রবিবার, ১৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

পাপুলের আসনে নৌকা পেলেন মাঠের কর্মী নয়ন

নিজস্ব প্রতিবেদক

মানব পাচারের দায়ে কুয়েতে সাজাপ্রাপ্ত হওয়ায় শূন্য ঘোষিত স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনের আসন্ন উপনির্বাচনে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এ আসনে নৌকা পেয়েছেন মাঠের কর্মী লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন।

গতকাল সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভায় এ আসনের প্রার্থী চূড়ান্ত করা হয়। বৈঠকে উপস্থিত একাধিক নেতা নয়নকে মনোনয়ন দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মনোনয়ন বোর্ডের সভায় আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবুল হাসানাত আবদুল্লাহ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, লে. কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান, রমেশ চন্দ্র সেন, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমানসহ অধিকাংশ সদস্যই উপস্থিত ছিলেন। গত ২৮ জানুয়ারি মানব পাচারের মামলায় কাজী শহিদ ইসলাম পাপুলকে চার বছরের কারাদন্ড দেয় কুয়েতের একটি আদালত। এরপর ২২ ফেব্রুয়ারি সংসদ সচিবালয় পাপুলের সদস্যপদ শূন্য ঘোষণা করে। এর আট দিন পর গত ৩ মার্চ লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

২০১৪ ও ২০১৮ সালে দুবার এ আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেয় আওয়ামী লীগ। ২০১৪ সালে জোট ইস্যুতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তৎকালীন জাতীয় পার্টির জেলা সভাপতি মোহাম্মদ নোমান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তাকে ছাড় দেয় আওয়ামী লীগ। কিন্তু নির্বাচনের আগ মুহূর্তে তিনি রহস্যজনকভাবে আত্মগোপনে চলে যান। স্বতন্ত্র প্রার্থী কুয়েত প্রবাসী কাজী শহিদ ইসলাম পাপুল আওয়ামী লীগ নেতা-কর্মীদের ওপর ভর করে এ আসনের এমপি নির্বাচিত হন। সে সময় নির্বাচন পরিচালনা কমিটির পক্ষে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ পাপুলকে নির্বাচিত করতে স্থানীয় আওয়ামী লীগকে চিঠি দেন। আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, দলের ২০ নেতা এই আসনে মনোনয়ন পেতে আগ্রহী ছিলেন। তাদের মধ্যে ছিলেন কেন্দ্রীয় যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশিদ, জেলা আওয়ামী লীগের সভাপতি মিয়া মো. গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন, এসেনসিয়াল ড্রাগসের ব্যবস্থাপনা পরিচালক ডা. এহসানুল কবির জগলুল, মোহাম্মদ আলী খোকন, কেন্দ্রীয় শ্রমিক লীগের সহসভাপতি তোফায়েল আহমেদ, কেন্দ্রীয় যুবলীগের উপপরিবেশবিষয়ক সম্পাদক সামছুল ইসলাম পাটওয়ারী প্রমুখ। মনোনয়ন বোর্ড শেষ পর্যন্ত নুরউদ্দিন নয়নকে দেয়। তফসিল অনুযায়ী এই নির্বাচনে মনোয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ মার্চ। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৯ মার্চ। বৈধ প্রার্থীদের জন্য মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ।

সর্বশেষ খবর