শিরোনাম
রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

মিয়ানমারে নিষেধাজ্ঞা ভেঙে সামরিক জান্তা বিরোধী বিক্ষোভ

প্রতিদিন ডেস্ক

সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে এবং অং সান সু চির মুক্তি দাবিতে গতকাল বেশ বড় আকারে বিক্ষোভ করেছে মিয়ানমারের হাজারো মানুষ। রাজধানী ইয়াঙ্গুনে এ বিক্ষোভ হয়।

বিক্ষোভকারীরা ‘সামরিক স্বৈরশাসকের পতন হোক’, ‘গণতন্ত্রের জয়, জয়’ বলে স্লোগান দেয়। তাদের পরনে ছিল এনএলডির প্রতীক লাল রঙের পোশাক। মিছিলের সামনে ব্যানারে লেখা ছিল ‘সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে আমরা’। ইয়াঙ্গুন ছাড়াও অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও তাইওয়ানের রাজধানী তাইপেতে সু চির মুক্তি দাবিতে এবং মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে।

এদিকে দেশটির চিকিৎসক ও শিক্ষকরা অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ কাজে যাচ্ছেন না। প্রতি রাতে জনগণ হাঁড়ি-পাতিল বাজিয়ে নিজেদের ক্ষোভ জানাচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভের সময় অন্তত ৩০ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এই সঙ্গে বিক্ষোভকারীদের একজোট হওয়া রুখতে সেনাবাহিনী দেশজুড়ে ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে। বন্ধ করে দিয়েছে ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রামও। কর্তৃপক্ষ দেশটির ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে ‘পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত’ টুইটার ও ইনস্ট্রাগ্রামে প্রবেশ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বলে জানায় নরওয়ের মোবাইল ফোন কোম্পানি টেলিনর। ফলে মোবাইল সার্ভিস স্বাভাবিক গতিতে কাজ করছে না। দেশটির প্রায় ৫ কোটি ৩০ লাখ মানুষ এ কারণে পরস্পরের সঙ্গে যোগাযোগ এবং খবর জানা থেকে বঞ্চিত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর