বুধবার, ১৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

সারা দুনিয়ার মানুষের স্বাধীনতার প্রেরণা বঙ্গবন্ধু

-মালদ্বীপ প্রেসিডেন্ট

কূটনৈতিক প্রতিবেদক

সারা দুনিয়ার মানুষের স্বাধীনতার প্রেরণা বঙ্গবন্ধু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এক বাণীতে তাঁর দেশের সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশের সরকার ও জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহিম সলিহ। তাঁর বাণীতে বলেন, জনউদ্দীপক নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বকালের স্বাধীনতার প্রেরণা, শুধু বাংলাদেশের জনগণের জন্যই নন, সারা দুনিয়ার জনগণের জন্যও। বাঙালির অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনে তাঁর বহুবিধ ত্যাগ চিরস্মরণীয়। দেশ গঠনে তাঁর দৃষ্টান্তমূলক নেতৃত্ব ও উত্তরাধিকার ভবিষ্যৎ বংশধরদের অব্যাহত প্রেরণা জোগাবে। মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহিম সলিহ তাঁর বাণীতে বলেন, শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের জন্য বাংলাদেশ সফর করতে মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণ পেয়ে আমি সম্মানিতবোধ করছি। স্মরণীয় এই দিনটিতে ‘স্বল্পোন্নত’ থেকে ‘উন্নয়নশীল’ দেশের মর্যাদায় উন্নীত হওয়ায় আমি বাংলাদেশের সরকার ও জনগণকে অভিনন্দন জানাই। সেই সঙ্গে কভিড-১৯ মহামারী ব্যবস্থাপনায় দৃষ্টান্ত স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করছি।

 প্রেসিডেন্ট সলিহ বলেন, চলতি বছরটি মালদ্বীপ ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪৩তম বার্ষিকী। এ সম্পর্ক পারস্পরিক আস্থা ও সম্মানের ওপর নির্মিত। প্রাচীনকালে মালদ্বীপ বঙ্গ বাণিজ্যের মাধ্যমে আমাদের দুই দেশের জনগণের মধ্যকার ঐতিহাসিক সংযোগের সূচনা। বাণীতে বলা হয়, অনেক বিষয়ে মালদ্বীপ ও বাংলাদেশের মিল রয়েছে। আমরা উভয়ে মুসলিম, নাগরিকদের সামাজিক, অর্থনৈতিক উন্নয়ন সাধনে আমরা সচেষ্ট। জলবায়ু পরিবর্তন এবং সানারপৃষ্ঠের উচ্চতা ঋদ্ধির প্রতিকারে আন্তর্জাতিক পর্যায়ে দুই দেশ একই দৃষ্টিভঙ্গির ধারক।

আসছেন আজ : ঢাকা সফরে উদ্দেশ্যে প্রেসিডেন্ট ইবরাহিম মোহাম্মদ সলিহ আজ সকাল সাড়ে ৮টার দিকে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবেন। বিমানবন্দরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মালদ্বীপের প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ১০ দিনের আয়োজনের প্রথম দিন জাতির জনকের জন্মদিনে জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। সফরে মালদ্বীপের প্রেসিডেস্টের সঙ্গে থাকবেন তাঁর স্ত্রী ফাজনা আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ ও অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রীসহ ২৭ জনের একটি প্রতিনিধি দল। ঢাকায় পৌঁছে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে এবং ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। আগামীকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন মালদ্বীপের প্রেসিডেন্ট। সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের পর দুই দেশের রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে কয়েকটি সমঝোতা স্মারক সই হতে পারে। তাঁর আতিথেয়তায় বঙ্গভবনে একটি রাষ্ট্রীয় ভোজে যোগ দেবেন তিনি। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করবেন। সফর শেষে রাতেই দেশে ফিরে যাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

সর্বশেষ খবর