রবিবার, ৩১ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সংঘর্ষ গুলি বর্জনের ভোট

ফেনীতে দুই কাউন্সিলর প্রার্থীকে মারধরের অভিযোগ, কেন্দ্রের পাশে বিস্ফোরণ, চাঁপাইনবাবগঞ্জে ভোট দিতে না পেরে কেন্দ্রে অবস্থান ভোটারের, মুন্সীগঞ্জে দুই নির্বাচনী কর্মকর্তা আটক, তৃতীয় ধাপে পৌরসভা নির্বাচনেও আওয়ামী লীগের জয়জয়কার

গোলাম রাব্বানী

সংঘর্ষ গুলি বর্জনের ভোট

ঝিনাইদহের হরিণাকুন্ডুতে সংঘর্ষ। বিজিবির কঠোর অবস্থান -বাংলাদেশ প্রতিদিন

ব্যালট ছিনতাই, প্রকাশ্যে সিল মারা ও বর্জনের মধ্য দিয়ে তৃতীয় ধাপে ৬২ পৌরসভায় ভোট গ্রহণ শেষ হয়েছে। অনেক পৌরসভায় গোলাগুলি, গোলযোগ, সংঘর্ষ, ব্যালট পেপার ছিনতাই হয়েছে। এ ছাড়া প্রকাশ্যে সিল মারা, জাল ভোট, ভোটার ও এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ উঠেছে বেশ কিছু পৌরসভায়। গতকাল সকাল ৮টায় এসব পৌরসভায় ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলে। এ ধাপে সব পৌরসভায়ই ব্যালট পেপারে ভোট হয়। এদিকে ময়মনসিংহের গৌরীপুরে ব্যালট ছিনতাইয়ের অভিযোগে দুই চেয়ারম্যানসহ চারজনকে আটক করা হয়েছে। এ ছাড়া মুন্সীগঞ্জে আটক হয়েছেন দুই নির্বাচন কর্মকর্তা। পৌরসভা নির্বাচনের প্রথম দুই ধাপে গোলযোগ-সংঘর্ষ হওয়ায় তৃতীয় ধাপে বিশেষ সতর্কতা নেওয়ার কথা জানিয়েছিল নির্বাচন কমিশন। তবে তাতেও সহিংসতার রাশ টানা যায়নি। কারচুপির অভিযোগ তুলে নাটোরের সিংড়া, বগুড়ার শিবগঞ্জ, কিশোরগঞ্জ সদর ও কটিয়াদী এবং সাতক্ষীরার কলারোয়ায় বিএনপির মেয়র প্রার্থী ভোট বর্জন করেন। ময়মনসিংহের গৌরীপুরে ব্যালট ছিনতাইয়ের অভিযোগে দুই চেয়ারম্যানসহ চারজনকে আটক করেছে পুলিশ। ফেনীতে একটি কেন্দ্রে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীকে কুপিয়ে আহত করা হয়েছে। কয়েকটি কেন্দ্রে হাতবোমা বিস্ফোরণও ঘটে। ঝিনাইদহের হরিণাকুন্ডুতে এক কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের হামলায় আওয়ামী লীগের মেয়র প্রার্থীর এজেন্টসহ তিনজন আহত হয়েছেন। টাঙ্গাইলের ভূঞাপুরে এক কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের ওপর হামলা হয়েছে। পৌর ভোটে গোলযোগ-অভিযোগ থাকলেও নির্বাচন কমিশন বলে আসছে, ভোটার উপস্থিতির মধ্যে দু-একটি ঘটনা ছাড়া ভালো নির্বাচন হচ্ছে।

ইসি জানিয়েছে, তৃতীয় ধাপে ৬৪ পৌরসভায় নির্বাচনের তফসিল দেওয়া হলেও এক প্রার্থীর মৃত্যুর পর ত্রিশাল পৌর ভোট চতুর্থ ধাপে ১৪ ফেব্রুয়ারি নেওয়া হয়। এ ছাড়া কুমিল্লার লাকসামে মেয়র, সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এ পৌরসভায় ভোটের প্রয়োজন হয়নি। ফলে গতকাল ৬২ পৌরসভায় ভোট গ্রহণ হয়।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য-

