শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

দেশে পৌঁছেছে জয়নুল হক সিকদারের মরদেহ

আজ শরীয়তপুরে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

নিজস্ব প্রতিবেদক

দেশে পৌঁছেছে বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট শিল্পপতি সিকদার গ্রুপ অব কোম্পানিজ ও ন্যাশনাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান জয়নুল হক সিকদারের মরদেহ। গতকাল বিকাল সোয়া ৫টায় কাতার এয়ারওয়েজের একটি চার্টার্ড ফ্লাইটে তাঁর মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এরপর মরদেহ নিয়ে যাওয়া হয় গুলশানে জয়নুল হক সিকদার উইমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল প্রাঙ্গণে। রাতে ধানমন্ডিতে নিজ বাসভবনে নিয়ে যাওয়া হয় মরদেহ। সেখানে পরিবারের সদস্যদের মধ্যে কান্নার রোল পড়ে যায়। পরে ধানমন্ডির জেড এইচ সিকদার উইমেনস মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের হিমঘরে মরদেহ রাখা হয়। গতকাল সন্ধ্যায় ন্যাশনাল ব্যাংক লিমিটেডের জনসংযোগ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়।

এদিকে জয়নুল হক সিকদারের মরদেহ ঢাকায় পৌঁছালে তা গ্রহণ করেন তাঁর পরিবারের সদস্য, মন্ত্রী, এমপি ও আওয়ামী লীগের নেতারা। এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম এমপি, পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, সাবের হোসেন চৌধুরী এমপি, আসলামুল হক আসলাম এমপি, সাদেক খান এমপিসহ আওয়ামী লীগ ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরিবারের সদস্যদের মধ্যে স্ত্রী মনোয়ারা হক সিকদার, ছেলে রিক হক সিকদার, নিক হক সিকদার, মেয়ে নাসিমা হক সিকদার, পারভীন হক সিকদার এমপি, নিসা হক সিকদার প্রমুখ উপস্থিত ছিলেন। পরে তাঁর মরদেহ জাতীয় পতাকা দিয়ে মোড়ানো হয় এবং শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

প্রাপ্ত তথ্যমতে জয়নুল হক সিকদারের প্রথম জানাজা আজ বাদ জোহর রায়েরবাজার সিকদার উইমেনস মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল প্রাঙ্গণে হবে। এরপর হেলিকপ্টারে লাশ নিয়ে যাওয়া হবে গ্রামের বাড়ি শরীয়তপুরে। সেখানে জানাজা শেষে তাঁকে গার্ড অব অনার প্রদান করা হবে। এরপর ভেদরগঞ্জে মায়ের কবরের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হবে বীর মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একনিষ্ঠ সহচর ও কিংবদন্তি শিল্পোদ্যোক্তা জয়নুল হক সিকদারকে।

উল্লেখ্য, খ্যাতিমান ব্যবসায়ী, দেশের শীর্ষস্থানীয় শিল্পপতি, বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট সমাজসেবী, শিক্ষানুরাগী, বঙ্গবন্ধু পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠজন জয়নুল হক সিকদার গত বুধবার দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ছাড়াও গতকাল পর্যন্ত দেশের বিভিন্ন ব্যক্তি ও মহলের গভীর শোক জানানো অব্যাহত ছিল। গতকাল শোক জানিয়েছেন একাধিক ব্যবসায়ী, শিল্পপতি, রাজনীতিক ও পুলিশের মহাপরিদর্শক।

সর্র্বজনশ্রদ্ধেয় সফল এই ব্যবসায়ী দেশের অর্থনীতির বিকাশে ও কর্মসংস্থানে রেখেছেন অসামান্য অবদান। একে একে ব্যাংক, গার্মেন্ট, রিয়েল এস্টেট, এভিয়েশনসহ বিভিন্ন সেক্টরে কোম্পানি প্রতিষ্ঠা করেছেন। বর্তমানে বাংলাদেশ, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ইউএই, পোল্যান্ড, ফ্রান্স ও আমেরিকায় সিকদার গ্রুপের ব্যবসা রয়েছে। রিয়েল এস্টেট, চিকিৎসা ও শিক্ষা, ব্যাংকিং, এভিয়েশন, আবাসিক হোটেল এবং রেস্টুরেন্ট, বিভিন্ন অবকাঠামো নির্মাণ, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ও গার্মেন্ট সেক্টরে তাঁর ব্যবসা পরিচালিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, নিউইয়র্ক ও থাইল্যান্ডের ব্যাংককে সিকদার গ্রুপের কই হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট এখন বিশ্বখ্যাত প্রতিষ্ঠান।

সর্বশেষ খবর