সোমবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

সংঘর্ষ-বর্জনে উত্তপ্ত ভোট

একজন নিহত, অনিয়মের কারণে ৭ কেন্দ্রে ভোট বন্ধ, শেষ হলো ৫৫ পৌরসভার ভোট

নিজস্ব প্রতিবেদক

সংঘর্ষ-বর্জনে উত্তপ্ত ভোট

চট্টগ্রামের পটিয়া পৌরসভার গোবিন্দারখিল এলাকায় গতকাল দুই কাউন্সিলর প্রার্থীর মধ্যে সংঘর্ষ গুলি আগুনের ঘটনা ঘটে -বাংলাদেশ প্রতিদিন

বিক্ষিপ্ত সংঘাত-সংঘর্ষ, ব্যালট ছিনতাই, প্রকাশ্যে সিল মারা ও বর্জনের মধ্য দিয়ে চতুর্থ ধাপে ৫৫ পৌরসভায় ভোট গ্রহণ শেষ হয়েছে। চট্টগ্রামের পটিয়ায় দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হয়েছেন। কয়েকটি পৌরসভায় গোলাগুলি, ককটেল বিস্ফোরণ, ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এ ছাড়া প্রকাশ্যে সিল মারা, জাল ভোট, ভোটার ও এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ উঠেছে বেশ কিছু পৌরসভায়। গতকাল সকাল ৮টায় এসব পৌরসভায় ভোট গ্রহণ শুরু হয়ে টানা চলে বিকাল ৪টা পর্যন্ত। এ ধাপে ২৯ পৌরসভায় ইভিএমে এবং ২৬ পৌরসভায় ব্যালট পেপারে ভোট হয়। এ ছাড়া লালমনিরহাটে এক ভোট কেন্দ্রের ইভিএম মেশিন ভাঙচুরের ঘটনা ঘটেছে। নোয়াখালীর সোনাইমুড়ী পৌরসভায়ও একটি কেন্দ্রের বাইরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘাত-বোমাবাজির ঘটনা ঘটে। টাঙ্গাইলের কালিহাতী পৌরসভায় একটি কেন্দ্রের বাইরে আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের সংঘর্ষে অন্তত চারজন আহত হয়েছেন। কেন্দ্রের ভিতর ‘হইচই’ করায় ময়মনসিংহের ত্রিশাল পৌরসভার এক কাউন্সিলর প্রার্থীকে দুই ঘণ্টা আটক রাখা হয়। বিগত তিন ধাপের ভোটে বিভিন্ন এলাকায় সহিংসতা-গোলযোগের ঘটনা ঘটায় চতুর্থ ধাপে গোলযোগ ছাড়াই ‘সুষ্ঠু ভোট’ হবে বলে আশা প্রকাশ করেছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছিলেন, অন্তত এর পর থেকে যে নির্বাচন হবে, ভালো হবে-সুষ্ঠু হবে; সংঘাত-সংঘর্ষ হবে না। তবে তাতেও সহিংসতার রাশ টানা যায়নি। অন্যদিকে বরিশালের বানারীপাড়া, চুয়াডাঙ্গার জীবননগর, চাঁদপুরের ফরিদগঞ্জ ও বাগেরহাট পৌরসভাসহ অনেক পৌরসভায় বিএনপি ও স্বতন্ত্র মেয়র প্রার্থীরা অনিয়মের অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। এ ধাপে ৩৪ জেলার ৫৫ পৌরসভায় ভোটার ছিলেন প্রায় ১৭ লাখ। মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপিসহ কয়েকটি দল অংশ নিলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হয় নৌকা ও ধানের শীষের প্রার্থীর মধ্যেই। মেয়র পদে ২১৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৭০ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬১৮ জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন।

ভালো ভোট হয়েছে, খুনের দায় প্রার্থীদের- ইসি : চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচন নিয়ে সন্তুষ্ট নির্বাচন কমিশন (ইসি)। গতকাল ভোট গ্রহণ শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, ভালো ভোট হয়েছে। চট্টগ্রামের পটিয়ায় নির্বাচনী সংঘাতে প্রাণহানির জন্য তিনি প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীকে দায়ী করেন। তিনি দাবি করেন, খুনের ঘটনার পরও সেখানে ভোট দেওয়ার মতো পরিবেশ ছিল।

গতকাল ভোট গ্রহণ শেষে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন ইসি সচিব। হুমায়ুন কবীর বলেন, চট্টগ্রামের পটিয়ায় ভোট কেন্দ্রের বাইরে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন মারা গেছেন। এটা নিঃসন্দেহে দুঃখজনক। সচিব বলেন, এটি হলো প্রার্থীদের মধ্যে বিচ্ছিন্ন ঘটনা। হঠাৎ করে হয়ে গেছে, একজন মারা গেছেন। যে দুই প্রার্থী মারামারি করেছেন, খুনের দায় তাদের। কারণ, তারা নিজেরা মারামারি করেছেন, খুন হয়েছেন। ইসি সচিব হুমায়ুন কবীর বলেন, পুরো দেশেই শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে। নরসিংদীতে চারটি কেন্দ্রে, নোয়াখালীর সোনাইমুড়ীর একটি কেন্দ্রে, শরীয়তপুরের ডামুড্যায় দুটিসহ মোট সাতটি কেন্দ্রে ভোট বন্ধ করা হয়েছে।

পটিয়ায় নিহত এক, চন্দনাইশে ধাওয়া-পাল্টা ধাওয়া :  চট্টগ্রামের পটিয়া পৌরসভা নির্বাচনে কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে একজন নিহত হয়েছেন। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে পটিয়া ৮ নম্বর ওয়ার্ডের গোবিন্দারখিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম আবদুল মাবুদ (৪৫)। তিনি ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আবদুল মান্নানের ভাই। পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম মজুমদার বলেন, পটিয়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের গোবিন্দারখিল এলাকায় নির্বাচন-সংক্রান্ত বিষয় নিয়ে কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে গুলিবিনিময়ের ঘটনায় একজন আহত হন। পরে তাকে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এদিকে পটিয়া পৌর নির্বাচনের দিন ভোরে ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবদুল খালেককে তুলে নিয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রাখা হয় বলে অভিযোগ পাওয়া গেছে। তাকে তুলে নেওয়ার জন্য তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী নাছির উদ্দিনকে দায়ী করেন খালেক। তিনি বলেন, ১ নম্বর ওয়ার্ডের আল্লাই এলাকার আশরাফ আলী শাহের মাজারে নামাজ পড়ে তার বাবা-মার কবর জিয়ারতে যাওয়ার পথে ভোর সোয়া ৬টার দিকে তাকে তিনটি মোটরসাইকেল ও একটি সাদা রঙের প্রাইভেট কারে করে চোখে বেঁধে অস্ত্রধারীরা তুলে নিয়ে যায়। দুপুর সাড়ে ১২টার দিকে তাকে ছেড়ে দেওয়া হয়। এদিকে চন্দনাইশ পৌরসভা নির্বাচনে দুই কেন্দ্রে কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের ঘটনা ঘটেনি। গতকাল সকাল ৯টার দিকে গাছবাড়িয়া এলাকার ৯ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

সারা দেশের ৫৫ পৌরসভার নির্বাচন নিয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

লালমনিরহাট : লালমনিরহাটের সদর ও পাটগ্রাম পৌরসভা নির্বাচনে ভোট কেন্দ্রে প্রার্থীদের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় সাংবাদিকসহ ১৩ জন আহত হয়েছেন। দুর্বৃত্তরা শহরের বত্রিশ হাজারি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ইভিএম মেশিন ভাঙচুর করে। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত দুটি পৌরসভার ৮টি কেন্দ্রে এ ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

চাঁদপুর : সহিংসতা ও উত্তাপের মধ্য দিয়ে চাঁদপুরের ফরিদগঞ্জ পৌরসভা নির্বাচন শেষ হয়েছে। ভোট ডাকাতির অভিযোগে বিএনপি প্রার্থী ইমাম হোসেন নির্বাচন বর্জন করায় ভোটার উপস্থিতি কমতে থাকে। এদিকে ফরিদগঞ্জের কাছিয়ারা আলিম মাদরাসা কেন্দ্রে দুই কাউন্সিলরের সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন। এ সময় কেন্দ্রের পাশে পরপর চারটি ককটেলের বিস্ফোরণ ঘটে। এতে আহত হন কাউন্সিলর প্রার্থী মো. আলী হায়দার পাঠান।

রাজশাহী : রাজশাহীর গোদাগাড়ী, তানোর, নওহাটা ও তাহেরপুর পৌরসভায় ভোট হয়। তবে নওহাটা পৌর এলাকায় গোলযোগ হয়েছে। এখানে কেন্দ্র দখল, জাল ভোট এবং ধাওয়া-পাল্টা ধাওয়ার মতো ঘটনা ঘটেছে। তাহেরপুর পৌরসভায় ভোট গ্রহণ শেষ হওয়ার প্রায় এক ঘণ্টা আগে সুষ্ঠু পরিবেশ না থাকার অভিযোগে ভোট বর্জন করেছেন বিএনপি প্রার্থী আবু নঈম শামসুর রহমান ওরফে মিন্টু। এদিকে পবার নওহাটা পৌরসভায় বেশির ভাগ ভোট কেন্দ্র দখলে নেওয়ার ঘটনা ঘটেছে। নৌকার প্রার্থীর সমর্থকরা কেন্দ্র দখলে নিয়ে জাল ভোট দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। নওহাটার আরেকটি কেন্দ্রে ভোট শেষ হওয়ার আগেই স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আবদুল বারী খানের এজেন্টের স্বাক্ষর নেন প্রিসাইডিং অফিসার গোলাম গাউস। এ সময় তাকে হাতেনাতে ধরেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। গোলাম গাউস রাজশাহী নগরীর কাশিয়াডাঙ্গা কলেজের অধ্যক্ষ।

নাটোর : জেলার বড়াইগ্রাম উপজেলার বড়াইগ্রাম পৌরসভা নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেন বিএনপির মেয়র প্রার্থী মো. ইসাহাক আলী।

ব্রাহ্মণবাড়িয়া : আখাউড়া পৌরসভা নির্বাচনে নৌকায় প্রকাশ্যে ভোট নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী নুরুল হক ভূঁইয়া। গতকাল আখাউড়া রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে এ অভিযোগ করেন তিনি। একই কেন্দ্র পরিদর্শনে এসে এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ করেন বিএনপির মেয়র প্রার্থী জয়নাল আবেদীন। ভোট কারচুপির অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. শফিকুল ইসলাম খান নির্বাচন বর্জন করেছেন। তিনি বলেন, ভোটাররা ফিঙ্গার দেওয়ার পর ওই ভোট নৌকার লোকজন নৌকায় দিয়ে দেন।

চুয়াডাঙ্গা : নির্বাচনে কারচুপি এবং পোলিং এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন চুয়াডাঙ্গার আলমডাঙ্গা ও জীবননগর পৌর নির্বাচনে ধানের শীষের দুই প্রার্থী। গতকাল সকাল সাড়ে ৯টায় জীবননগরের ধানের শীষ প্রার্থী শাহজাহান কবির এবং বেলা সাড়ে ১২টায় আলমডাঙ্গার ধানের শীষ প্রার্থী মীর মহিউদ্দিন ভোট বর্জনের ঘোষণা দেন।

বরিশাল : বরিশালের বানারীপাড়া পৌরসভায় ভোট গ্রহণ শুরুর চার ঘণ্টার মধ্যে অনিয়ম ও কারচুপির অভিযোগে নির্বাচন বর্জন করেছেন আওয়ামী লীগের বিদ্রোহী এবং বিএনপির প্রার্থী। গতকাল ভোট শুরুর আগে থেকেই বিভিন্ন কেন্দ্রে পোলিং এজেন্ট ঢুকতে না দেওয়া এবং এজেন্ট বের করে দিয়ে নৌকায় একতরফা সিল দেওয়ার প্রতিবাদে ভোট বর্জন করেন বিএনপির রিয়াজ আহমেদ মৃধা এবং আওয়ামী লীগের বিদ্রোহী জিয়াউল হক মিন্টু।

বাগেরহাট : বাগেরহাট পৌরসভা নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপির প্রার্থী মো. সাঈদ নিয়াজ হোসেন শৈবাল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর