শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

সড়কে মৃত্যুর মিছিল

সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে আটজন নিহত, তছনছ চিকিৎসকের পরিবার বগুড়ায় ৪, বরিশাল, ময়মনসিংহ ও চুয়াডাঙ্গায় দুজন করে নিহত

প্রতিদিন ডেস্ক

সড়কে মৃত্যুর মিছিল

ঢাকা-সিলেট মহাসড়কের রশিদপুরে গতকাল দুই বাসের মুখোমুখি সংঘর্ষ হয় -বাংলাদেশ প্রতিদিন

ছুটির দিনে গতকাল সড়ক পথগুলো ছিল বেপরোয়া যানবাহনের দখলে। এসব বাহন চলেছে সীমাহীন গতিতে, এবং কোনো নিয়মনীতিরই তোয়াক্কা করেনি। ফলে পথে পথে ঘটেছে দুর্ঘটনা। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ- সিলেট : সিলেটে যাত্রীবাহী দুই বাসের মুখোমুখি সংঘর্ষে আটজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৩৪ জন। গতকাল সকাল সাড়ে ৬টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমার রশিদপুর এলাকায় ঢাকাগামী এনা পরিবহন (ঢাকা মেট্রো ব ১৪-৭৩১১) ও ঢাকা থেকে আসা সিলেটগামী লন্ডন এক্সপ্রেসের (ঢাকা মেট্রো-ব ১৫-৩১৭৬) মধ্যে এ সংঘর্ষ ঘটে। এতে সিলেট-ঢাকা মহাসড়কে প্রায় তিন ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল।  দুর্ঘটনায় নিহতরা হলেন- সিলেটের উইমেন্স মেডিকেল  কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রভাষক ডা. আল মাহমুদ সাদ ইমরান খান (৪৫), এনা পরিবহনের চালক ওসমানীনগর উপজেলার ধরখা গ্রামের মঞ্জুর আলী (৩৮), এনা বাসের সুপারভাইজার সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মিঠাভরা গ্রামের সালমান খান (২৮), হেলপার ধরখা গ্রামের জাহাঙ্গীর হোসেন (৩০), ব্রাহ্মণবাড়িয়ার সরাইল থানার রাজানিয়াকান্দি পশ্চিমপাড়ার নুরুল আমিন (৫৫), ঢাকার ওয়ারী এলাকার নাদিম আহমদ সাগর (২০) ও সিলেট নগরের আখালিয়া এলাকার বাসিন্দা শাহ কামাল (৪৫) ও ছাতক বাংলাবাজার এলাকার রহিমা (৩০)। লন্ডন এক্সপ্রেসের আহত কয়েকজন যাত্রী বলেন, ঢাকা থেকে ছেড়ে আসার পর চালক বারবার বেপরোয়া গতিতে অন্য গাড়িকে ওভারটেক করছিলেন। কয়েকবার যাত্রীরা চালককে সতর্ক করেন। কিন্তু চালক কথা শুনেননি। রশিদপুর এলাকায় একটি ব্রিজ পাড়ি দিয়েই চালক রাস্তার উল্টো পাশে (ভুল সাইডে) গাড়ি নিয়ে চলে যান। এ সময় এনা পরিবহনের বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। তারা আরও জানান, দুর্ঘটনার পর প্রায় আধাঘণ্টা তারা গাড়ির ভিতর আটকা ছিলেন। তাদের চিৎকার শুনে স্থানীয় লোকজন এসে উদ্ধার কাজ শুরু করেন। পরে ফায়ার সার্ভিস ও পুলিশ এসে উদ্ধার কাজে অংশ নেয়। দুর্ঘটনার কারণ সম্পর্কে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিলেটের উপ-পরিচালক কোবাদ আলী সরকার বলেন, গাড়ি সবসময় রাস্তায় বাম পাশ দিয়ে চলার কথা। কিন্তু দুর্ঘটনাকবলিত লন্ডন এক্সপ্রেস বাম পাশ ছেড়ে ডান পাশে চলে যায়। ডান পাশে গিয়ে বিপরীত দিক থেকে আসা এনা বাসকে ধাক্কা দেয়। তিনি বলেন, ‘শুক্রবার সকালে খুব বেশি কুয়াশা ছিল না। বাসটি ভুল ট্র্যাকে যায়। এ কারণেই দুর্ঘটনাটি ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি।’ দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম জানান, ‘গাড়ির অবস্থান দেখে মনে হচ্ছে লন্ডন এক্সপ্রেস দ্রুতগতিতে ওভারটেক করে এনা গাড়ির সঙ্গে ধাক্কা খায়। অথবা লন্ডন এক্সপ্রেসের চালক ঘুমিয়েও থাকতে পারেন। দুর্ঘটনার কারণ তদন্ত করা হচ্ছে।’ এদিকে দুর্ঘটনার পরপরই সিলেট-ঢাকা মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। রশিদপুরের দুদিকে প্রায় তিন কিলোমিটারজুড়ে সব ধরনের যানবাহন আটকা পড়ে। পুলিশ ও ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযানে প্রায় ৩ ঘণ্টা পর সকাল সাড়ে ৯টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) বি এম আশরাফ উল্ল্যাহ তাহের জানান, দুই গাড়িতে চালক, হেলপার, সুপারভাইজারসহ ৪২ জন ছিলেন। এর মধ্যে লন্ডন এক্সপ্রেসে ৩১ জন ও এনা পরিবহনে ১১ জন ছিলেন। দুর্ঘটনায় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পর চারজনের মৃত্যু হয়।

