইন্ডিজকে রীতিমতো উড়িয়ে দিয়েছেন টাইগাররা। ৬ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে দারুণ শুরু হলো বাংলাদেশের।

বোলিংয়ে কিপ্টেমির নতুন রেকর্ড গড়ে প্রত্যাবর্তনের ম্যাচে দলের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন সাকিব। ৭.২ ওভার বোলিং করে মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। অভিষেকে  দারুণ চমক দেখিয়েছেন তরুণ পেসার হাসান মাহমুদ। শেরেবাংলার বাইশগজে গতির ঝড় তুলে ২৮ রানে নিয়েছেন ৩ উইকেট। সাকিবের ঘূর্ণি এবং হাসানের পেসে দিশাহারা হয়ে মাত্র ১২২ রানেই অলআউট হয়ে যায় সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টির কারণে কাল মিরপুরে খেলা ৩.১ ওভার হওয়ার পর কিছু সময় বন্ধ থাকে। খেলা আরম্ভ হওয়ার কিছু সময় পর শুরু হয় সাকিবের আগ্রাসী বোলিং। ১১তম ওভার থেকে টানা ৭ ওভারের স্পেল করে ধসিয়ে দেন উইন্ডিজকে (৭-২-৮-৩)। এরপর ক্যারিবীয়রা আর সুবিধা করতে পারেননি। ৩৩.৫ ওভারে ১২২ রানে অলআউট। ১২৩ রানের সহজ টার্গেটে খেলতে নেমে বাংলাদেশ ৬ উইকেট হাতে রেখে ৯৭ বল আগেই জয়ের বন্দরে পৌঁছে যায়। ছোট টার্গেট তাড়া করতে নেমে টাইগারদের ৪ উইকেট পতন আপাতদৃষ্টিতে ব্যাটিংয়ের ‘দুর্বলতা’ নির্দেশ করলেও অধিনায়ক তামিম ইকবাল তা মনে করেন না। তিনি বলেন, ‘সূর্য দেখা যায়নি। এই উইকেটে ব্যাটিং করা খুবই কঠিন। তবে আমাদের বোলাররা অসাধারণ বোলিং করেছেন।’ প্রথম ম্যাচে এমন হারে খুবই হতাশ ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন মোহাম্মদ। উইকেট নিয়েও সন্তুষ্ট হতে পারছেন না। জেসন মোহাম্মদ বলেন, ‘আমাদের ব্যাটিং খুবই বাজে ছিল। তাছাড়া ব্যাটিংয়ের জন্য উইকেট সহজ ছিল না মোটেও। স্লো এবং টার্ন ছিল। এমন উইকেটে খেলা খুবই কঠিন।’ পরের ম্যাচে কঠিনের সঙ্গে বন্ধু করতে চান ক্যারিবীয় দলপতি। তাছাড়া কোনো উপায় নেই। কারণ আগামীকাল এই মিরপুরেই যে সিরিজের দ্বিতীয় ম্যাচ। হারলেই সিরিজ হাতছাড়া। টাইগারদের টার্গেট তিন ম্যাচের প্রতিটিতেই ক্যারিবীয়দের নাস্তানাবুত করা। প্রথম ম্যাচে জয় পেলেও ‘ব্যবচ্ছেদ’ করলে উঠে আসতে পারে বেশ কিছু ভুলভ্রান্তি! তবে সেসব শুধরে পরের ম্যাচে আরও ভয়ংকর হয়ে নামার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ টাইগাররা। এই ক্যারিবীয়দের বিরুদ্ধে লক্ষ্য একটাই ‘বাংলাওয়াশ’!

সর্বশেষ খবর