চাঁপাইনবাবগঞ্জ : রহনপুর পৌরসভায় জাল ভোট দেওয়ার অভিযোগ উঠেছে। গতকাল দুপুরে প্রসাদপুর বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেননি আমেনা বেগম। কেন্দ্র থেকে তাকে জানানো হয়, তার ভোট আগেই দেওয়া হয়ে গেছে। আমেনা বেগম জানান, বেলা পৌনে ১টার দিকে তিনি ভোট দিতে কেন্দ্রে আসেন। তার ভোটার নম্বর ৯৪৯। কিন্তু কেন্দ্রের ভোট গ্রহণের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, তার ভোট আগেই দেওয়া হয়ে গেছে। এর পর থেকে আমেনা বেগম কেন্দ্রে অবস্থান করেন। বেলা সোয়া ২টা পর্যন্ত তিনি কেন্দ্রেই অবস্থান করছিলেন।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভায় অবৈধ ভোটদানে বাধা না দেওয়ার অভিযোগে এক কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসারকে প্রত্যাহার ও আটক করা হয়েছে। গতকাল দুই কর্মকর্তাকে প্রত্যাহার করে থানায় নিয়ে আসা হয়েছে বলে সহকারী রিটার্নিং অফিসার ও পুলিশ জানিয়েছে। আটকরা হলেন মাঠপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিসাইডিং ও পোলিং আফিসার। এসব তথ্য দিয়ে সহকারী রিটার্নিং অফিসার বদরুদ্দৌজা ভূইয়া বলেন, ‘ওই দুজন ব্যালট পেপার রক্ষা করতে পারেননি। তাদের উপস্থিতিতেই নৌকার ব্যালটে সিল মারা হচ্ছিল। তারা প্রতিবাদ বা কাউকে ইনফরম করেননি তাই তাদের প্রত্যাহার করে নতুন সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে।’

ময়মনসিংহ : গৌরীপুরে দুই পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। এতে দুই চিত্রসাংবাদিক আহত হয়েছেন। একটি টিভি চ্যানেলের ক্যামেরা ভাঙচুর করা হয়। এ ছাড়া ব্যালট ছিনতাইয়ের অভিযোগে দুই চেয়ারম্যানসহ চারজনকে আটক করা হয়েছে। তবে ঈশ্বরগঞ্জ ও ভালুকায় শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে। জানা গেছে, দুপুরে নির্বাচনকে কেন্দ্র করে ৫ নম্বর ওয়ার্ডে শেখ লেবু স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে দুই মেয়র প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। নোয়াখালী : চৌমুহনী ও হাতিয়া পৌরসভায় কেন্দ্রের বাইরে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবেই ভোট গ্রহণ সম্পূর্ণ হয়েছে। বরিশাল : কেন্দ্রে বিএনপির পোলিং এজেন্ট ঢুকতে না দেওয়া, মেয়র পদের ব্যালট ছিনিয়ে নিয়ে ক্ষমতাসীনদের নৌকায় সিল দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগে গৌরনদী পৌরসভার ভোট বর্জন করেছেন বিএনপি প্রার্থী জহির সাজ্জাদ হান্নান। ভোট শুরুর সাড়ে ছয় ঘণ্টা পর বেলা আড়াইটায় পৌর শহরে ধানের শীষের প্রধান নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ভোট বর্জনের ঘোষণা দেন তিনি। তিনি বলেন, বিতর্কিত এ নির্বাচন বাতিল করে সুষ্ঠু গণতান্ত্রিক এবং ভোটারদের অংশগ্রহণমূলক নির্বাচন দিতে হবে।

যশোর : বড় ধরনের কোনো সহিংসতা ছাড়াই শেষ হয়েছে মনিরামপুর পৌরসভার নির্বাচন। তবে ভোট গ্রহণ শুরুর কিছুক্ষণ আগে বিজয়রামপুর কেন্দ্রের বাইরে রাস্তায় বেশকিছু ককটেলের বিস্ফোরণ ঘটে। ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী হাবিবুর রহমান অভিযোগ করেন, ভোট শুরুর আগে তিনি তার এজেন্টদের নিয়ে ওই কেন্দ্রের দিকে যাচ্ছিলেন। পথে বেলতলায় প্রতিপক্ষ কাউন্সিলর প্রার্থী আইউব পাটোয়ারীর সমর্থকরা তাদের ওপর হামলা চালিয়ে মারধর করে। এ সময় আতঙ্ক ছড়াতে আইউব পাটোয়ারীর লোকজন ৫০-৬০টি ককটেলের বিস্ফোরণ ঘটায়। দুপুরের দিকে বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট শহীদ ইকবাল সাংবাদিকদের বলেন, ১২টি কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। তবে আওয়ামী লীগের মেয়র প্রার্থী অধ্যক্ষ মাহমুদুল হাসান বলেন, ভোট সুষ্ঠু হয়েছে।

টাঙ্গাইল : ভূঞাপুরে কাউন্সিলর প্রার্থীর সমর্থকের ওপর হামলা হয়েছে। এতে ১০ জন আহত হন। জানা গেছে, ১ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী আনোয়ার হোসেনের সমর্থকদের বিরুদ্ধে জাল ভোট দেওয়ার অভিযোগ ওঠে। কাউন্সিলর প্রার্থী উটপাখি প্রতীকের জাহিদুল ইসলামের সমর্থকরা এর প্রতিবাদ করেন। একপর্যায়ে জাহিদুলের এজেন্টসহ সমর্থকদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়। এ সময় আনোয়ার গ্রুপের লোকজন জাহিদুল ইসলামের সমর্থকদের ওপর অতর্কিত হামলা করে বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় সোমেলা বেগমসহ দুজনের হাতের কব্জিতে কোপ মারা ও দুজনের আঙুল কেটে ফেলার অভিযোগ উঠেছে। ফেনী : ১৪ নম্বর ওয়ার্ডের মেহেদি-সাঈদি কেন্দ্রের পাশে দুই কাউন্সিলর প্রার্থীকে পিটিয়ে আহত করেছে প্রতিপক্ষের সন্ত্রাসীরা। পশ্চিম রামপুর তেঁতুল গাছতলায় এ ঘটনা ঘটে। আহত কাউন্সিলর প্রার্থীরা হলেন (স্বতন্ত্র) ডালিম প্রতীকের তাজুল ইসলাম পাভেল ও বিএনপির গাজর প্রতীকের নুরুল ইসলাম। এদিকে কেন্দ্রের আশপাশে কাউন্সির প্রার্থীর সমর্থকদের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও ব্যাপকহারে ককটেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরে পুলিশ তাদের ধাওয়া করে সাড়ে ১১টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঝিনাইদহ : হরিণাকুন্ডুতে বেশ কয়েকটি কেন্দ্রে ধাওয়া-পাল্টা ধাওয়া, জাল ভোটের অভিযোগ পাওয়া যায়। সকাল ১০টার দিকে জোড়াপুকুর মান্দারতলা কেন্দ্রে নৌকার এজেন্ট সাগর হোসেনকে কুপিয়ে জখম করেন প্রতিপক্ষ এক কাউন্সিলর প্রার্থী। হামলাকারীরা কেন্দ্রের ১ নম্বর বুথে ঢুকে দুটি ব্যালট বাক্স ভাঙচুর করে। এ কারণে কেন্দ্রটিতে সাময়িকভাবে এক ঘণ্টা ভোট গ্রহণ বন্ধ থাকে। এ ঘটনায় কাউন্সিলর প্রার্থী সাইফুল ইসলামকে পুলিশ গ্রেফতার করে। এ ছাড়া প্রিয়নাথ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে দুই মেয়র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও ব্যালট বাক্স ভাঙচুরের ঘটনা ঘটে। চটকাবাড়িয়া কেন্দ্রে আওয়ামী লীগ নেতা-কর্মীদের ভোট কেটে নেওয়ার অভিযোগ ওঠে। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রভাব বিস্তার ও জোরপূর্বক কেন্দ্রে প্রবেশের অভিযোগে জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক রাজু আহমেদকে ছয় মাসের কারাদন্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। ৬ নম্বর ওয়ার্ডে জাল ভোট দেওয়ার সময় দুই ছাত্রীকে আটক করে পুলিশ।