বগুড়া : মাঝিড়া ও দুপচাঁচিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। গতকাল ভোর সাড়ে ৫টার দিকে বগুড়ার শাজাহানপুর উপজলায় ঢাকা-রংপুর মহাসড়কের মাঝিড়া এলাকায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় চারজন নিহত হন। এছাড়া বগুড়ার দুপচাঁচিয়ায় ট্রাকের চাপায় ব্যাটারিচালিত ইজি বাইকের চালকসহ দুইজন নিহত হয়েছেন। জানা গেছে, মাঝিড়ায় পেছন থেকে আসা একটি বাসের ধাক্কায় দুমড়ে-মুচড়ে যায় সিএনজিচালিত অটোরিকশা। আর এতে প্রাণ হারান চালকসহ চারজন।

হাইওয়ে পুলিশ জানায়, ভোর সাড়ে ৫টার দিকে ঢাকা থেকে বগুড়াগামী শাওন এন্টারপ্রাইজ নামে একটি বাস একই পথে যাওয়া সিএনজিচালিত অটোরিকশায় পেছন থেকে ধাক্কা দেয়। এতে চালকসহ সিএনজিতে অবস্থান করা চারজনের মধ্যে তিনজন ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন। আহত একজনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহতরা হলেন ধুনটের আনারপুর এলাকার মৃত জালাল উদ্দিনের ছেলে সিএনজিচালিত অটোরিকশাচালক শাহ জামাল (৩৪), শাজাহানপুরের ডেমাজানী গ্রামের মৃত খিতিশচন্দ্র দাশের ছেলে কালিদাস (৭২), শেরপুরের গোসাইপাড়ার গিরেন্দ্রনাথ মহন্তর ছেলে সুদয় কুমার মহন্ত (৪০) এবং শেরপুর টাউন কলোনির মৃত নাদু মন্ডলের ছেলে কাঁচামাল ব্যবসায়ী মো. হারেছ (৪০)। শেরপুর হাইওয়ে পুলিশ ক্যাম্প  ইনচার্জ এ কে এম বানিউল আনাম জানান, এ ঘটনায় বাসটি আটক করা হয়েছে। লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এদিকে দুপচাঁচিয়ায় ট্রাকের চাপায় ব্যাটারিচালিত ইজিবাইকের চালকসহ দুইজন নিহত হয়েছেন।  বেলা আড়াইটায় বগুড়া-নওগাঁ সড়কের টিশিগারি নামক স্থানে এ ঘটনা ঘটে। দুপচাঁচিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাসান আলী জানান, দুপুর আড়াইটার সময় ব্যাটারিচালিত ইজিবাইক নওগাঁ-বগুড়া সড়কের ওই স্থানে আসার সময় পেছন থেকে আসা ট্রাক ইজিবাইকটিকে ধাক্কা দেয়। এতে ইজিবাইক দুমড়ে-মুচড়ে ঘটনাস্থলেই দুপচাঁচিয়ার  মোড় গ্রামের আবদুল কাদেরের ছেলে চালক রাসেল (৩৫) এবং বেলাইল গ্রামের ফজলুর রহমানের ছেলে মুক্তার হোসেন (৩৫) নিহত হন। ট্রাকচালক পালিয়ে গেলেও ট্রাকটি আটক করেছে পুলিশ। লাশ উদ্ধার করে বগুড়া শজিমেক হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে।

হালুয়াঘাট (ময়মনসিংহ) : ময়মনসিংহের  ধোবাউড়ায় ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুই যুবকের মৃত্যু হয়েছে। সকাল ১০টার দিকে ধোবাউড়া-হালুয়াঘাট আঞ্চলিক সড়কের  মেকিয়ারকান্দা বাজারের পূর্বপাশে এ দুর্ঘটনাটি ঘটে। নিহতরা হলেন ধোবাউড়া উপজেলার খড়িয়া গ্রামের সাবিব উদ্দিনের ছেলে জাহিদ হাসান রাসেল (২৫) ও বাঘবেড় গ্রামের মৃত কুতুব উদ্দিনের ছেলে শহিদুল কায়সার রনি (৩০)। স্থানীয়রা জানান, হালুয়াঘাট থেকে আসা একটি ট্রাকের সঙ্গে মোটরসাইকেলে থাকা ৩ আরোহীর মুখোমুখি সংঘর্ষ হয়। তখন ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে পড়ে যায়। মোটরসাইকেল আরোহী জাহিদ হাসান রাসেল ঘটনাস্থলেই নিহত হন। মোটরসাইকেলে থাকা আরেক সহযোগী শহিদুল কায়সার রনিকে আশঙ্কাজনক অবস্থায় হালুয়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আরেক সহযোগী জুয়েল মিয়াকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। এ বিষয়ে ধোবাউড়া থানা অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ মুঠোফোনে জানান, খবর পেয়ে ট্রাক ড্রাইভার ও সহযোগীকে আটক করা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বরিশাল : বরিশাল-পটুয়াখালী মহাসড়কের দপদপিয়া সেতুতে বালুবাহী ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। গতকাল সকাল ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এর পরপরই ঘাতক ট্রাকের চালক ও হেলপারকে পুলিশ আটক করে।

নিহতরা হলেন ফরিদপুরের ভাঙ্গা উপজেলার আলগী এলাকার সিরাজ মাতুব্বরের ছেলে মো. শরীফ মাতুব্বর (২০) এবং একই বাড়ির ইউসুফ আলীর ছেলে আল-আমীন (২০)। সম্পর্কে তারা দুইজন চাচাতো ভাই।

কোতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক মো. নাজমুল হুদা জানান, ভাঙ্গা থেকে মোটরসাইকেলযোগে ওই দুই যুবক চরমোনাই মাহফিলের উদ্দেশে যাচ্ছিলেন। বরিশালের দপদপিয়া সেতু অতিক্রমকালে বিপরীতমুখী বালুবাহী একটি ট্রাকের সঙ্গে তাদের মোটরসাইকেলটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেল আরোহী দুই যুবক গুরুতর আহত হন। স্থানীয়রা তাদের উদ্ধার করে বরিশাল শেরেবাংলা মেডিকেলে প্রেরণ করলে জরুরি বিভাগের চিকিৎসক শরীফ মাতুব্বরকে মৃত ঘোষণা করেন। আশঙ্কাজনক অবস্থায় আল-আমীনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা হলে পথিমধ্যে তিনি মারা যান। এদিকে দুর্ঘটনার পরপরই ঘাতক ট্রাকসহ চালক ইয়ার উদ্দিন ও হেলপার রেজাউল করিমকে পুলিশ আটক করে। দুর্ঘটনাকবলিত মোটরসাইকেলটিও পুলিশ জব্দ করে।

কুমিল্লা : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দুটি স্থানে সড়ক দুর্ঘটনায় হেলপারসহ দুইজন নিহত হয়েছেন। পুলিশ জানায়, মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলার আমজাদের বাজার এলাকায় মুরগির বাচ্চা বহনকারী একটি পিকআপের পেছনে একটি অজ্ঞাত গাড়ি ধাক্কা দিলে পিকআপের হেলপার মনির হোসেন (২৪) গাড়ির দরজা খুলে চাকার নিচে পড়ে পিষ্ট হয়ে মারা যান। তিনি বগুড়া সদর উপজেলার চরদুকু গ্রামের আবু তাহেরের ছেলে। এদিকে চৌদ্দগ্রাম থানা পুলিশ মহাসড়কের পদুয়া  থেকে ৩০ বছর বয়সী এক অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার করেছে। তিনি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে পুলিশ ধারণা করছে।

চট্টগ্রাম : চট্টগ্রামে মোটরসাইকেলের ধাক্কায় হাফেজ আবদুর সাত্তার নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। সকালে নগরীর আগ্রাবাদ চৌমুহীন এলাকায় এ ঘটনা ঘটে। নিহত আবদুস সাত্তার কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার দৌলতখাঁ এলাকায় কালা মিয়া মোল্লার ছেলে। চমেক হাসপাতালের পুলিশ কন্ট্রোল রুম জানায়, নিহত আবদুস সাত্তার রাস্তা পার হওয়ার সময় একটি মোটরসাইকেল ওই পথচারীকে ধাক্কা দেয়। এতে মারাত্মকভাবে আহত হন তিনি। পরে স্থানীয় লোকজন উদ্ধার করে চমেক হাসপাতালে নিয়ে এলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

চুয়াডাঙ্গা : আলমডাঙ্গা উপজেলার খাসকররা ভূমি অফিসের সামনে পাখিভ্যান (ভটভটি) উল্টে শিপন আলী (৩৫) ও রিপন (২০) নামে দুই যাত্রী নিহত হয়েছেন। এ সময় চালক একরামুল কবীর (২৬) আহত হয়েছেন। সকাল নয়টার দিকে এই দুর্ঘটনা ঘটে। নিহত শিপন ও রিপন পার্শ্ববর্তী পাইকপাড়া গ্রামের ইদ্রিস আলীর ছেলে এবং চালক একরামুল একই গ্রামের কালু মন্ডলের ছেলে। আলমডাঙ্গা থানার পরিদর্শক (তদন্ত) মাসুদুর রহমান জানান, পারিবারিক প্রয়োজনে শিপন ও রিপন সদর উপজেলার সরোজগঞ্জ হাটে যাচ্ছিলেন। যাওয়ার পথে খাসকররা ভূমি অফিসের সামনে পাখিভ্যানটি উল্টে চালকসহ তিনজন আহত হন। আহতদের চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নেওয়া হলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক মাহবুব-এ খোদা শিপন ও রিপনকে মৃত ঘোষণা করেন।

ঝিনাইদহ : কালীগঞ্জ-কোটচাঁদপুর সড়কের পাতিবিলা নামক স্থানে তিন মোটরসাইকেলের সংঘর্ষে শিমুল বিশ্বাসসহ তিনজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও চারজন। এরমধ্যে দুইজন হাসপাতালে মারা যান। তারা হলেন আকরাম হোসেন ও সোহেল হোসেন। বিকাল চারটার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত শিমুল বিশ্বাস কোটচাঁদপুর পৌরসভাধীন দুধসর গ্রামের হরেন্দ্রনাথ বিশ্বাসের ছেলে। কালীগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন অফিসার শেখ মামুনুর রশিদ বলেন, নিহত শিমুল বিশ্বাস মোটরসাইকেলযোগে কালীগঞ্জ থেকে কোটচাঁদপুরের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে পাতবিলা তেল পাম্পের সামনে পৌঁছলে কালীগঞ্জগামী একটি যাত্রীবাহী বাস ক্রসের সময় বাসের পেছন থেকে একটি মোটরসাইকেল বাসটিকে অভারটেক করতে যায়। ফলে দুই মোটসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় কালীগঞ্জের দিক থেকে আসা অন্য একটি মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ওই দুই মোটরসাইকেলে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই শিমুল মারা যান।

টঙ্গী : গাজীপুরের টঙ্গী ৪৭ নম্বর ওয়ার্ড মরকুন প্রাইমারি স্কুলের সামনে গত বৃহস্পতিবার রাতে ইজিবাইকের ধাক্কায় এক শ্রমিক নিহত হয়েছেন। নিহত মাজেদুল (১৫) স্থানীয় মরকুন একটি ক্যাপ কারখানায় কাজ করতেন। তিনি জামালপুরের বকশিগঞ্জের হজরত আলীর ছেলে।

জানা গেছে, রাতে কাজ শেষে টঙ্গীর গোপালপুর ভাড়া বাসায় ফেরার পথে মরকুন প্রাইমারি স্কুলের সামনে রাস্তা পার হওয়ার সময় ব্যাটারিচালিত ইজিবাইক তাকে ধাক্কা দেয়। এতে তিন গুরুতর আহত হন। পরে তাকে উদ্ধার করে টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর