বুধবার, ১৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

গিনেস বুকে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’

নিজস্ব প্রতিবেদক

গিনেস বুকে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’

দেশজুড়ে আলোচিত ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ বিশ্বের সবচেয়ে বড় ‘ক্রপ ফিল্ড মোজাইক’ হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের আগের দিনে গতকাল এমন খবর জানাল গিনেস বুক কর্তৃপক্ষ। শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম গতকাল সন্ধ্যায় গণমাধ্যমকে এই খবর নিশ্চিত করেন। তিনি জানান, গতকাল বিকাল পৌনে ৪টায় গিনেস বুক কর্তৃপক্ষ অফিসিয়াল মেইল করে এই তথ্য নিশ্চিত করেছে। তাদের ওয়েবসাইটে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’র তথ্য প্রকাশ করেছে। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে আমাদের অভিনন্দন জানিয়েছে। এটি একটি বড় অর্জন।

 দেশের জন্য বড় অর্জন। বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে এটিও তার একটি মাইলফলক।

আয়োজকদের অন্যতম কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র চন্দ বলেন, আমরা অফিশিয়ালি সন্ধ্যা সাড়ে ৫টা থেকে ৬টার দিকে এ তথ্য জানতে পেরেছি। ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। বিস্তারিত তথ্য ওয়েবসাইটে দুয়েকদিনের মধ্যে আপলোড করা হতে পারে।

জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে শস্যচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ফুটিয়ে তুলতে গত ২৯ জানুয়ারি বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে প্রায় ১০০ বিঘা জমিতে (১২০০ বর্গমিটার) চীন থেকে আনা ডিপ ভায়োলেট রঙের হাইব্রিড ও দেশের ডিপ গ্রিন ধানের চারা রোপণ করা হয়। এখন সেই চারাগুলো বড় হয়ে তাতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটে উঠেছে। বঙ্গবন্ধুর এই প্রতিকৃতি গিনেস বুকে জায়গা করে নিয়েছে। এ সংবাদে সারা দেশের মতো বগুড়াবাসী আনন্দের বন্যায় ভাসছে। গত মঙ্গলবার ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মটি সরেজমিনে দেখে যান গিনেস বুকের স্থানীয় দুই প্রতিনিধি।

সর্বশেষ খবর