শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রোগী শনাক্তের আগের রেকর্ডটিও ভাঙল

সুস্থর চেয়ে শনাক্ত পৌনে তিন গুণ । ২৪ ঘণ্টায় শনাক্ত ৬৮৩০, মৃত্যু ৫০

নিজস্ব প্রতিবেদক

দেশে এক দিনে সর্বাধিক করোনা রোগী শনাক্তের আগের দিনের রেকর্ডটিও ভেঙে গেছে গত ২৪ ঘণ্টায়। গত এক দিনে ৬ হাজার ৮৩০ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩৬১ জন বেশি। এখন পর্যন্ত বাংলাদেশে এটাই এক দিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে আরও ৫০ জনের।

গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত অধিকাংশ দিন নতুন রোগী শনাক্তের চেয়ে সুস্থ হয়ে উঠেছেন বেশি মানুষ। ফলে হাসপাতালের শয্যাগুলো ফাঁকা হতে শুরু করে। মার্চে এসে সংক্রমণ বেড়ে যাওয়ার পাশাপাশি শনাক্তের চেয়ে কমে গেছে সুস্থতার হার। হু হু করে রোগী বাড়ায় পূর্ণ হয়ে যাচ্ছে হাসপাতালগুলো। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৪৭৩ জন করোনা রোগী, যা নতুন শনাক্তের চেয়ে ৪ হাজার ৩৫৭ জন কম। অথচ গত ফেব্রুয়ারির প্রথম দিনও শনাক্তের চেয়ে ২৯ জন ও ফেব্রুয়ারির শেষ দিন শনাক্তের চেয়ে ৪৩২ জন বেশি সুস্থ হওয়ার তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর।

এদিকে আইসিইউ সংকট দেখা দিয়েছে বিভিন্ন স্থানে। গতকাল রাজধানীর ১৯ হাসপাতালের ৩০৬টি আইসিইউর মধ্যে ফাঁকা ছিল ৫০টি। এর মধ্যে সরকারি হাসপাতালে ফাঁকা ছিল মাত্র ১০টি। সারা দেশের ৫৯৬টি আইসিইউর মধ্যে ফাঁকা ছিল ২১৩টি। বরিশাল থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, বরিশাল শেরেবাংলা মেডিকেলের করোনা ওয়ার্ডে গতকাল ভর্তি ছিলেন ১১২ জন। এই ওয়ার্ডের ১২টি আইসিইউর মধ্যে দুটির ভেন্টিলেটর বিকল। বাকি ১০টিতেই রোগী চিকিৎসাধীন। আইসিইউ সেবা পাওয়ার অপেক্ষায় আছেন অন্তত ২০ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৩৩৯টি নমুনা পরীক্ষা করা হয়। এতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২৩ দশমিক ২৮ শতাংশ, যা আগের ২৪ ঘণ্টার চেয়ে দশমিক ৩৪ শতাংশ বেশি। গত ফেব্রুয়ারিতে শনাক্তের হার নেমে এসেছিল ৩ শতাংশের নিচে। অর্থাৎ, তখন ১০০ জনের নমুনা পরীক্ষায় ৩ জনের কম মানুষের দেহে সংক্রমণ শনাক্ত হয়, যা এখন ২৩ জন ছাড়িয়ে গেছে। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৬ লাখ ২৪ হাজার ৫৯৪ জন। এর মধ্যে মারা গেছেন ৯ হাজার ১৫৫ জন। সুস্থ হয়েছেন ৫ লাখ ৪৭ হাজার ৪১১ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৬৪ শতাংশ। অথচ ফেব্রুয়ারির শেষ দিন পর্যন্ত সুস্থতার হার ছিল ৯০ দশমিক ৯৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় ৪০ জন পুরুষ ও ১০ জন নারীর মৃত্যু হয়েছে। ৪৯ জনেরই মৃত্যু হয়েছে হাসপাতালে। একজন মারা গেছেন বাড়িতে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ৩২ জন ছিলেন ষাটোর্ধ্ব, ১১ জন পঞ্চাশোর্ধ্ব, চারজন চল্লিশোর্ধ্ব, দুজন ত্রিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে ৩৬ জন ঢাকা, সাতজন চট্টগ্রাম, তিনজন খুলনা, দুজন রাজশাহী দুজন সিলেটের বাসিন্দা ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর