মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

আসন্ন রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোজায় যাতে মানুষের কষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে বলেছেন তিনি। গতকাল মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে আমদানি করা কিছু পণ্যের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আমদানি শুল্ক ছাড় দিতে পারে। এ ব্যাপারে শিগগিরই সিদ্ধান্ত আসবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে সচিব বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, করোনার টিকার দ্বিতীয় ডোজ আগামী  ৮ এপ্রিল থেকে দেওয়া হবে। প্রথম ডোজ ৬ এপ্রিল শেষ হবে। টিকার কোনো সংকট হবে না। দ্বিতীয় ডোজের কার্যক্রম চলতে চলতে বাকি টিকাও চলে আসবে। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সবাই যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে ও নিয়মিত মাস্ক পরে, সে বিষয়টি নিশ্চিত করতে প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হবে কি না- জানতে চাইলে সচিব বলেন, আগামী বৃহস্পতিবার এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

বিসিক আইনের খসড়া অনুমোদন : মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০২১ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। খেতাবপ্রাপ্ত যুদ্ধাহত ও শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবারকে উৎসব ভাতা প্রদানের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

সরকারি নির্দেশনা পালনে কঠোর হওয়ার নির্দেশ : মন্ত্রিপরিষদ সচিব বলেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে বিধিনিষেধ কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রয়োজনে আইন প্রয়োগে কঠোর হওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি। চলমান বিধিনিষেধের বিষয়ে আগামী বৃহস্পতিবার পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

শান্তিশৃঙ্খলা বজায় রাখা উন্নয়নের পূর্বশর্ত : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তিশৃঙ্খলা বজায় রাখা উন্নয়নের পূর্বশর্ত। গতকাল সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর সরকারি বাসভবন গণভবনে আফগানিস্তানের বিদায়ী রাষ্ট্রদূত আবদুল কাইয়ুম মালিকজাদ সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। বৈঠকে আফগানিস্তানের দূত প্রধানমন্ত্রীকে জানান যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ আফগান ভাষায় অনূদিত হয়েছে। বাংলাদেশ এবং আফগানিস্তানের সম্পর্ককে চমৎকার আখ্যায়িত করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এবং আফগানিস্তান আন্তর্জাতিক ক্ষেত্রে একসঙ্গে কাজ করেছে। প্রধানমন্ত্রী এ সময় আফগানিস্তানের উন্নয়নে তাঁর সহযোগিতার আকাক্সক্ষা ব্যক্ত করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের এনজিও ব্র্যাক আফগানিস্তানের আর্থসামাজিক উন্নয়নে সেখানে কাজ করছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর