শনিবার, ১৩ মার্চ, ২০২১ ০০:০০ টা

মোবাইল ফোন কোম্পানির ডাটাবেজে ঢুকে ৭২ লাখ টাকা আত্মসাৎ

নিজস্ব প্রতিবেদক

মোবাইলফোন অপারেটর গ্রামীণফোনের অভ্যন্তরীণ ডাটাবেজে ঢুকে ৭২ লাখ টাকা আত্মসাতের ঘটনায় তিনজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। পোস্ট-পেইড সিমের মালিকানা পরিবর্তন ও ক্রেডিট বাড়িয়ে তারা টাকাগুলো আত্মসাৎ করেছে।

এ ঘটনায় গত বছরের ১ অক্টোবর রাজধানীর ভাটারা থানায় একটি মামলা করেন গ্রামীণফোনের বিজনেস সিকিউরিটি স্পেশালিস্ট সাখাওয়াত হোসাইন। তদন্তে নেমে জড়িত ওই তিনজনকে গত ১০ মার্চ রাতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করে সিআইডির সাইবার ইনভেস্টিগেশন ইউনিট। গ্রেফতারকৃতরা হলেন শুভ্রদেব চক্রবর্তী, রাজু সরকার ও মিজানুর রহমান। তারা গ্রামীণফোনের সঙ্গে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান জিনিক্স ইনফোসিস লিমিটেড ও উইপ্রো লিমিটেড কল সেন্টারের কর্মী। তাদের মধ্যে দুজন গত বৃহস্পতিবার সন্ধ্যায় আদালতে টাকা আত্মসাতের কথা স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।

গতকাল সিআইডির সাইবার পুলিশ সেন্টারের অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার মাহমুদুল ইসলাম তালুকদার এ প্রতিবেদককে জানান, জিনিক্স ইনফোসিস লিমিটেড ও উইপ্রো লিমিটেড গ্রামীণফোনের কল সেন্টার পরিচালনার জন্য থার্ড পার্টি হিসেবে সার্ভিস প্রদানে চুক্তিবদ্ধ হয়। গ্রেফতার ব্যক্তিরা ওই কল সেন্টারগুলোর কর্মী। সংশ্লিষ্ট অপারেটরের বিভিন্ন অভ্যন্তরীণ ডাটাবেজে তাদের প্রবেশাধিকার ছিল। রিটেইলারের আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে গ্রাহকের সিমের মালিকানা পরিবর্তন, পোস্টপেইড সিমের ক্রেডিট লিমিট বাড়ানোসহ বিভিন্ন সার্ভিস প্রদান করত তারা। আর পোস্টপেইড সিমে ট্রানজেকশন করা টাকা উত্তোলনের জন্য বিভিন্ন ফ্লেক্সিলোডের দোকানের মালিকের সঙ্গে তাদের চুক্তি থাকে। এ ছাড়াও বিভিন্ন ধরনের মিনিট ও ইন্টারনেট প্যাকেজ বিক্রি বাবদ তারা ওই টাকা ব্যবহার করেছে। তারা ফ্লেক্সিলোডের দোকানদারদের শতকরা ১০ শতাংশ লাভ দিয়ে সিমগুলো বিভিন্ন এলাকায় বিতরণ করেছে।

সর্বশেষ খবর