রবিবার, ২৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

পাঁচ বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনাল শিগগিরই

আরাফাত মুন্না

তথ্যপ্রযুক্তি ব্যবহার করে অপরাধের দ্রুত বিচার নিশ্চিত করতে শিগগিরই ঢাকার বাইরে পাঁচ বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হচ্ছে। এরই মধ্যে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট ও রংপুর বিভাগের ট্রাইব্যুনালগুলোয় জেলা ও দায়রা জজ পদমর্যাদার পাঁচজন বিচারককে নিয়োগ দেওয়া হয়েছে। বিচারপ্রার্থীদের দুর্ভোগ কমাতে সরকার প্রায় দুই বছর আগে সাত বিভাগীয় শহরে সাতটি সাইবার ট্রাইব্যুনাল স্থাপনের যাবতীয় কার্যক্রম শেষ করে। আপাতত পাঁচ ট্রাইব্যুনাল কজ শুরু করবে। বিভাগের অধীন জেলাসমূহে দায়ের হওয়া সাইবার মামলার বিচার কার্যক্রম হবে এসব ট্রাইব্যুনালে।

আইন মন্ত্রণালয় সূত্র জানায়, নিয়োগ পাওয়া বিচারকরা হলেন- রংপুরে মো. আবদুল মজিদ, খুলনায় কনিকা বিশ্বাস, সিলেটে মো. আবুল কাশেম, রাজশাহীতে মো. জিয়াউর রহমান ও চট্টগ্রামে এস কে এম তোফায়েল হাসান। তাদের আগামী ৩১ মার্চের মধ্যে নিজ নিজ কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে। বরিশাল ও ময়মনসিংহেও সাইবার ট্রাইব্যুনালের শিগগিরই বিচারক নিয়োগ দেওয়া হবে বলে সূত্র জানায়।

জানা গেছে, ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন করার পর থেকে এ আইনের অধীনে দিনে দিনে মামলার সংখ্যা বেড়েই চলেছে। পুলিশ সদর দফতর সূত্রে জানা যায়, আইনটি পাস হওয়ার পর ২০১৮ সালেই এ আইনে ১২৬টি মামলা হয়। মামলায় আসামির সংখ্যা ছিল ৪৭৪ জন। ২০১৯ সালে মামলা হয় ৭৩২টি। আসামি করা হয় ১ হাজার ১৭৫ জনকে। ২০২০ সালে মামলা হয়েছে ১ হাজার ৯৬টি এবং আসামি করা হয়েছে ২ হাজার ৩২৯ জনকে। এর পাশাপাশি আইসিটি আইনেও কিছু মামলা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম বলেন, আগে সারা দেশের মামলা ঢাকার একমাত্র ট্রাইব্যুনালে হয়ে আসছে। মামলার জন্য বিচারপ্রার্থীদের সারা দেশ থেকে ঢাকায় আসতে হতো। নতুন করে পাঁচটি ট্রাইব্যুনাল হওয়ায় এখন নিজ বিভাগীয় শহরেই মামলা করতে পারবেন। এতে বিচারপ্রার্থীদের দুর্ভোগ কমবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর