শিরোনাম
বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

সামিসহ চারজনের বিরুদ্ধে মামলা

আলজাজিরার তথ্যচিত্র দ্রুত সরানোর নির্দেশ হাই কোর্টের

নিজস্ব ও আদালত প্রতিবেদক

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় বাংলাদেশ রাষ্ট্র ও সরকারবিরোধী প্রতিবেদন প্রচার করার অভিযোগে চারজনের বিরুদ্ধে মামলা হয়েছে। বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি আবদুল মালেক ওরফে মশিউর মালেক গতকাল বাদী হয়ে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে ঢাকা মুখ্য মহানগর হাকিমের  আদালতে এ মামলা করেন। পরে ঢাকা মহানগর হাকিম আশেক ইমাম বাদীর জবানবন্দি রেকর্ড করে আজ বৃহস্পতিবার এ বিষয়ে আদেশের জন্য রাখেন। মামলার আসামিরা হলেন- আলজাজিরা টেলিভিশনের ডিরেক্টর জেনারেল মোস্তেফা স্যোউয়াগ, শায়ের জুলকারনাইন ওরফে সামি, নেত্র নিউজের সম্পাদক তাসনিম খলিল এবং যুক্তরাজ্য প্রবাসী ডেভিড বার্গম্যান। মামলায় অভিযোগ করা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে একই উদ্দেশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে সুনামহানি করে আন্তর্জাতিক পরিমন্ডলে অপপ্রচার এবং রাষ্ট্রবিরোধী কর্মকান্ড চালিয়ে রাষ্ট্রদ্রোহিতামূলক অপরাধে লিপ্ত আছে। তারা যৌথভাবে তাদের অজ্ঞাতনামা সহযোগীদের নিয়ে ভুয়া মিথ্যা তথ্য সংবলিত প্রতিবেদন তৈরি করে গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামে বাংলাদেশ রাষ্ট্র ও সরকারবিরোধী একটি প্রতিবেদন প্রচার করে। প্রতিবেদনটি ইউটিউবেও ব্যাপকভাবে প্রচার করা হয়, যা পরদিন বিভিন্ন মুদ্রিত ও অনলাইন পত্রিকায় ব্যাপকভাবে প্রচারিত হয়। আসামিরা প্রতিবেদনে কোনো সুনির্দিষ্ট ও সুস্পষ্ট বক্তব্য না দিয়ে এবং তথ্য-উপাত্ত বা দলিলাদি উপস্থাপন না করেই ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে শুধু কিছু ব্যক্তিগত পারিবারিক অনুষ্ঠানাদি ও সাক্ষাৎকারের ছবি ব্যবহার করে, কণ্ঠস্বর সম্পাদনা করে একটি কাল্পনিক ভুয়া, মিথ্যা ও সাজানো তথ্যচিত্রের প্রতিবেদন তৈরি করে তথ্যপ্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে আলজাজিরা টেলিভিশনসহ ইউটিউবের মাধ্যমে পুরো বিশ্বে অপপ্রচার করেছে, যা দেশে-বিদেশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের সুনাম ও মর্যাদার হানি ঘটিয়েছে। এ কর্মকান্ডের মাধ্যমে আসামিরা বাংলাদেশের দন্ডবিধির ১২৪/১২৪(এ)/১০৯/৩৪ ধারায় অপরাধ করেছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।

আলজাজিরার প্রতিবেদন অনলাইন প্ল্যাটফরম থেকে সরানোর নির্দেশ : আলজাজিরা টেলিভিশন নেটওয়ার্কে প্রচারিত প্রতিবেদন ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রামসহ সব অনলাইন প্ল্যাটফরম থেকে সরানোর নির্দেশ দিয়েছে হাই কোর্ট। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) অবিলম্বে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। বিটিআরসির পক্ষে ছিলেন ব্যারিস্টার রেজা-ই রাকিব। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার এনামুল কবির ইমন। আদালতের আদেশের পর বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই রাকিব বলেন, হাই কোর্ট উভয় পক্ষের শুনানি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দ্রুত আলজাজিরার প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ তথ্যচিত্রটি অপসারণ করতে নির্দেশ দিয়েছে। তথ্যচিত্রটি অপসারণ করতে যা যা দরকার তা করতে নির্দেশ দিয়েছে আদালত। তিনি আরও বলেন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সেনাপ্রধান ও সেনাবাহিনী নিয়ে আলজাজিরা যে প্রপাগান্ডা চালিয়েছে, তার পরও রাষ্ট্রের বিভিন্ন অঙ্গ কেন এত দিন চুপ করে বসে ছিল তা নিয়ে আদালত উষ্মা প্রকাশ করেছে। এ ধরনের প্রতিবেদনের কারণে পুরো জাতির মধ্যে রক্তক্ষরণ হচ্ছে বলেও মন্তব্য করেছে আদালত। এর আগে ১৫ ফেব্রুয়ারি হাই কোর্টের নির্দেশে নিয়োগপ্রাপ্ত ছয়জন অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) তাদের মতামত হাই কোর্টের কাছে তুলে ধরেন। এর মধ্যে পাঁচজন অ্যামিকাস কিউরিই রিট গ্রহণযোগ্য নয় বলে মত দিয়েছেন। রিটটি গ্রহণযোগ্য বলে মত দিয়েছিলেন অ্যামিকাস কিউরি আবদুল মতিন খসরু। সে সময় জ্যেষ্ঠ আইনজীবী কামাল উল আলম বলেন, প্রতিবেদনটিতে আলজাজিরা প্রধানমন্ত্রীর কোনো যোগসূত্র দেখাতে পারেনি। ৮ ফেব্রুয়ারি বাংলাদেশে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরার সম্প্রচার বন্ধে হাই কোর্টে রিট করা হয়। রিটে সংবাদমাধ্যমটির প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ প্রতিবেদনটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্ল্যাটফরম থেকে অপসারণ করার নির্দেশনা চাওয়া হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এনামুল কবির ইমন এ রিট দায়ের করেন। আলজাজিরায় ১ ফেব্রুয়ারি বাংলাদেশ নিয়ে একটি প্রতিবেদন সম্প্রচারিত হয়, যা ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। প্রতিবেদনে উচ্চপর্যায়ের ব্যক্তিদের দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ আনা হয়। সরকারিভাবে এ প্রতিবেদনের তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সেনাবাহিনীও ওই প্রতিবেদনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

সরকারের বিভিন্ন মহল থেকে আলজাজিরা টিভি নেটওয়ার্কের দেওয়া ওই প্রতিবেদনটিকে অসত্য, বানোয়াট অভিহিত করা হয়েছে। আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রতিবাদলিপিতে বলা হয়, আলজাজিরায় প্রচারিত ও প্রকাশিত প্রতিবেদনটির তীব্র ভাষায় প্রতিবাদ জানাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী সদর দফতর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর