মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

নেপালে পণ্য পরিবহনে বাংলাদেশকে ট্রানজিট দিল ভারত

কূটনৈতিক প্রতিবেদক

বিবিআইএন সংযোগ ও উপ-আঞ্চলিক সহযোগিতার অংশ হিসেবে ভারত রহনপুর-সিঙ্গাবাদ রেলপথ দিয়ে বাংলাদেশ থেকে নেপালে সার রপ্তানিতে ট্রানজিট সুবিধা দিয়েছে। ১৯৭৬ সালে বাংলাদেশ ও নেপালের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে বাংলাদেশ থেকে নেপালে পণ্য রপ্তানি এবং অন্যান্য দেশ থেকে নেপালের আমদানি পণ্যগুলো ভারতীয় অঞ্চলের মধ্য দিয়ে ‘ট্রাফিক ইন ট্রানজিট’ হিসেবে পরিবহন করা হয়। নেপালের সঙ্গে রপ্তানি ও স্থল বাণিজ্যের জন্য ভারত বিশেষভাবে বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিয়ে আসছে।

রেলপথে ট্রাফিক ইন ট্রানজিট মূলত দুটি ভারত-বাংলাদেশ ক্রসিং পয়েন্ট, রহনপুর (বাংলাদেশ), সিঙ্গাবাদ (বাংলাদেশ) ও বিরল (বাংলাদেশ)-রাধিকাপুর (ভারত) রেলপথ হয়ে পরিবহন করা হয়।

বাংলাদেশ থেকে প্রতি বছর একটি উল্লেখযোগ্য পরিমাণ সার নেপালে পাঠানো হচ্ছে। এ বছরের ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ রেলওয়ে নেপালে রপ্তানি সারবোঝাই প্রথম ট্রেনটি ভারতীয় রেলওয়েকে হস্তান্তর করে। বর্তমানে রেলওয়ে ট্রানজিট ব্যবহার করে প্রায় ২৭ হাজার মেট্রিক টন সার নেপালে রপ্তানি করা হবে। সূত্র জানান, পরে নেপালে আরও ২৫ হাজার মেট্রিক টন সার রপ্তানির পরিকল্পনা রয়েছে। এ পদক্ষেপ আঞ্চলিক সহযোগিতা জোরদার ও সংশ্লিষ্ট দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে বলে মনে করা হচ্ছে।

সর্বশেষ খবর