মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১ ০০:০০ টা
শাল্লায় হিন্দু গ্রামে হামলা

স্বাধীন-ঝুমনকে অস্বীকার আওয়ামী লীগ-বিএনপির

সুনামগঞ্জ প্রতিনিধি

ফেসবুক পোস্টের জেরে শাল্লায় হিন্দু ধর্মাবলম্বীদের ঘরবাড়িতে হামলা-ভাঙচুরের ঘটনার জন্য যে দুই ব্যক্তিকে বেশি দায়ী করা হচ্ছে তাদের একজন ঝুমন দাশ আপন ও অন্যজন শহিদুল ইসলাম স্বাধীন। ঝুমন ফেসবুকে কুরুচিপূর্ণ স্ট্যাটাস দিয়ে উত্তেজনা সৃষ্টির জন্য আর স্বাধীন হিন্দুদের বাড়িঘরে হামলা-ভাঙচুরে নেতৃত্ব দিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে।

বিপরীত মেরুতে থাকা বড় দুই রাজনৈতিক দল আওয়ামী ও বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত থাকার ‘পরিচয় প্রকাশ’-এর পর তাদের দুজনকেই নিজেদের কর্মী হিসেবে অস্বীকার করছে দুটি দলই।

নোয়াগাঁওয়ে হামলার হোতা এবং ওই ঘটনায় দায়ের হওয়া মামলার প্রধান আসামি স্বাধীন মেম্বার স্থানীয় যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত। ‘পরিচয় প্রকাশের’ পর কালবিলম্ব না করেই তাকে নিজেদের কর্মী হিসেবে অস্বীকার করে সংবাদ সম্মেলন করে জেলা যুবলীগ। স্বাধীন দলের কেউ নন বলে দাবি করেন জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক খন্দকার মঞ্জুর আহমদ বলেন, ‘২০০৭ সালের পর থেকে দিরাই ও শাল্লা উপজেলায় যুবলীগের কোনো কমিটি নেই। সেখানে স্বাধীন মেম্বার কী করে ওয়ার্ড যুবলীগের সভাপতি হতে পারেন। একটি সাম্প্রদায়িক ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার অপকৌশল হিসেবে এমন বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে  বিরোধীপক্ষ।’ যুবলীগ পরিচয়ধারী স্বাধীন মেম্বারের মতো ঝুমন দাশকেও নিজেদের দলের লোক হিসেবে অস্বীকার করেন বিএনপি নেতারা। জানা গেছে, যার হাতকে শক্তিশালী করতে অতীতে ছাত্রদলের রাজনীতি করতেন ঝুমন, জেলা বিএনপির সাবেক আহ্বায়ক ও সাবেক এমপি নাসির উদ্দিন চৌধুরী তাকে বিএনপির ‘তাকে আওয়ামী লীগের লোক’ বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, “সে কোনো সময় বিএনপি করত সেটা আমি জানি না। তবে এটা জানি সে আওয়ামী লীগ করে।’ দিরাই উপজেলা বিএনপির তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক একে কুদরত পাশা বলেন, ‘ঝুমন দাশ এক সময় ছাত্রদল করত এটা সঠিক এবং সে শাল্লা উপজেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদকও ছিল। কিন্তু এখন সে আওয়ামী লীগ করে।’ খাগড়াছড়িতে মানববন্ধন : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়িতে সনাতন সমাজকল্যাণ কেন্দ্রীয় পরিষদের উদ্যোগে জেলা শহরের শাপলা চত্বরে গতকাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অ্যাডভোকেট বিধান কানুনগো। প্রধান অতিথির বক্তব্য রাখেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিম লীর সদস্য কাজল দেবনাথ। সংগঠনের সাংগঠনিক সম্পাদক তমাল দাশ লিটনের সঞ্চালনায় বক্তব্য রাখেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক পদ্মাবতী দেবী, সনাতন সমাজকল্যাণ পরিষদ কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বাবুল দেব, স্বপন দেবনাথ, সাধারণ সম্পাদক সজল বরন সেন, সহ-সম্পাদক অশোক মজুমদার, আইনবিষয়ক সম্পাদক মিলন কান্তি দে, সহ-দফতর সম্পাদক পরিমল ধর, সদর উপজেলা সভাপতি সুজিত দাশ, পানছড়ি উপজেলা সভাপতি বন কুমার দে, মাটিরাঙ্গা উপজেলা সম্পাদক প্রশান্ত সাহা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর