মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

কোয়ারেন্টাইনবিরোধী বিক্ষোভ লেবানন ফেরত বাংলাদেশিদের

নিজস্ব প্রতিবেদক

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোয়ারেন্টাইনবিরোধী বিক্ষোভ করেছেন লেবানন ফেরত ২৭৮ বাংলাদেশি। তাদের বিক্ষোভে গতকাল সকাল থেকে বিমানবন্দরে উত্তেজনা বিরাজ করে। পরে তাদের বুঝিয়ে দুপুর ১২টার দিকে কড়া নিরাপত্তায় বিআরটিসির বাসে করে কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায়  ইউরোপ ও ১২ দেশ থেকে যাত্রী পরিবহন নিষিদ্ধ করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। কিন্তু এর মধ্যে স্বেচ্ছায় দেশে ফেরার কর্মসূচির আওতায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ ফ্লাইটে লেবানন থেকে দেশে ফিরেছেন ২৭৮ বাংলাদেশি। অথচ ১২ দেশের তালিকায় রয়েছে লেবাননও। নিয়ম অনুযায়ী তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার কথা। কিন্তু কোয়ারেন্টাইনে থাকতে রাজি নন দেশে ফেরা এসব বাংলাদেশি। যে কারণে তারা কোয়ারেন্টাইনবিরোধী বিক্ষোভ শুরু করেন। তাদের সঙ্গে যোগ দেন স্বজনরাও। এ সময় যাত্রীদের স্বজনরা ১ নম্বর আগমনী টার্মিনালের গেট ধরে টানাটানি শুরু করেন। বিভিন্ন স্লোগান দিতে থাকেন। অন্যদিকে যাত্রীরাও কোয়ারেন্টাইনে যাবেন না বলে চিৎকার শুরু করেন।

বিমানবন্দর সূত্র জানায়, বৈরুত রফিক হারিরি বিমানবন্দর থেকে রবিবার রাত ২টার দিকে বাংলাদেশ বিমানের এই ফ্লাইটটি অবতরণের অনুমোদন চায়। কিন্তু নিষেধাজ্ঞায় থাকা ১২ দেশের তালিকায় লেবাননের নাম থাকায় এ ফ্লাইটটিকে প্রথমে অবতরণের অনুমতি দেওয়া হয়নি। এক ঘণ্টা ধরে আকাশেই ছিল ফ্লাইটটি। পরে দূতাবাসের উদ্যোগে মানবিক বিবেচনায় রাত সাড়ে তিনটার দিকে ফ্লাইটটি অবতরণ করতে দেওয়া হয়। বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান জানান, সরকারি নিষেধাজ্ঞা অনুযায়ী বিমানটির দেশে আসার কথা নয়। এটা বিশেষ বিবেচনার ফ্লাইট বলে নামতে দেওয়া হয়েছে। লেবাননের করোনা অবস্থা চিন্তা করে যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়। এর আগে কোয়ারেন্টাইনে পাঠানো যাবে না বলে লেবাননফেরত ব্যক্তিদের স্বজনেরা বিমানবন্দরের বাইরে এসে বিক্ষোভ ও ভাঙচুর করেছেন।

সর্বশেষ খবর