বুধবার, ৩ মার্চ, ২০২১ ০০:০০ টা

ভাসানচরে আরও ৪ হাজার রোহিঙ্গা

ফারুক তাহের, চট্টগ্রাম

কক্সবাজারের শরণার্থী ক্যাম্প থেকে দুই দিনে আরও ৪ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা বিষয়টি নিশ্চিত করে বলেন, অন্যান্যবারের মতো এবারও প্রথমে তাদের চট্টগ্রামের নৌবাহিনীর বোট ক্লাবে নিয়ে যাওয়া হবে, পরে সেখান থেকে নৌবাহিনীর তত্ত্বাবধানে মঙ্গলবার সকালে এবং বৃহস্পতিবার সকালে জাহাজে করে ভাসানচরে নিয়ে যাওয়া হবে।

ক্যাম্পসূত্রে জানা গেছে, উখিয়ার মূল ক্যাম্প ছাড়াও ৩৪টি ক্যাম্প থেকেই রোহিঙ্গারা পরিবার-পরিজন নিয়ে গতকাল সকাল থেকে অস্থায়ী ট্রানজিট পয়েন্ট উখিয়া ডিগ্রি কলেজ মাঠে আসতে শুরু করে। দুপুরে উখিয়া ছেড়ে আসা প্রতিটি বাসে ৩০ থেকে ৪০ জন করে রোহিঙ্গা নিয়ে বাসগুলো চট্টগ্রাম নগরীতে প্রবেশ করে পতেঙ্গার বোটক্লাব সংলগ্ন কোস্ট গার্ড ও নৌবাহিনীর ট্রানজিট ক্যাম্পে চলে যায়। প্রতিটি গাড়িবহরের সামনে ও পেছনে পুলিশের গাড়ি এবং অ্যাম্বুলেন্স ছিল। উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাস থেকে ৫০টির বেশি বাসে করে ২ হাজার ২০০ রোহিঙ্গা আসে গতকাল মঙ্গলবার। এদিকে বাংলাদেশ নৌবাহিনী সূত্রে জানা গেছে, গতকাল নিয়ে আসা রোহিঙ্গাদের বুধবার সকাল ১০টায় নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে নিয়ে যাওয়া হবে। এ ছাড়া বুধবার আরও প্রায় ১ হাজার ৮০০ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের জন্য চট্টগ্রামে আনা হবে। রাতে নৌবাহিনীর অস্থায়ী ট্রানজিট পয়েন্টে রাখার পর তাদের বৃহস্পতিবার সকালে যথারীতি ভাসানচরে নিয়ে যাওয়া হবে। এ দফায় দুই দিনে অন্তত ৪ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হবে। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা বলেন, কোনো বলপ্রয়োগ ছাড়াই রোহিঙ্গাদের ভাসানচরে যাওয়ার ইতিবাচক মনোভাব দেখে তাদের সেখানে পাঠানোর বিষয়ে কার্যকর পদক্ষেপ নেয় সরকার।

এর ফলে বুধ ও বৃহস্পতিবার দুইদিনে পঞ্চম দফায় চার হাজারের মতো রোহিঙ্গা কক্সবাজার ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ির আশ্রয়শিবির থেকে নোয়াখালীর ভাসানচরে যাচ্ছে। উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের নেতা হাফেজ জালাল আহমদ জানান, স্বেচ্ছায় যেতে ইচ্ছুক রোহিঙ্গারা নিজ নিজ ক্যাম্প ইনচার্জ কার্যালয়ে নাম জমা দিচ্ছে। এর আগে কক্সবাজার থেকে গত ৪ ও ২৯ ডিসেম্বর, ২৮ ও ২৯ জানুয়ারি এবং ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চার দফায় ভাসানচরে গেছে ১০ হাজার ৬৪৭ জন রোহিঙ্গা।

সর্বশেষ খবর