কিশোরগঞ্জ : কটিয়াদীতে আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে ১৪টি কেন্দ্রের সব কটিতেই এজেন্টদের মারধর করে বের করে দেওয়া ও জোরপূর্বক সিল মারার অভিযোগ করেছেন বিএনপির মেয়র প্রার্থী তোফাজ্জল হোসেন খান ও স্বতন্ত্র মেয়র প্রার্থী সালমা আনিকা। গতকাল নিজ নিজ বাসায় সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন। তারা এ নির্বাচন বাতিল, পুনর্নির্বাচন দাবি করেন। এদিকে কিশোরগঞ্জ পৌরসভার স্থগিত ২০ নম্বর ওয়ালীনেওয়াজ খান কলেজ (পশ্চিম তারাপাশা) কেন্দ্রে ভোট গ্রহণের সময় কেন্দ্রে প্রবেশে বাধা ও জোরপূর্বক সিল মারার অভিযোগ এনে দুপুরে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নির্বাচন বর্জন ও পুনর্নির্বাচন দাবি করেন বিএনপির মেয়র প্রার্থী ইসরাইল মিয়া। চুয়াডাঙ্গা : বিএনপি প্রার্থীর বর্জনের মধ্য দিয়ে দর্শনা পৌরসভার নির্বাচন শেষ হয়েছে। ভোট গ্রহণ চলাকালে বেলা পৌনে ১২টায় ধানের শীষের প্রার্থী হাবিবুর রহমান দর্শনা পুরাতন বাজারে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভোট বর্জনের ঘোষণা দেন। তিনি অভিযোগ করেন, অনেক কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেওয়া হয়েছে।

ঝালকাঠি : নলছিটিতে ভোট কেন্দ্রে এজেন্টদের ঢুকতে না দেওয়া, নৌকায় প্রকাশ্যে সিল দিতে ভোটারদের বাধ্য করাসহ বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগে নির্বাচন বর্জন করেন বিএনপির প্রার্থী মজিবুর রহমান ও স্বতন্ত্র (আওয়ামী লীগের বিদ্রোহী) মুঠোফোন প্রতীকের প্রার্থী সাবেক মেয়র মাসুদ খান। তাদের অভিযোগ, ভোট শুরুর আগ থেকেই এজেন্টদের কেন্দ্রে প্রবেশ করতে না দেওয়া, শুরুর কিছুক্ষণ পর থেকেই ক্ষমতাসীন দলের প্রার্থীর সমর্থকরা বিভিন্ন কেন্দ্রে অন্য প্রার্থীর এজেন্টদের বের করে দিয়ে নৌকা মার্কায় ভোট দেন। তারা নির্বাচন বাতিল করে পুনরায় ভোট নেওয়ার দাবি জানান। সাতক্ষীরা : ভোটদানে বাধা ও এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ এনে নির্বাচন বয়কট করেন কলারোয়ায় মেয়র পদে বিএনপি প্রার্থী শরিফুজ্জামান তুহিন। তিনি নির্বাচন বয়কট করে পুনরায় ভোট গ্রহণের দাবি জানান। তিনি বলেন, ৩ ও ৮ নম্বর কেন্দ্রে প্রবেশ করতে গেলে তাকে বাধা দেওয়া হয়েছে। এমনকি বহিরাগত অজ্ঞাত যুবকরা তাকে লাঞ্ছিত করেছে। একই অভিযোগ জিকেএমকে পাইলট হাইস্কুল কেন্দ্রের পাঞ্জাবি ও উটপাখি প্রতীকের প্রার্থীদের। তাদের অভিযোগ, ডালিম প্রতীকের প্রার্থীর লোকজন ভোটদানে বাধা দিচ্ছে। তাই দুই কাউন্সিলর প্রার্থীও ভোট বয়কট করেন। এদিকে বিএনপির অন্য বিদ্রোহী প্রার্থী নার্গিস সুলতানা ভোটে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে বলেন, কোনো কেন্দ্রে তার এজেন্ট প্রবেশ করতে পাপ্রণনি। ফলে ভোট কারচুপির অভিযোগে ১১টার দিকে তিনিও নিজ বাসভবনে ভোট বর্জনের ঘোষণা দেন।

নাটোর : নৌকার এজেন্টদের বিরুদ্ধে প্রকাশ্যে সিল মারা ও ধানের শীষের এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দেন সিংড়া পৌরসভায় মেয়র প্রার্থী তায়জুল ইসলাম। পৌর বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। তিনি বলেন, ১২টি কেন্দ্রেই প্রকাশ্যে সিল মারছে আওয়ামী লীগ এজেন্টরা। বিএনপির এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। প্রশাসনকে বারবার বলার পরও কোনো ব্যবস্থা নেয়নি; ভোটের কোনো পরিবেশ নেই। নওগাঁ : সদরে ভোটারদের উৎসবমুখর পরিবেশে ভোট দিতে দেখা যায়। কিন্তু দুপুরের পর পরিস্থিতি পাল্টে যায়। দুপুরের পর আওয়ামী লীগ প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে বিভিন্ন কেন্দ্রে ঢুকে জোর করে ব্যালটে সিল মারার অভিযোগ আসতে থাকে। তথ্য সংগ্রহ করতে গিয়ে মারধর ও হেনস্তার শিকার হন অন্তত তিনজন সাংবাদিক। দুপুর ১টার দিকে আওয়ামী লীগের কর্মীদের বিরুদ্ধে নওগাঁ সরকারি ডিগ্রি কলেজে ঢুকে জোর করে ব্যালটে সিল মারার অভিযোগ ওঠে। কুমিল্লা : বরুড়া বিভিন্ন অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। জাল ভোট দেওয়ার অভিযোগে পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের দেওড়া আজগরিয়া দাখিল মাদরাসা কেন্দ্রের ভোট স্থগিত করেন রিটার্নিং কর্মকর্তা। এদিকে নির্বাচনের সংবাদ সংগ্রহকালে হামলা হয়েছে চ্যানেল ২৪-এর কুমিল্লা প্রতিনিধি জাহিদুর রহমানের ওপর। তারা তার মোবাইল ফোন ভাঙচুর করেছে। ছিনিয়ে নিয়েছে পরিচয়পত্র। ধানের শীষ প্রতীকের প্রার্থী জসিম উদ্দিন পাটোয়ারী অভিযোগ করেন, সকাল থেকেই নৌকার প্রার্থীর বহিরাগত ক্যাডার তার এজেন্টদের কেন্দ্রে আসতে দেয়নি। দু-এক জায়গায় তিনি নিজে এজেন্টদের কেন্দ্রে দিয়ে এলেও কিছুক্ষণ পর তাদের বের করে দেওয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রই ছিল আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ ক্যাডারদের নিয়ন্ত্রণে। নৌকার প্রার্থী মো. বক্তার হোসেন ওরফে বখতিয়ার বলেন, এসব অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। বিএনপি প্রার্থীর এজেন্টরা কেন্দ্রই যায়নি। এ ছাড়া জাল ভোটের অভিযোগে রানু বেগম নামে একজন কাউন্সিলর প্রার্থী ব্যালট বাক্স নিয়ে দৌড় দেওয়ার ভিডিও ভাইরাল হয়েছে। লতিফপুর কেন্দ্রে (শিলমুড়ি উত্তর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে অবস্থিত) গতকাল এ ঘটনা ঘটে। ভিডিওতে দেখা যায়, ৪, ৫ ও ৬¯ম্বর ওয়ার্ডের আনারস প্রতীকের প্রার্থী রানু বেগম বুথে প্রবেশ করে সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে উদ্দেশ করে বলেন, সব ভোট চশমাকে (তার প্রতিদ্বন্দ্বী প্রতীক) দিয়ে দেওয়া হচ্ছে। আপনারা সুষ্ঠু ভোটের কথা বলে এখন নিজেরাই জাল ভোট দিচ্ছেন। একপর্যায়ে তিনি উত্তেজিত হয়ে সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ অন্যদের মাস্ক টেনে খুলতে যান। আর বলতে থাকেন, মুখোশ খোল্। মুখোশ খোল্। একপর্যায়ে একটি ব্যালট বাক্স হাতের ধাক্কায় নিচে ফেলে দেন। পরে সেটি কুড়িয়ে মোট দুটি ব্যালট বাক্স নিয়ে দৌড় দেন। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোকজন তাকে থামান।

চৌদ্দগ্রামেরর ৯ নম্বর ওয়ার্ডের নাটাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ঘটে। এতে নুরুল আমিন ও আয়েশা দম্পতি আহত হন। স্থানীয়রা জানান, কাউন্সিলর প্রার্থী (পাঞ্জাবি) মিজানুর রহমানের সঙ্গে কেন্দ্র দখল নিয়ে কামাল হোসেনের (ডালিম) সমর্থকদের সংঘর্ষ হয়। দা-ছেনি নিয়ে বাড়িঘর ভাঙচুর করা হয়। পাশাপাশি বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটে।

ভোলা : শান্তিপূর্ণভাবে দৌলতখান ও বোরহানউদ্দিন পৌরসভার ভোট অনুষ্ঠিত হয়েছে। শীত উপেক্ষা করে ভোর থেকে ভোটাররা কেন্দ্রে ভিড় করতে থাকেন। বিশেষ করে নারী ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে বোরহানউদ্দিন পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কেন্দ্রে জাল ভোট দেওয়ার অভিযোগে একজনকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন অফিস।

জামালপুর : ব্যালট পেপারে সিল মারা, ভোট গ্রহণ স্থগিত, বিএনপি মেয়র প্রার্থীর নির্বাচন বর্জনের মধ্য দিয়ে সরিষাবাড়ী পৌরসভার নির্বাচন সম্পন্ন হয়েছে। এ ছাড়া একটি কেন্দ্রে মেয়র প্রার্থীর ব্যালট পেপার না থাকায় ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার ও দুই সহকারী প্রিসাইডিং অফিসারকে আটক করা হয়। বগুড়া : ধুনট পৌরসভা নির্বাচনে বুথে ঢুকে ব্যালটে জোর করে সিল দেওয়ার চেষ্টাকালে হাতাহাতির সময় একজন আহত হন। এ ঘটনায় দ্রুত সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুই ব্যক্তিকে ৫ হাজার করে ১০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়েছে। জানা গেছে, ধুনট পৌরসভার ৯ নম্বর চরধুনট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দ্বিতীয় তলার একটি বুথে প্রবেশ করেন ধুনট উপজেলা যুবলীগের কিছু নেতা-কর্মী। তারা ভোটারের কাছ থেকে ব্যালটে জোর করে সিল দিতে গেলে হাতাহাতির ঘটনা ঘটে। এতে যুবলীগ কর্মীরা স্বতন্ত্র প্রার্থী এ জি এম বাদশাহ্র জগ প্রতীকের এজেন্ট সেলিম মিয়াকে মারধর করে মাথা ফাটিয়ে দেন। এ সময় উপস্থিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যুবলীগ কর্মী মঞ্জুরুলকে আটক করে।

চাঁদপুর : হাজীগঞ্জ পৌরসভায় সকাল ১১টার দিকে বেশ কিছু কেন্দ্র সরকারদলীয় নেতা-কর্মীরা দখল করে নেওয়ার অভিযোগ করেন বিএনপি প্রার্থী। যদিও সকাল থেকেই বিভিন্ন কেন্দ্রে মহিলা ভোটাররা সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে ভোট প্রদান করেন। বিএনপি প্রার্থী আবদুল মান্নান খান বাচ্চু সাংবাদিকদের বলেন, আমার এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। মেয়রের ব্যালটে তারা নিজেরা সিল মারছে। লক্ষ্মীপুর : দফায় দফায় বিক্ষিপ্ত সংঘর্ষের মধ্য দিয়ে শেষ হয়েছে রামগঞ্জ পৌরসভা নির্বাচন। কেন্দ্র দখল ও ভোটারদের প্রভাবিত করার সময় বেশ কয়েকটি কেন্দ্রে ও কেন্দ্রের বাইরে আওয়ামী লীগ দলীয় একাধিক কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়। পুলিশের সঙ্গেও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শতাধিক ফাঁকা গুলি ছুড়েছে বলে জানা যায়। এসব ঘটনায় পাঁচ পুলিশ সদস্যসহ কমপক্ষে ৩০ জন আহত হয়েছে। এ সময় ৫০-৬০টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। একই অবস্থায় সোনাপুর আহমদিয়া কেন্দ্রে দুই কউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ কেন্দ্রে আহত হয় আরও ১০ জন।

পাবনা : নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে পাবনা পৌরসভায় ভোট গ্রহণ শেষ হয়েছে। দুপুরের দিকে শহরের দু-একটি কেন্দ্রে কোনো কোনো প্রার্থীর সমর্থকরা বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলেও প্রশাসনের সদস্যরা তা দ্রুত নিয়ন্ত্রণে আনেন।

আওয়ামী লীগের জয়জয়কার : তৃতীয় ধাপে ৬২ পৌরসভায় বেসরকারি ফলাফলে নিরঙ্কুশ জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল রাত ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ২৬ পৌরসভার ফলাফল পাওয়া গেছে। এরমধ্যে আওয়ামী লীগের মোট মেয়র নির্বাচিত হয়েছেন ২২ জন (৩ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায়)। এ ধাপে বিএনপি’র প্রার্থী মেয়র হয়েছেন ২ জন। স্বতন্ত্র মেয়র হয়েছেন ৫ জন; তবে স্বতন্ত্রদের সবাই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ছিলেন। গতকাল ৬২ পৌরসভায় ব্যালট পেপারে ভোটগ্রহণ হয়েছে। গতকাল রাতে সংশ্লিষ্ট রিটানিং অফিসাররা তাদের নির্বাচিত ঘোষণা করেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী-আওয়ামী লীগ : বগুড়ার শিবগঞ্জ পৌরসভা বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী তৌহিদুর রহমান মানিক,  নন্দীগ্রাম পৌরসভায় আওয়ামী লীগের আনিসুর রহমান ও ধুনট পৌরসভায় বর্তমান মেয়র আওয়ামী লীগের (বিদ্রোহী) স্বতন্ত্র প্রার্থী এজিএম বাদশাহ বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। এছাড়া কুমিল্লার চৌদ্দগ্রামে আওয়ামী লীগ প্রার্থী জি এম মীর হোসেন মীরু ও বরুড়া পৌরসভা মো. বক্তার হোসেন ওরফে বখতিয়ার, সিলেটের গোলাপগঞ্জে (স্বতন্ত্র-বিদ্রোহী) আমিনুল ইসলাম রাবেল, জকিগঞ্জে (স্বতন্ত্র বিদ্রোহী) আব্দুল আহাদ, নওগাঁর ধামইরহাটে আমিনুর রহমান বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

এছাড়া যশোরের মণিরামপুরে আওয়ামী লীগের প্রার্থী অধ্যক্ষ মাহমুদুল হাসান, চুয়াডাঙ্গার দর্শনা পৌরসভা মতিয়ার রহমান, দিনাজপুরের হাকিমপুরে জামিল হোসেন চলন্ত, নড়াইলের নড়াইল পৌরসভায় আঞ্জুমান আরা, কালিয়ায় ওয়াহিদুজ্জামান হীরা, ঝিনাইদহের হরিনাকুন্ডু পৌরসভায় ফারুক হোসেন ও কোটচাঁদপুর (বিদ্রোহী) শহিদুজ্জামান সেলিম, শেরপুর নকলায় হাফিজুর রহমান লিটন, নালিতাবাড়ীতে আবু বক্কর সিদ্দিকী, নেত্রকোনার দুর্গাপুরে আলাউদ্দিন আলাল, কুড়িগ্রামের উলিপুরে  মামুন সরকার মিঠু, ঝালকাঠির নলছিটিতে আব্দুল ওয়াহেদ কবির খান, নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী  পৌরসভায় স্বতন্ত্র প্রার্থী খালেদ সাইফুল্লাহ, মৌলভীবাজারে আওয়ামী লীগের ফজলুর রহমান, মুন্সীগঞ্জ পৌরসভায় হাজী মো. ফয়সাল বিপ্লব, রাজবাড়ীর পাংশায় মো. ওয়াজেদ আলী মন্ডল বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।  বিএনপি : বগুড়ার কাহালু পৌরসভায় বিএনপি আব্দুল মান্নান ওরফে ভাটা মান্নান, গাবতলীতে বিএনপি প্রার্থী বর্তমান মেয়র সাইফুল ইসলাম  পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন। দলীয় প্রতীকের এ ভোটে মেয়র পদে প্রথম ধাপে আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যে ১৮ জন, বিএনপির দুই জন এবং তিনজন স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হন। দ্বিতীয় ধাপে আওয়ামী লীগের ৪৫ জন, বিএনপির ৪ জন, জাতীয় পার্টির ১ জন, জাসদের ১ জন ও ৮ জন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে বিজয়ী হন। মহামারীর মধ্যে প্রথম ধাপে ৬৫ শতাংশ এবং দ্বিতীয় ধাপে ৬২ শতাংশ ভোটগ্রহণ হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর