শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

জিয়ার খেতাব বাতিলের প্রতিবাদে বিএনপির সমাবেশ

নিজস্ব প্রতিবেদক

বিএনপি স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ‘জিয়ার খেতাব বাতিল চেষ্টা’র বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, জনগণ ফুঁসে উঠছে, স্বৈরাচারী শাসকের মতো বর্তমান সরকারের পতন ঘটবে। জনগণের আন্দোলনে তাদের পতন অনিবার্য হয়ে উঠেছে। তিনি গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। এদিকে বিএনপির প্রতিষ্ঠাতা, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্বাধীনতাযুদ্ধের খেতাব বাতিল চেষ্টার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এর মধ্যে রয়েছে আগামীকাল ঢাকাসহ সব মহানগরে এবং রবিবার সব জেলা সদরে সমাবেশ ও বিক্ষোভ মিছিল।

দলের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলের সভাপতিত্বে এবং দক্ষিণের কাজী আবুল বাশার ও উত্তরের এজিএম শামসুল হকের পরিচালনায় সমাবেশে বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, যুগ্মমহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপি নেতা শিরিন সুলতানা, নাজিম উদ্দিন আলম, আবদুস সালাম আজাদ, ছাত্রদলের ফজলুর রহমান খোকন প্রমুখ বক্তব্য দেন। মির্জা আব্বাস বলেন, সরকার তারেক রহমানসহ নেতা-কর্মীদের সাজা দিচ্ছে। জিয়াউর রহমানের খেতাব ছিনতাই করতে চাচ্ছে। এসব করে কোনো লাভ হবে না। তিনি বলেন, জিয়াউর রহমানের স্বাধীনতার পদক আপনারা ছিনতাই করবেন। ছিনতাই করা আপনাদের অভ্যাস হতে পারে। আমাদের কথা হলো এটি একটি সুদূরপ্রসারী চক্রান্তের অংশমাত্র। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্বাধীনতার পদক আপনারা ছিনতাই করতে চাচ্ছেন। অথচ এ পদক এ সরকার দেয়নি, এ পদক স্বাধীনতার পরপর বাংলাদেশের জনগণ শ্রদ্ধা ও ভালোবাসার বশে তাকে দিয়েছিল। ঢাকা মহানগরী দক্ষিণ ও উত্তরের যৌথ উদ্যোগে নড়াইল আদালতে তারেক রহমান ও সাতক্ষীরার আদালতে বিএনপি নেতা হাবিবুল ইসলাম হাবিবসহ ১০ এবং পাবনার ৪৭ নেতা-কর্মীকে ষড়যন্ত্রমূলক মামলায় সাজা দেওয়া এবং দলের বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদকে কারাগারে পাঠানোর প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

দুই দিনের কর্মসূচি : জিয়াউর রহমানের ‘বীরউত্তম’ খেতাব বাতিল চেষ্টার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এর মধ্যে রয়েছে শনিবার ঢাকাসহ সব মহানগরে এবং রবিবার সব জেলা সদরে সমাবেশ ও বিক্ষোভ মিছিল। গতকাল বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এ কর্মসূচি ঘোষণা করে বলেন, বিএনপি স্থায়ী কমিটি সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীরউত্তমের খেতাব কেড়ে নেওয়ার সরকারি রাজনৈতিক অপচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

পুলিশের মামলায় আসামি ১২০ : সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বীরউত্তম বাতিল সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ-মশাল মিছিলের ঘটনায় বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্মমহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এবং নারী ও শিশু অধিকার ফোরামের সদস্যসচিব অ্যাডভোকেট নিপুণ রায়চৌধুরীসহ ২৯ জনের নাম উল্লেখ করে ১২০ অজ্ঞাত নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দিয়েছে পুলিশ।

সর্বশেষ খবর