রবিবার, ১৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠায় চার রাষ্ট্র কোয়াড সহমত

নয়াদিল্লি প্রতিনিধি

মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠায় চার রাষ্ট্র কোয়াড সহমত

যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-ভারত-জাপানের ‘চতুর্ভুজ গোষ্ঠী’ বা ‘কোয়াড’ তার প্রথম শীর্ষ সম্মেলনে ঐকমত্যে পৌঁছেছে যে, কোয়াডের চার রাষ্ট্র মিয়ানমারে অবিলম্বে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য একযোগে কাজ করবে। শুক্রবার এ সম্মেলন হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউস থেকে এ ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করেন। এতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাপানের প্রধানমন্ত্রী ওয়াই সুগা অংশগ্রহণ করেন। পরে শুক্রবার গভীর রাতে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, ‘মিয়ানমারে অবিলম্বে গণতন্ত্র প্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক মূল্যবোধ শক্তিশালী করার জন্য এই চার রাষ্ট্র একযোগে কাজ করবে।’ তিনি জানান, সম্মেলনে ভ্যাকসিন সহযোগিতা, জলবায়ু পরিবর্তন এবং উ™ভূত নয়া প্রযুক্তি নিয়ে যৌথভাবে ভারত প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে কাজ করবে। মিয়ানমার বিষয়ে এক প্রশ্নের জবাবে শ্রিংলা বলেন, ‘আঞ্চলিক বিষয়ে আলোচনার সময়ে মিয়ানমারের বর্তমান পরিস্থিতির পর্যালোচনা করা হয়। চতুর্ভুজ গোষ্ঠীর দেশগুলো যেহেতু গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী, তাই সহমত হয়েছে যে, অবিলম্বে মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে।’ মিয়ানমারে সেনা অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত অং সান সু চি সরকারকে সম্প্রতি বরখাস্ত করা হয়। শ্রিংলা বলেন, সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, মিয়ানমারের প্রতিবেশী এবং বন্ধু হিসেবে ভারত সেখানে শান্তি প্রতিষ্ঠার পক্ষে।

তিনি জানান, ‘মিয়ানমারের জনতার আকাক্সক্ষা ও প্রত্যাশা অনুযায়ী যতটা সম্ভব গঠনমূলক পথে সমস্যার সমাধান করার লক্ষ্যে চার রাষ্ট্র সে দেশে দ্রুত গণতন্ত্র ফিরিয়ে আনার বিষয়ে একমত হয়েছে।’ ভ্যাকসিন সহযোগিতার প্রশ্নে তিনি বলেন, ‘প্রত্যেকটি দেশ আর্থিক সহযোগিতার মাধ্যমে কভিড ভ্যাকসিন ভারত-মহাসাগরীয় দেশগুলোকে সাহায্য করার অগ্রাধিকার দেওয়া হয়েছে। আগামী বছরের মধ্যে ১০০ কোটি ভ্যাকসিন উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির হয়েছে। ভারতে আমেরিকার ফাইজার ভ্যাকসিন উৎপাদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আলোচনায় অবশ্য গুরুত্ব পায় দক্ষিণ চীন উপসাগরে অবাধ নৌ চলাচল প্রসঙ্গ। বৈঠকের পর জারি করা যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারত-প্রশান্ত মহাসাগরকে উন্মুক্ত ও অবাধ করার লক্ষ্যে একযোগে কাজ করা হবে যাতে এখানে সমস্যার সমাধান করা যায়।

সর্বশেষ খবর