বুধবার, ৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বিশ্বব্যাংকের কাছে চাওয়া হলো ৫০০ মিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাংকের কাছে চাওয়া হলো ৫০০ মিলিয়ন ডলার

বাজেট সহায়তার অংশ হিসেবে বিশ্বব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার ঋণ চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সোমবার রাতে ওয়াশিংটনে বিশ্বব্যাংক কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় তিনি এ সহযোগিতা চান।  গতকাল অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা  হয়, কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ আরও বাড়ানোর জন্য ছাত্রীদের প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা প্রকল্পে এবং করোনার প্রভাব মোকাবিলায় বাজেট সাপোর্ট হিসেবে অর্থমন্ত্রী ৫০০ মিলিয়ন ডলার সহযোগিতার আহ্বান জানিয়েছেন। বিশ্বব্যাংকও এ বিষয়ে সহায়তার আশ্বাস দিয়েছে বলে জানানো হয়েছে।

বিশ্বব্যাংক আইএমএফের চলমান বসন্তকালীন সভা-২০২১ এর অংশ হিসেবে অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল ও বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফারের নেতৃত্বে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের মধ্যে সোমবার রাতে এ ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসেবে অর্থমন্ত্রী, অর্থসচিব আবদুর রউফ তালুকদার ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন আলোচনায় অংশ নেন। অন্যদিকে বিশ্বব্যাংকের পক্ষে হার্টউইগ শেফার ও মার্সি মিয়াং টেম্বন আলোচনায় অংশ নেন। সভায় অর্থমন্ত্রী করোনা মহামারী মোকাবিলায় বিশ্বব্যাংকের গৃহীত দ্রুত ও সময়োপযোগী উদ্যোগগুলোরও প্রশংসা করেন। চলমান করোনা মহামারীতে দেশের ক্ষতিগ্রস্ত শ্রমবাজার, আর্থিক ও সামাজিক খাত সচল রাখার লক্ষ্যে বর্তমান বিশ্বব্যাংকের ডিপিসি কর্মসংস্থান বৃদ্ধি শীর্ষক প্রকল্পের আওতায় সাপোর্ট এবং করোনা ভ্যাকসিনের জন্য ৫০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়নের জন্যও তিনি বিশ্বব্যাংককে ধন্যবাদ জানান।

অর্থমন্ত্রী বলেন, করোনা মহামারীর কারণে বিশ্বের অনেক দেশ ক্ষতিগ্রস্ত হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এখন কমবেশি ভালো অবস্থানে রয়েছে। এই সংকটময় পরিস্থিতির ভয়াবহতা প্রধানমন্ত্রী শুরুতেই অনুধাবন করতে পেরে দেশের সব ধরনের মানুষের জন্য ১ লাখ ২৪ হাজার ৫৩ কোটি টাকার মোট ২৩টি প্রণোদনা প্যাকেজ ঘোষণার ব্যবস্থা করেছেন। বাংলাদেশের সব নাগরিকের জন্য বিনা মূল্যে করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরুর বিষয়টিও উল্লেখ করেন তিনি।

সর্বশেষ খবর