শুক্রবার, ১৯ মার্চ, ২০২১ ০০:০০ টা

পি কে হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে আরও পাঁচ মামলা দুদকের

বিশেষ প্রতিনিধি

১০টি কাগুজে প্রতিষ্ঠানের মাধ্যমে প্রায় ৪৩৪ কোটি ৬০ লাখ টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে বিদেশে পলাতক এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পি কে) হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে পৃথক পাঁচটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ মামলাগুলো করা হয়।

এজাহারে বলা হয়, পি কে হালদারের সহযোগী ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের এমডি মো. রাশেদুল, ভারপ্রাপ্ত এমডি মো. আবেদ হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান এম এ হাশেম এবং বোর্ড সদস্যরা অসৎ উদ্দেশে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে যাচাই-বাছাই ছাড়াই ঋণের বিপরীতে কোনো মর্টগেজ গ্রহণ ছাড়া পাঁচটি কাগুজে প্রতিষ্ঠানের মালিকদের ঋণ পাইয়ে দিতে সহযোগিতা করেন। পরে তারা ইন্টারন্যাশনাল লিজিং থেকে ৪৩৪ কোটি ৬০ লাখ টাকা ভুয়া ঋণের নামে তুলে আত্মসাৎ করেন এবং পরবর্তীতে বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে ভুয়া কোম্পানি ও বিভিন্ন ব্যক্তির হিসাবে ওই টাকা স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে পাচার করে মানিলন্ডারিং প্রতিরোধ আইন ও দুর্নীতি প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এই মামলার অন্য আসামিরা হলেন- ইমেক্সোর প্রোপ্রাইটর ইমাম হোসেন, লিপরো ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার মিস্ত্রি, আরবি এন্টারপ্রাইজের মালিক রতন কুমার বিশ্বাস, কনিকা এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর রামপ্রসাদ রায়, ওকায়ামা লিমিটেডের চেয়ারম্যান সুব্রত দাস, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের সাবেক ভারপ্রাপ্ত এমডি সৈয়দ আবেদ হাসান, ভি পি নাহিদা রুনাই, সিনিয়র ম্যানেজার রাফসান রিয়াদ চৌধুরী, পরিচালক পাপিয়া ব্যানার্জি, তার স্বামী পরিচালক বাসুদেব ব্যানার্জি, পরিচালক নাসিম আনোয়ার, নুরুজ্জামান, এম এ হাসেম, মোহাম্মদ আবুল হাসেম, জহিরুল আলম প্রমুখ।

সর্বশেষ খবর