শুক্রবার, ৫ মার্চ, ২০২১ ০০:০০ টা

মুশতাকের মৃত্যু স্বাভাবিক

নিজস্ব প্রতিবেদক

মুশতাকের মৃত্যু স্বাভাবিক

কারাগারে লেখক মুশতাক আহমেদের স্বাভাবিক মৃত্যু হয়েছে। তদন্ত প্রতিবেদন প্রকাশ করে এ তথ্য জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়ার পর তার মৃত্যুর কারণ সম্পর্কে চূড়ান্তভাবে জানা যাবে বলেও জানান তিনি।

গতকাল সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে  স্বরাষ্ট্রমন্ত্রী এসব তথ্য জানান। তিনি বলেন, সব কমিটির অভিমত এই রকম- তারা ভিডিও ফুটেজ, তার কক্ষে  যে কয়জন ছিলেন এবং কারাগারের কর্তব্যরত চিকিৎসক ও হাসপাতালে যখন নিয়ে গিয়েছিলেন তাদের সবার অভিমত নিয়ে যে প্রতিবেদন দিয়েছেন, তাতে বলছেন ন্যাচারাল ডেথ হয়েছে। অস্বাভাবিক মৃত্যু নয় এটা।

মৃত্যুর কারণ তাহলে কী- ময়নাতদন্ত প্রতিবেদন পেলে তা বোঝা যাবে জানিয়ে মন্ত্রী বলেন, মুশতাকের কক্ষের লোকজন বলেছিলেন, সেদিন টয়লেটে যাওয়ার পর তিনি জ্ঞান হারিয়ে ফেলেন এবং তারপর যথারীতি কারাগারের চিকিৎসক তাকে চিকিৎসা দিয়েছেন। উন্নত চিকিৎসার জন্য  তাজউদ্দীন মেডিকেলেও নেওয়া হয়েছিল। সেখানকার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

ময়নাতদন্ত প্রতিবেদন এখনো আসেনি জানিয়ে আসাদুজ্জামান খান বলেন, সুরতহাল প্রতিবেদনে এসেছে যে, শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। আর পোস্টমর্টেম চিকিৎসকরা প্রাথমিকভাবে যে অভিমত দিয়েছেন, তা লিখিত অভিমত নয়, তা এই প্রতিবেদনে এসেছে।

তদন্ত প্রতিবেদনে কোনো সুপারিশ ছিল কি না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারসংক্ষেপ আমাকে দিয়েছে। তাদের ওখানে (কারাগার) যদি কোনো ধরনের ঘাটতি থাকে, কোনো ধরনের অসুবিধা থাকে। সুপারিশ থাকে। এ ব্যাপারে কোনো সুপারিশ করেছে কি না তা আমার কাছে এখনো আসেনি। প্রসঙ্গত, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়ে প্রায় এক বছর গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দী ছিলেন লেখক মুশতাক আহমেদ। গত ২৫ ফেব্রুয়ারি তার মৃত্যু হয়। এ ঘটনায় কারা কর্তৃপক্ষের কোনো ধরনের গাফিলতি ছিল কি না, যদি থাকে তবে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে গত ২৭ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। এ ছাড়া গাজীপুর জেলা প্রশাসন ও কারা অধিদফতরের পক্ষ থেকেও তদন্ত কমিটি গঠন করা হয়।

 সব কমিটিই ইতিমধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে।

সর্বশেষ খবর