সোমবার, ৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

কালবৈশাখীতে ব্যাপক ক্ষয়ক্ষতি নিহত ১৩

নিজস্ব প্রতিবেদক

কালবৈশাখীতে ব্যাপক ক্ষয়ক্ষতি নিহত ১৩

দেশের বিভিন্ন অঞ্চলে গতকাল কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড হয়ে যায় ঘরবাড়ি। ব্যাপক ক্ষতি হয় গাছপালা রবিশস্যের -বাংলাদেশ প্রতিদিন

কয়েকদিন ধরে চলা তাপপ্রবাহের মধ্যে চৈত্রের শেষ দিকে এসে হঠাৎ করেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে গাছচাপায় ও উড়ন্ত টিনে কাটা পড়ে অন্তত ১৩ জন নিহত ও শতাধিক আহতের খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু গাইবান্ধায় মারা গেছেন ১০ জন। ঝড়ে বহু গাছপালা ভেঙে পড়েছে। ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ের শুরুতেই বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়ে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার মানুষ। বিদ্যুতের খুঁটি উপড়ে ও তার ছিঁড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে অনেক এলাকায়। তবে বৃষ্টির কারণে ধূলা কমায় রাজধানীবাসীর মধ্যে কিছুটা স্বস্তির দেখা মিলেছে। আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ  একেএম নাজমুল হক জানান, কালবৈশাখীর মৌসুম শুরু হয়ে  গেছে। এটা এখন অব্যাহত থাকবে। গতকাল ঢাকাসহ  দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখীসহ বজ্রবৃষ্টি হয়েছে। ঢাকায় সন্ধ্যা সাতটায় ঝড়ো হাওয়ার বেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ৬৬ কিলোমিটার। বৃষ্টির কারণে গতকাল রাতে বিভিন্ন এলাকার তাপমাত্রা কিছুটা কমে আসলেও রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও রাঙামাটির উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আরও কিছুদিন অব্যাহত থাকবে। ঝড়-বৃষ্টির প্রভাবে তা ধীরে ধীরে কমে আসবে। গতকাল সন্ধ্যা ৭টার দিকে ঢাকায় শুরু হওয়া কালবৈশাখীতে ব্যাপক ক্ষতি হয়েছে বইমেলা প্রাঙ্গণে। ঝড়ের কারণে ঢাকার সদরঘাট থেকে দুই ঘণ্টা লঞ্চ চলাচল বন্ধ ছিল। ঢাকার বিভিন্ন স্থানে বিদ্যুৎবিভ্রাটের খবর পাওয়া গেছে। ঝড়-বৃষ্টি থেমে যাবার পরও বার বার বিদ্যুৎ আসা-যাওয়ার ঘটনা ঘটেছে। খিলক্ষেতের ডুমনি এলাকায় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিদ্যুৎ চলে যায়। রাত সাড়ে ১০টায় এ প্রতিবেদন লেখার সময়ও বিদ্যুৎ আসেনি বলে বাসিন্দারা ফোনে জানান। এছাড়া নাটোর, রাজবাড়ী, মেহেরপুর, বগুড়া, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম কুষ্টিয়া, ময়মনসিংহ, জামালপুরসহ  দেশের অনেক জেলায় গতকাল কালবৈশাখী ঝড় বয়ে  গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্যে জানা যায়, গতকাল গাইবান্ধায় ঝড়ের সময় গাছচাপায় ১০ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। গাইবান্ধা জেলা প্রশাসক আব্দুল মতিন গত রাতে ১০ জনের মৃত্যুর খবর জানান। এছাড়া বিদ্যুতের খুঁটি উপড়ে গাইবান্ধার বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। কুষ্টিয়ার ভেড়ামারায় ঝড়ের সময় ঢেউ টিনে কাটা পড়ে এক ব্যবসায়ী ও ফরিদপুরের আলফাডাঙ্গায় ঝড়ে গাছচাপা পড়ে মা-মেয়ের মৃত্যু হয়েছে। ঝড়ে রাজশাহীর বিলশিমলা-কাশিয়াডাঙ্গা সড়ক ডিভাইডারে থাকা সড়কবাতির ৪০টি খুঁটি মাটি স্পর্শ করেছে ও ৪৬টি খুঁটি হেলে পড়েছে। বগুড়ার ওপর দিয়ে গতকাল বিকাল সোয়া ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঝড় বয়ে যায়। ঝড়ের আগেই শহর এলাকায় অন্ধকার নেমে আসে। শহরের মধ্যে ঝড়ের দাপট ততটা বোঝা না  গেলেও শহরতলী ও গ্রামে গাছপালা ভেঙে পড়েছে।  কোথাও কোথাও শিলা বৃষ্টির কারণে আম, তরমুজ, বাঙ্গি, লিচু ও কাঁঠালের মতো উঠতি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিছু এলাকার কাঁচা ঘরের টিনের চালা উড়ে গেছে।

এদিকে এপ্রিল মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দুই-একটি নিম্নচাপ হতে পারে, যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। পশ্চিমাঞ্চলে তীব্র এবং সারা  দেশে এক থেকে দুটি মৃদু অথবা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে। কয়েকদিন কালবৈশাখী এবং মাসের শেষ দিকে উত্তর-পূর্বাঞ্চলে ভারি বর্ষণে আকস্মিক বন্যার শঙ্কা রয়েছে।

সর্বশেষ খবর