সোমবার, ৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

মায়েদের জন্য ফার্স্ট লেডির পরামর্শ

প্রতিদিন ডেস্ক

মায়েদের জন্য ফার্স্ট লেডির পরামর্শ

লকডাউন ও এর পরবর্তী করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতি, ঘরবন্দী বদলে দিয়েছে জীবনযাপন। ভার্চুয়াল কাজে অনেকে হোঁচট খেয়েছেন, আবার অনেকে সামলিয়েছেন দক্ষ হাতে। ৪৩ বছরের দাম্পত্য জীবনে ২ বছর কাজ থেকে বিরতি নিয়েছিলেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনও। একা সন্তান ও সংসার সামলিয়েছেন। বরাবর স্বাধীন চিন্তাভাবনা নিয়ে চলেন প্রেসিডেন্টপত্নী। নিজের ক্যারিয়ার ও ঘর সামলানোর সেই অভিজ্ঞতা ও পরামর্শ এবার শেয়ার করলেন তিনি।

সম্প্রতি প্যারেন্টস ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি কর্মরত মায়েদের সমস্যা নিয়ে খোলাখুলি কথা বলেন। জিল বাইডেন মায়েদের উপদেশ দিয়ে, নিজেদের জন্য সময় খুঁজে বের করার কথা বলেছেন। তিনি বলেন, ‘প্রত্যেক মাকে, নিজের জন্য সময় বের করে নিতে হবে, করতেই হবে। প্রতি মুহূর্তে মায়েদের মাথায় হাজার কিছু ঘুরতে থাকে। কিছুটা সময় সেসব না ভেবে শুধু নিজের জন্য ভাবাটাও প্রয়োজন। ভালোবাসা প্রয়োজন।’

৬৯ বছর বয়সী মার্কিন ফার্স্ট লেডি আরও উল্লেখ করেন, কীভাবে মহামারী কর্মরত মায়েদের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল, তা নিজে উপলব্ধি করেছেন। বাচ্চাদের স্কুলে না পাঠাতে পারা, খেলাধুলা বন্ধ করে সারাদিন তাদের ঘরে রাখা, একজন মাকে কতটা মানিয়ে নিতে হয়, সেই উপলব্ধিও শেয়ার করেছেন তিনি। তিনি বলেন, ‘হতে পারে দিনের পর দিন আপনাকে একঘেয়ে খাবার বানাতে হয়েছে। হতে পারে মাঝে মধ্যেই আপনি মেজাজ হারিয়েছেন, হতে পারে বাচ্চাদের সঙ্গে মজাদার মা হতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন।

কী হয়েছে তাতে? মনে রাখবেন আপনি হেরে যাননি, আপনি শক্তিশালী। আপনি প্রাণবন্ত।’

সর্বশেষ খবর