সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

মার্চেই সিরিজ ভিভিআইপি সফর

পর পর আসবেন মালদ্বীপ ও নেপালের রাষ্ট্রপতি এবং শ্রীলঙ্কা ও ভারতের প্রধানমন্ত্রী

জুলকার নাইন

চলতি মার্চ মাসেই সিরিজ ভিভিআইপি সফরের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। মুজিববর্ষ ও স্বাধীনতার রজতজয়ন্তী উপলক্ষে পর পর ঢাকা আসবেন দক্ষিণ এশিয়ার চার রাষ্ট্র ও সরকারপ্রধান।

আগামী ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত ঢাকায় আয়োজিতব্য বড়মাপের চারটি অনুষ্ঠানে সশরীরে উপস্থিত থাকবেন মালদ্বীপ ও নেপালের রাষ্ট্রপতি এবং শ্রীলঙ্কা ও ভারতের প্রধানমন্ত্রী। সশরীরে না থাকলেও ভার্চুয়ালি নিজেদের উপস্থিতি জানান দেবেন ভুটানের রাজা ও কানাডার প্রধানমন্ত্রী। আগামী কয়েক দিনের মধ্যে অতিথি রাষ্ট্র ও সরকারপ্রধানদের সফরের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

কূটনৈতিক সূত্রের খবর, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন আগামী ১৭ মার্চ ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে থাকবেন মালদ্বীপের রাষ্ট্রপতি ইবরাহিম মোহামেদ সলিহ। দুই দিনের সফর শেষে ১৮ মার্চ ঢাকা ত্যাগ করবেন মালদ্বীপের রাষ্ট্রপতি। পরদিন ১৯ মার্চ ঢাকা সফরে আসতে পারেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা

রাজাপাকশে। দুই দিনের সফরে ২০ মার্চ পর্যন্ত ঢাকা অবস্থান করবেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। মাঝে এক দিনের বিরতি দিয়ে ২২ মার্চ আসবেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি। দুই দিনের সফর শেষে ২৩ মার্চ দেশে ফিরবেন নেপালের রাষ্ট্রপতি। এরপর স্বাধীনতার ৫০ বছর পূর্তির দিন ২৬ মার্চ আসবেন প্রতিবেশী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঢাকায় দুই দিনের সফরের নানান আয়োজন শেষে ২৭ মার্চ সফর শেষ করবেন ভারতের প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মুজিববর্ষ উপলক্ষে গত বছরের নানা আয়োজনে যোগ দিতে বিশ্বনেতারা সম্মতি জানিয়েছিলেন। কিন্তু বিশ্বব্যাপী জেঁকে বসা মহামারী সবকিছু পাল্টে দেয়। পরিবর্তিত পরিস্থিতির কারণে আয়োজনগুলোও সংক্ষিপ্ত করা হয়। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হওয়ায় আসার আগ্রহ জানিয়েছেন বিশ্বনেতারা। সূত্র জানায়, শীর্ষ নেতারা সবাই ঢাকার তেজগাঁও প্যারেড গ্রাউন্ডে ‘বঙ্গবন্ধু স্মৃতি’ বক্তৃতা দেবেন। বিগস্ক্রিনের মাধ্যমে এসব বক্তৃতা বিভিন্ন স্থানে দেখানো হবে। পাশাপাশি সব নেতার সঙ্গেই দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক হবে। এর মধ্যে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে মালদ্বীপের রাষ্ট্রপতি ইবরাহিম মোহামেদ সলিহ, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশে ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। জানা যায়, জাতীয় প্যারেড গ্রাউন্ডে আগামী ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালা আয়োজনের সব প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। অনুষ্ঠানমালায় প্রতিদিন পৃথক থিমভিত্তিক আলোচনা অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, অডিওভিজুয়াল এবং অন্যান্য বিশেষ পরিবেশনার মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। ১০ দিনের অনুষ্ঠানমালার থিমগুলো হলো- ‘ভেঙেছ দুয়ার এসেছো জ্যোতির্ময়’, ‘মহাকালের তর্জনী’, ‘যতকাল রবে পদ্মা যমুনা’, ‘তারুণ্যের আলোকশিখা’, ‘ধ্বংসস্তূপে জীবনের গান’, ‘বাংলার মাটি আমার মাটি’, ‘নারীমুক্তি, সাম্য ও স্বাধীনতা’, ‘শান্তি-মুক্তি ও মানবতার অগ্রদূত’, ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’ এবং ‘স্বাধীনতার পঞ্চাশ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’। এসব অনুষ্ঠানে বিভিন্ন দিনে উপস্থিত থাকবেন ভারত, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কার শীর্ষ নেতারা। পাশাপাশি এসব অনুষ্ঠানের একেক দিনে ভুটানের রাজা জিগমে খেসার নামগিল ওয়াংচুক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানদের ভিডিও বক্তব্য প্রচার করা হবে।

সর্বশেষ খবর