শনিবার, ৬ মার্চ, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশ-ভারত নয়া বাণিজ্য চুক্তি দ্রুত করতে হাসিনা মোদির নির্দেশ

নয়াদিল্লি প্রতিনিধি

ভারত ও বাংলাদেশ অবিলম্বে নতুন সার্বিক বাণিজ্য চুক্তি করবে। গত বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের অফিসারদের নির্দেশ দিয়েছেন দ্রুত নয়া বাণিজ্য চুক্তির প্রক্রিয়া সম্পন্ন করতে। সার্বিক বাণিজ্য চুক্তি করার জন্য দুই দেশের বাণিজ্য মন্ত্রণালয় ইতিমধ্যেই সমীক্ষা করছে। সেই সমীক্ষা শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে।’ আগামী সপ্তাহে দুই দেশের বাণিজ্য সচিব বৈঠকে বসবেন। আশা করা হচ্ছে ওই বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে।

জাতিসংঘ সম্প্রতি বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের  মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই মর্যাদা পাওয়ার সময়ে ভারত ও বাংলাদেশের মধ্যে যে বর্তমান শুল্কমুক্ত সুবিধা সাফটা অনুযায়ী দেওয়া হয় তার বিলোপ ঘটবে। এর জন্যই নয় বাণিজ্য চুক্তি প্রয়োজন বলে মনে করে ভারত সরকার। উন্নয়নশীল দেশের মর্যাদা বাংলাদেশ পাবে ২০২৬ সালে। তার আগেই যাবতীয় সমীক্ষা সম্পন্ন করা প্রয়োজন।

ঢাকায় গিয়ে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বাংলাদেশের এই কৃতিত্ব অর্জনের জন্য প্রভূত প্রশংসা করেন। তিনি যাবতীয় কৃতিত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। মুখপাত্র বলেন, ভারত যেমন শুল্কমুক্ত সুবিধা দিয়ে চলেছে সেই সুযোগ অব্যাহত থাকবে। গত ডিসেম্বরে দুই প্রধানমন্ত্রীর ভার্চুয়াল বৈঠকের সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুল্কমুক্ত সুবিধার জন্য ভারতের প্রশংসা করেন। বাংলাদেশ যে এই সুবিধা অর্জন করে চলেছে তার কথাও বলেন। ফলে বাংলাদেশের সঙ্গে যখন চুক্তি হবে তখন তাদের স্বার্থ রক্ষা করেই সব কিছু করা হবে বলে তিনি ইঙ্গিত দেন।

সর্বশেষ খবর