শনিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
ববি শিক্ষার্থীদের ওপর হামলা

মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ আলটিমেটাম

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

গভীর রাতের মেসে ঢুকে শিক্ষার্থী নির্যাতনকারীদের ৪৮ ঘণ্টার মধ্যেও গ্রেফতার না করায় ফের বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। গতকাল বিকাল ৫টায় হামলাকারী গ্রেফতারে শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আলটিমেটাম শেষ হওয়ার পরপরই বিশ্ববিদ্যালয়ের সামনে কর্ণকাঠী এলাকায় মহাসড়ক অবরোধ করেন তারা। এতে ব্যস্ততম এই মহাসড়েক সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা।

গত মঙ্গলবার গভীর রাতে নগরীর রূপাতলী হাউজিংয়ের মেসে ঢুকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অন্তত ২০ শিক্ষার্থীকে মারধর করে দুর্বৃত্তরা। এই ঘটনার প্রতিবাদে এবং হামলাকারীদের গ্রেফতার দাবিতে ওই রাত থেকেই টানা ৪০ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে তারা। পরদিন বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও পুলিশ প্রশাসনের সঙ্গে শিক্ষার্থীদের ত্রিপক্ষীয় বৈঠকে তিন শর্তে ওইদিন বিকাল ৫টা ১০ মিনিটে অবরোধ সাময়িক স্থগিত করা হয়। শর্তগুলো হলো শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় কর্তৃপক্ষের মামলা দায়ের, শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদান এবং পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে অভিযুক্তদের গ্রেফতার। গতকাল বিকাল ৫টায় ৪৮ ঘণ্টার আলটিমেটাম শেষ হয়। এই সময়ের মধ্যে কোনো নির্যাতনকারী গ্রেফতার হয়নি। হামলার সময় চিহ্নিতদের আসামি না করে অজ্ঞাতনামাদের বিরুদ্ধে কর্তৃপক্ষের দায়ের করা মামলাকেও দায়সারা বলে অভিযোগ তুলেন শিক্ষার্থীরা। এর প্রেক্ষিতে গতকাল বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের সামনে বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার কথা বলেন শিক্ষার্থী তানজুম তমা।

এদিকে গুরুত্বপূর্ণ মহাসড়ক অবরোধের ফলে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। বিশেষ করে পর্যটন কেন্দ্র কুয়াকাটা এবং পায়রা বন্দরে যাতায়াতকারী পরিবহনগুলো পড়েছে বেকায়দায়। যান চলাচল বন্ধ থাকায় অনেক যাত্রী হেঁটে বিশ্ববিদ্যালয় এলাকা অতিক্রম করেছে। দাবি আদায় জোড়ালো করতে সন্ধ্যার পর বিশ্ববিদ্যালয়ের সামনে মহাসড়কে মশাল মিছিল করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ এবং মশাল মিছিলের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সন্ধ্যা ৭টার পর শিক্ষার্থীদের নিয়ে আলোচনায় বসে। আলোচনা শেষে আজ সকাল সাড়ে ৭টা পর্যন্ত অবরোধ কর্মসূচি স্থগিত করেন।

সর্বশেষ খবর